Hemant Soren: কয়লায় কালো টাকা! হেমন্তর আবেগঘন পোস্ট, নিশ্ছিদ্র নিরাপত্তায় রাঁচি

ঝাড়খন্ডের খাদান কেলেঙ্কারির সঙ্গে পশ্চিমবঙ্গের কয়লা কেলেঙ্কারির সংযোগ সূত্র হাতড়াচ্ছে ইডি

23

যে কোনও মুহূর্তে পরিস্থিতি বিগড়ে যেতে পারে (Ranchi) রাঁচির। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে (Hemant Soren) বেআইনি কয়লা খাদানের বিপুল কালো টাকা লেনদেনের তদন্তে জেরা ঘিরে গরম হয়ে গেছে ঝাড়খন্ডের (Jharkhand)  রাজধানী শহর। জারি হয়েছে ১৪৪ ধারা। উত্তেজিত ঝাড়খন্ড মুক্তিমোর্চা সমর্থকরা (JMM) নিয়ম ভেঙে জমায়েত করছেন।

সতর্কতা জারি হয়েছে টাটানগর-জামশেদপুর, ধানবাদ, বোকারো, রামগড়, গিরিডি সহ রাজ্যের সর্বত্র। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ফাঁসানোর চেষ্টা ও সরকার ফেলে দেওয়ার অভিযোগ করছেন জামুমো (JMM) সমর্থকরা।

রাজধানী রাঁচির সর্বত্র জারি হয়েছে ১৪৪ ধারা। প্রায় ১৫০০ সুরক্ষাকর্মী মোতায়েন করা হয়েছে। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের কয়েকটি আবেগঘন ছবির পোস্ট করা হয়েছে JMM অফিসিয়াল ফেসবুক পেজে। সেই ছবি দেখে আরও উত্তেজিত সমর্থকরা।

বেআইনি কয়লা খনির লেনদেনে কালো টাকার সূত্র খুঁজতে  ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে  জেরা করছে ইডি। এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী রঘুবর দাসের বিস্ফোরক দাবি, মুখ্যমন্ত্রীর পদে নিজের স্ত্রীকে বসাতে গোপনে বৈঠক করে নিয়েছেন সোরেন।

সূত্রের খবর, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গের বেআইন কয়লা খাদানের বিপুল আর্থিক দুর্নীতির তদন্তে ইডি খতিয়ে দেখছে বিভিন্ন তথ্য। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও তৃ়ণমূল কংগ্রেস দুই রাজ্যের সরকারে আছে। ক্ষমতাসীন দুটি দলেরই শীর্ষ নেতারা কয়লার কালো টাকা লেনদেন তদন্তে ইডি নজরে।

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের দল জেএমএম, কংগ্রেসের জোট সরকার চলছে। সম্প্রতি অবিজেপি শাসিত এই রাজ্যের সরকার ফেলার জন্য বিধায়ক কেনার চাঞ্চল্যকর দাবি তোলে কংগ্রেস। দলীয় বিধায়করা পশ্চিমবঙ্গে বিপুল টাকা সহ ধরা পড়েন। তাদের সাসপেন্ড করা হয়। কংগ্রেসের দাবি, বিজেপি শাসিত অসমের  মুখ্যমন্ত্রী সরাসরি যুক্ত ঝাড়খণ্ডের সরকার ফেলতে।

এই ঘটনার পরপরই বেআইনি কয়লা খাদানের আর্থিক  দুর্নীতির তদন্তে ইডি জেরার মুখোমুখি মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তবে হেমন্ত নিজে দাবি করেছেন তাঁর বিরুদ্ধে করা যাবতীয় অভিযোগ মিথ্যা।

মামলায় হেমন্ত সোরেনের সহযোগী পঙ্কজ মিশ্র সহ তিনজনকে আগেই গ্রেফকার করেছে ইডি। আর ইডি চার্জশিটে বলা হয়েছে কমপক্ষে হাজার কোটি টাকার কেলেঙ্কারি হয়েছে। পঙ্কজ মিশ্রের বাড়ি থেকে উদ্ধার হয়েছে হেমন্ত সোরেনের স্বাক্ষরিত এবং স্বাক্ষরবিহীন বহু চেক।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)