বন্দে ভারত অতীত! এবার ট্রেন ছুটবে ১৬০ কিলোমিটার গতিতে, চালু ২০২৪-এই

দেশের অধিকাংশ রুটে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগেই আটকে রয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। দ্রুতগতির এই ট্রেন নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। কোনও দিন খাবারে আরশোলা দেখা যাচ্ছে, আবার এখনও ট্রেনে জল পড়ছে। তবে এবার রাজধানী দিল্লিতে চালু হচ্ছে এমন এক ট্রেন (Delhi Rapid Rail), যার গতি শুনলে চোখ কপালে উঠবে আপনার।

Advertisements

এই ট্রেনের নাম র‍্যাপিড রেল ট্রানজিট সিস্টেম (আরআরটিএস)। এর দিল্লি অংশের নির্মাণ কাজ প্রায় শেষের পথে (Delhi Rapid Rail)। চলতি বছরের শেষের দিকেই ট্রায়াল রান হওয়ার কথা রয়েছে। দিল্লি অংশে র‍্যাপিড রেল ট্রানজিট সিস্টেমের ১৪ কিলোমিটার রয়েছে। এর মধ্যে ৯ কিলোমিটার মাটির ওপরে এবং ৫ কিলোমিটার ভূগর্ভস্থ।

৯ কিলোমিটার এলিভেটেড ট্রাকে ভায়াডাক্ট নির্মাণের কাজ সরাই কালে খান স্টেশন পর্যন্ত শেষ হয়েছে। আপাতত ট্র্যাক স্থাপন এবং ওভারহেড বিদ্যুতায়নের কাজ জোরগতিতে চলছে। ইতিমধ্যেই সাহিবাবাদ-মোদী নগর শাখায় পরিষেবা চালু হয়ে গিয়েছে। অর্থাৎ, এই রুট ব্যবহার করে ইতিমধ্যেই যাত্রীরা নির্ধারিত গন্তব্যে পৌঁছতে পারছেন।

‘পড়ো ভাই’, তরুণ আইনজীবীদের পরামর্শ ‘তিতিবিরক্ত’ প্রধান বিচারপতির!

দিল্লিতে র‍্যাপিড রেলের মূল স্টেশনগুলির মধ্যে রয়েছে – নয়াদিল্লি, আনন্দ বিহার, নিউ অশোক নগর, সরাই কালে খান এবং জঙ্গপুরা। আপাতত সরাই কালে খান স্টেশনের নির্মাণ কাজ চলছে। আপাতত ছাদের কাজ চলছে। স্টেশনটিতে চারটি ট্র্যাক এবং ছয়টি প্ল্যাটফর্ম রয়েছে। বীর হাকিকত রাই আইএসবিটি এবং হযরত নিজামুদ্দিন রেলওয়ে স্টেশনের মধ্যে ফুটব্রিজের পরিকল্পনা রয়েছে।

নিউ অশোক নগর স্টেশনে, ছাদ এবং রেল লাইনের কাজ শেষ হয়েছে। মাটি থেকে ২২ মিটার উঁচু স্টেশনটিতে মেট্রো স্টেশন এবং চিল্লা গাঁও ময়ূর বিহার এক্সটেনশন সহ আশপাশের এলাকাগুলির সঙ্গে ফুট ওভারব্রিজে যুক্ত থাকবে।

Advertisements

গৃহিণীদের স্বামীর সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এটিএম ব্যবহারের ক্ষমতা থাকা উচিত: সুপ্রিম কোর্ট

পুরো দিল্লি-গাজিয়াবাদ-মিরাট র‍্যাপিড রেল করিডোর ৮২ কিলোমিটার জুড়ে বিস্তৃত, যার মধ্যে ৩৪ কিলোমিটার বর্তমানে চালু রয়েছে। মোদী নগর থেকে মিরাট দক্ষিণ পর্যন্ত অতিরিক্ত ৮ কিলোমিটার নির্মাণ করা হবে। এই ৮২ কিলোমিটারের মধ্যে মাটির ওপরে থাকবে প্রায় ৭০ কিলোমিটার।

র‍্যাপিড রেল করিডোরের মোট দৈর্ঘ্যের মধ্যে ৬৮ কিলোমিটার উত্তরপ্রদেশের মধ্যে পড়ে। বাকি ১৪ কিলোমিটার দিল্লিতে অবস্থিত। এই প্রকল্পের কাজ পুরোপুরি ভাবে শেষ হতে ২০২৫ পেরিয়ে যাবে।

মঙ্গলে মুখ পুড়েছিল, বুধে হারের যুক্তি সাজাতে আপ্রাণ চেষ্টা কল্যাণের