Tuesday, November 28, 2023
HomeBharatNitish Kumar: অবিলম্বে জনগণনার দাবি জানালেন বিহারের মুখ্যমন্ত্রী

Nitish Kumar: অবিলম্বে জনগণনার দাবি জানালেন বিহারের মুখ্যমন্ত্রী

আগামী বছর লোকসভা নির্বাচনের পর জনগণনা হবে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য নিয়ে প্রশ্ন তুললেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার Bihar Chief Minister Nitish Kumar )। ২০২৪ নয়, অবিলম্বে জনগণনা হওয়া উচিত বলে দাবি জানালেন তিনি।

   

প্রসঙ্গত, প্রতি ১০ বছর অন্তর দেশে জনগণনা হয়। সেই হিসেব মোতাবেক ২০২১ সালে জনগণনা সম্পূর্ণ হওয়া উচিত ছিল বলে জানান নীতীশ কুমার। কিন্তু, করোনা মহামারির জন্য সেই সময় আদমসুমারি হয়নি। ইতিমধ্যে অনেক সময় অতিবাহিত তা জানিয়ে কটাক্ষের সুরে নীতীশ কুমার বলেন, “দেশে প্রথমবার জনগণনা হতে এত দেরি হচ্ছে।” এরপরই তাঁর প্রশ্ন, “২০২৪ লোকসভা ভোটের জন্য অপেক্ষা কেন? কেন এখন নয়? আদমসুমারী অবিলম্বে শুরু হওয়া উচিত। আর দেরি করা উচিত নয়।”

আদমসুমারীর পাশাপাশি জাতির ভিত্তিতে জনগণনারও দাবি জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমরা আদমসুমারির সঙ্গে জাতির ভিত্তিতেও জনগণনা করতে চাই। কিন্তু, কেন্দ্র সম্মত হচ্ছে না।”

আবার, মহিলা সংরক্ষণ বিলও অবিলম্বে কাযকর করার দাবি জানান বিহারের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “মহিলা সংরক্ষণ বিল লোকসভায় বিল পাশ হয়ছে, এটা কার্যকর করার বিষয়ে কী ভাবা হচ্ছে? মহিলা সংরক্ষণের প্রস্তাব দ্রুত কার্যকর করতে হবে। যদি এটা জরুরি ভিত্তিতে কার্যকর করা যায়, তাহলে খুব ভাল হবে।” এ প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, “আমি সবসময় মহিলা আসন সংরক্ষণে সমর্থন জানিয়েছি। আমাদের সরকার যতটা সম্ভব মহিলা প্রতিনিধি পাঠানোর বিষয়টি নিশ্চিত করছে।”

Latest News