কলকাতা সহ দেশ জুড়ে NIA অভিযান, বিশেষ বৈঠকে শাহ

28
Home Minister Amit Shah

জঙ্গি কার্যলাপে টাকা দেওয়ার মামলায় দেশের ১০ জায়গায় ED ও NIA যৌথভাবে তল্লাশি অভিযানে নামল। অভিযোগ, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) ও এর সাথে সম্পর্কিত বিভিন্ন গোষ্ঠির লেনদেন জানতে সারা দেশে অভিযান চলছে। তদন্তের মূল লক্ষ্য সন্ত্রাসবাদী কাজে অর্থ সাহায্য ও শিবির চালানোর বিষয়ে সূত্র উদ্ধার। এদিকে এই নিয়ে উচ্চ স্তরের বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বৈঠকে উপস্থিত হয়েছেন নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। গোয়েন্দা সূত্রে খবর, সন্ত্রাসে মদতের জন্য অর্থ সংগ্রহ, প্রশিক্ষণ শিবির চালানো এবং নির্ধারিত সংগঠনে যোগদানের জন্য লোকদের উগ্রপন্থার পাঠ পড়ানো ব্যক্তিদের খুঁজে বের করে তাদের বাড়িতে এই অভিযান চালায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ও ইডি। অভিযানে শামিল হয়েছেন রাজ্য পুলিশ। শতাধিক জনকে গ্রেফতারের পর কী পদক্ষেপ নেওয়া হতে পারে? সেটা নিয়েই চলছে বৈঠক।

উত্তরপ্রদেশ, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক, বিহার,ঝাড়খণ্ড ও তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যে পিএফআই সদস্যদের খোঁজে তল্লাশিতে নেমেছে এনআইএ। ১১ টি রাজ্য থেকে পিএফআই সংশ্লিষ্ট ১০৬ জনকে গ্রেফতার করা হয়েছে। পিএফআই জাতীয় সভাপতি ওএমএস সালাম এবং দিল্লি সভাপতি পারভেজ আহমেদকে গ্রেফতার করেএনআইএ দিল্লি সদর দফতরে নিয়ে আসা হবে বলেই খবর। এনআইএ অফিসের নিরাপত্তা বাড়ানো হয়েছে। পিএফআই সংশ্লিষ্টরা দাবি করেছে, তাদের বিরুদ্ধে ভুয়ো অভিযোগ এনে দমননীতি প্রয়োগ চলছে।