দুর্ঘটনার পর ক্ষতিপূরণে চাপ! পরিবারের দাবি খারিজ এয়ার ইন্ডিয়ার

আহমেদাবাদ: আহমেদাবাদ থেকে লন্ডনগামী এয়ার ইন্ডিয়া-১৭১ ফ্লাইটের মর্মান্তিক দুর্ঘটনায় নিহত ২৪১ যাত্রীর পরিবারগুলিকে ক্ষতিপূরণ প্রক্রিয়ার শুরুতেই চাপে ফেলার অভিযোগ উঠল এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে। ব্রিটেন ও…

air india compensation pressure

আহমেদাবাদ: আহমেদাবাদ থেকে লন্ডনগামী এয়ার ইন্ডিয়া-১৭১ ফ্লাইটের মর্মান্তিক দুর্ঘটনায় নিহত ২৪১ যাত্রীর পরিবারগুলিকে ক্ষতিপূরণ প্রক্রিয়ার শুরুতেই চাপে ফেলার অভিযোগ উঠল এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে। ব্রিটেন ও ভারতের একাধিক পরিবার দাবি করেছে, সংস্থাটি তাদের জোর করে আইনি জটিল ভাষায় লেখা একটি প্রশ্নপত্র পূরণ করাতে বাধ্য করছে। না করলেই ক্ষতিপূরণ বন্ধ করার হুমকি দেওয়া হচ্ছে।

কী দাবি করছেন পরিবারের সদস্যরা?

যুক্তরাজ্যভিত্তিক খ্যাতনামা আইন সংস্থা Stewarts এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ৪০ জনেরও বেশি ক্লায়েন্ট যাঁরা এই দুর্ঘটনায় প্রিয়জন হারিয়েছেন অভিযোগ জানিয়েছেন, “এয়ার ইন্ডিয়া জানায়, এককালীন অগ্রিম ক্ষতিপূরণ পেতে হলে তাদের একটি প্রশ্নপত্র পূরণ করতে হবে। কিন্তু সে ফর্মে এমন সব আইনি শব্দ ব্যবহার করা হয়েছে, যার কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। প্রচণ্ড গরমে, কোনও সহায়তা ছাড়াই ফর্ম পূরণ করতে বলা হয়েছে। এখন আবার ফর্ম জমা না দিলে ক্ষতিপূরণ মিলবে না বলে চাপ দেওয়া হচ্ছে।”

   

Stewarts-এর দাবি, এই প্রশ্নপত্রে থাকা কিছু শব্দ বা তথ্য ভবিষ্যতে ক্ষতিপূরণের অঙ্ক কমাতে ব্যবহৃত হতে পারে, অথচ সাধারণ মানুষ বুঝেই উঠতে পারছেন না সেই তথ্যের আইনি তাৎপর্য কী।

ক্ষতিপূরণ কমাতে চাপ? air india compensation pressure

Stewarts আরও দাবি করেছে, “প্রতিটি প্রশ্ন আইনত গুরুত্বপূর্ণ শব্দ ব্যবহার করে লেখা। কিন্তু পরিবারগুলিকে বলা হয়নি সেই শব্দের অর্থ কী, অথবা কোন মানদণ্ডে সেই প্রশ্নের উত্তর দিতে হবে। এর ফলে, যে তথ্যগুলি তারা দিচ্ছেন, সেগুলি ভবিষ্যতে তাঁদেরই বিরুদ্ধে ব্যবহার হতে পারে।”

এছাড়া, একাধিক পরিবার অভিযোগ করেছেন, তাদের দিয়ে স্বাক্ষর করানো হয়েছে এমন নথিতে, যেখানে বলা হচ্ছে তাঁরা মৃত সদস্যের উপর আর্থিকভাবে কতটা নির্ভরশীল ছিলেন। এয়ার ইন্ডিয়া এই পদ্ধতির মাধ্যমে ক্ষতিপূরণ ‘কমিয়ে দেওয়ার’ চেষ্টা করছে বলেই আশঙ্কা তাঁদের।

Advertisements

কী ঘটেছিল সেই দিন?

গত মাসে আহমেদাবাদ থেকে লন্ডনের উদ্দেশ্যে রওনা দেওয়া এয়ার ইন্ডিয়া-১৭১ ফ্লাইটটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার মডেলের ছিল। উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই তা ভেঙে পড়ে। যাত্রী ও ক্রু মিলিয়ে ২৪২ জনের মধ্যে ২৪১ জনের মৃত্যু হয়।

আইনি পদক্ষেপ নিচ্ছেন পরিবারগুলি

এই ঘটনায় Stewarts ভারতের আহমেদাবাদভিত্তিক আইন সংস্থা Nanavati & Nanavati-এর সঙ্গে যৌথভাবে কাজ করছে। ক্ষতিগ্রস্ত পরিবারদের তরফে শুধু এয়ার ইন্ডিয়া নয়, বোয়িং ও অন্যান্য সম্ভাব্য দায়ী সংস্থার বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।

“পরিবারগুলি শোকগ্রস্ত, বিপর্যস্ত। এই অবস্থায় তাদের চাপ দিয়ে, ভয় দেখিয়ে এমন তথ্য জোগাড় করা অত্যন্ত অনৈতিক। আমরা আমাদের ক্লায়েন্টদের পরামর্শ দিয়েছি, তাঁরা যেন এই ফর্ম পূরণ না করেন,” — জানিয়েছে Stewarts।