Jaya Ahsan: প্রেম বিরহ দ্বেষ নিয়ে পুতুলনাচের ইতিকথায় জয়া

নাস্তিক গ্রাম্য ডাক্তার শশী ও কুসুমের তীব্র মানসিক দ্বন্দ্ব

61

ফের ঢালিউডি ঝলক টলিউডে। বাংলাদেশের আলোচিত অভিনেত্রী জয়া আহসান (Jaya Ahsan) টলি দুনিয়ায়। পরিচালক সুমন মুখোপাধ্যায়ের ‘পুতুল নাচের ইতিকথা’ ছবিতে তিনি কুসুমের ভূমিকায় আছেন। কিংবদন্তি সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস আদলে তৈরি হচ্ছে এই ছবি।

উপন্যাসের বিভিন্ন চরিত্রের মধ্যে বয়ে চলা জটিল সামাজিক সম্পর্কের প্রেক্ষাপটে এগিয়ে যাবে সিনেমার গল্প। যার মাঝে থাকবে প্রেম, বিরহ, দ্বেষ আর পারস্পরিক সহমর্মিতা।

মানিক বন্দ্যোপাধ্যায়ের রচিত পুতুল নাচের ইতিকথা উপন্যাসের বিতর্কিক চরিত্র শশী। ঈশ্বর অবিশ্বাসী নাস্তিক এক গ্রাম্য চিকিৎসক। শশী ও কুসুমের মধ্যে মানবিক দ্বন্দ্ব ছবির অন্যতম বিষ়য হতে চলেছে।সিনেমাটির মাধ্যমে দীর্ঘ ৫ বছর বছর পর আবারো চলচ্চিত্র নির্মাণে ফিরছেন নির্মাতা সুমন মুখোপাধ্যায়

পুতুল নাচের ইতিকথা উপন্যাসের পটভূমি স্বাধীনতাপূর্ব ভারত। মূল চরিত্র শশী ও কুসুম। আর এই কুসুমের মতো দ্বান্দ্বিক মন তীব্র আকর্ষণীয়। এখানেই জয়া আহসানকে বেছে নিয়েছেন পরিচালক। উপন্যাস ভিত্তিক এই ছবির শশীর চরিত্রে রয়েছেন আবীর। কুমুদের চরিত্রে থাকছেন পরমব্রত।

সুমন বলেন, ‘এই সিনেমাটির জন্য দুটি জিনিস খুব জরুরি ছিল। দক্ষ অভিনেতা এবং বড় বাজেট। ভালো অভিনেতা নির্বাচনের পাশাপাশি ছবির বিপণনের দিকটাও মাথায় রাখতে হয় এখন। আবীর, জয়া, পরম সেই ব্যাল্যান্সটা করতে পারবে। প্রযোজক বাজেটের বিষয়ে আমাকে নির্ভার করেছেন। এই ছবির শুটিং শিডিউল ২৫ দিনের, যেটা বাংলা ছবিতে এখন দেখা যায় না।’