Friday, February 3, 2023

Bappi Lahiri: ডিসকো কিং এর জন্মদিনের স্মৃতিচারণায় মগ্ন ভারতবাসী

- Advertisement -

আজ ‘স্ট্রিট ড্যান্সার’ গানের জন্মদাতার জন্মদিন অর্থাৎ আজ ভারতীয় গায়ক এবং বাঙালির গর্ব বাপ্পি লাহিড়ীর জন্মবার্ষিকী। ৭০ এর দশকের অন্যতম উল্লেখযোগ্য গায়ক হলেন বাপ্পি লাহিড়ী(Bappi Lahiri)। যখন থেকে এই গায়ক গানের জগতে প্রবেশ করে তখন থেকেই ডিস্কো সঙ্গীতের দ্বারা সংগীত জগতের অন্য এক নতুন পথের আবিষ্কার হয়। বাপি লাহিড়ী শুধু হিন্দি ভাষা কিংবা তার মাতৃভাষাতেই নয় এমনকি ভারতের আরও অন্যান্য অনেক ভাষায় গান করেছেন।

 বাপি দা শুধু গায়কই ছিলেন না, তিনি আরও অন্যান্য প্রতিভার অধিকারী ছিলেন। বাপ্পি দা একাধারে যেমন তিনি গায়ক প্রযোজক সুরকার ছিলেন তেমনি অন্যদিকে নানান বাদ্যযন্ত্র বাজাতেও পটু ছিলেন। মাত্র ১৯ বছর বয়সে মুম্বই সিনেমার জগতে প্রবেশ করেছিলেন তিনি। ১৯৭০-৮০-এর দশকে গোটা বলিউড মেতে উঠেছিল বাপ্পি লাহিড়ীর গানেই। ১৯৭৪সালে মুম্বাইতে প্রথম তার লেখা গানে গলা মিলিয়ে ছিলেন লতা মাঙ্গেসকার, দাদু নামক এক বাংলা সিনেমার জন্য। 

গানের জগতে যেমন ছিল তার নাম ডাক তেমনি তিনি বড়ই শৌখিন মানুষ ছিলেন। শোনা যায়, সবসময়ে থাকত ১৮টা হার। এমনকি এও শোনা যায়, দুদিন একই গয়না পরে অনুষ্ঠানে যেতে পছন্দ করতেন না। বিশ্বাস করতেন, সোনা হল লাহিড়ী পরিবারের সৌভাগ্যধাতু। ডিস্কো কিং-এর শুধু দেশ জোড়া তার নাম ডাক তা নয়, দেশের বাইরে অর্থাৎ বিদেশেও রয়েছে তার যথেষ্ট পরিচিতি। বাপ্পি লাহিড়ীর সংগীত পরিচালনায় ‘ডিস্কো ডান্সার’ সিনেমার ‘জিমি জিমি আজা আজা’ গানটি ব্যবহার করা হয়েছে হলিউড সিনেমায়। ‘ইউ ডোন্ট মেস উইথ দ্য জোহানস’ সিনেমায় শোনা যায় ‘জিমি জিমি’।