Hawa: উত্তাল সাগরে রহস্যময়ী বেদেনী! ‘হাওয়া’র গতিতে প্রথম বাংলা ছবির অস্কার যাত্রা

প্রথম কোনও বাংলা ছবির অস্কার যাত্রা

88

প্রথম কোনও বাংলা ছবি অস্কার (Oscar Award ) জয়ী হবে? ইতিহাস তৈরি হবে? উৎসবের শুরুতেই এসেছে সুখবর। হাওয়ার গতিতে ছড়িয়ে পড়েছে বাংলা ছবির অস্কার যাত্রার খবর। টলিউড (Tollywood) চমকিত। আর উচ্ছাস তরঙ্গে দুলছে ঢাকাইয়া ছবিমহল-ঢালিউড (Dhalywood), বাংলাদেশের (Bangladesh) অতি আলোচিত ছবি (Hawa) ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে অস্কার প্রতিযোগিতার জন্য।

অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ জানান, অস্কারের ৯৫তম আসরে সেরা বিদেশি ছবির তালিকায় মনোনীত হয়েছে হাওয়া। এই বিভাগের জন্য ছবি চেয়ে আহ্বান করা হলে আমাদের কাছে দুটি ছবি জমা পড়ে। সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে। আগামী বছরের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান।

হাওয়া: উত্তাল বঙ্গোপসাগরে মাঝিদের মধ্যে এক রহস্যময়ী বেদেনী

ঢালিউড পরিচালক মেজবাউর রহমান সুমন পরিচালিত হাওয়া সিনেমার গল্প মাঝ সমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলার। তাতে আটকে পড়া আটজন মাঝি ও এক রহস্যময় বেদেনী।

এই ছবি ঢালিউডে ঝড় তুলেছে। দীর্ঘ সময় পর এত বড় বাণিজ্যিক সফল ছবি আর হয়নি। বাংলাদেশ চলচ্চিত্র তথ্য বলছে, গত ২৯ জুলাই মুক্তি পেয়েছে ‘হাওয়া’।

বাংলাদেশ ছাড়িয়ে হাওয়া মার্কিন যুক্তরাষ্ট্রে তুমুল আলোচিত। ছবির কয়েকটি মুহূর্ত সোশ্যাল সাইটে দেখে পশ্চিমঙ্গ সহ অন্যান্য বাংলাভাষী অঞ্চল যথা অসমের বরাক উপত্যকা ও ত্রিপুরা ও বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাঙালি সমাজে তীব্র আলোচিত হয়।

হাওয়ায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুশি (বেদেনী), শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। 

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)