যদি UPI-এর মাধ্যমে ভুল অর্থ প্রদান করা হয় তবে অবিলম্বে এটি করুন, টাকা ফেরত দেওয়া হবে

দ্রুত ক্রমবর্ধমান ডিজিটাল লেনদেনের যুগে, ভুল করে অন্য ব্যক্তির UPI আইডিতে অর্থ স্থানান্তরিত হওয়ার (UPI Wrong Payment) ঘটনার কথা সোনা গেছে বার বার। এমন পরিস্থিতিতে…

দ্রুত ক্রমবর্ধমান ডিজিটাল লেনদেনের যুগে, ভুল করে অন্য ব্যক্তির UPI আইডিতে অর্থ স্থানান্তরিত হওয়ার (UPI Wrong Payment) ঘটনার কথা সোনা গেছে বার বার। এমন পরিস্থিতিতে কিছু দ্রুত পদক্ষেপ আপনার আয় বাঁচাতে পারে। আসুন জেনে নেওয়া যাক সেই সকল পদ্ধতি।

ব্যাঙ্ক বা UPI পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করুন

   

অর্থ ফেরত পেতে অবিলম্বে রিপোর্ট করা গুরুত্বপূর্ণ। অবিলম্বে আপনার ব্যাঙ্ক বা UPI পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করুন। আপনি যত তাড়াতাড়ি অভিযোগ দায়ের করবেন, আপনার ভুল পেমেন্ট করা অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা তত বেশি। আপনি অভিযোগ করতে দেরি করলে, আপনার পেমেন্ট ফেরত নাও হতে পারে।

ভুল UPI সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করুন
আপনার ব্যাঙ্ক বা UPI প্রদানকারীর সঙ্গে ভুল UPI আইডি, পরিমাণ এবং তারিখ সহ লেনদেনের বিবরণ শেয়ার করুন। কারণ বেশিরভাগ ব্যাঙ্ক এবং ইউপিআই প্রদানকারীদের এই ধরনের বিরোধগুলি মোকাবেলা করার পদ্ধতি রয়েছে।

হঠাৎ করে বন্ধ হতে পারে আপনার ইউটিউব চ্যানেল, সংরক্ষণ করুন এই পদ্ধতিতে

প্রাপকের সঙ্গে সরাসরি যোগাযোগ করুন
যদি সম্ভব হয়, আপনি যাকে ভুল করে পেমেন্ট করেছেন তার সঙ্গে যোগাযোগ করুন এবং পেমেন্ট ফেরত পাওয়ার জন্য অনুরোধ করুন। এটি দ্রুততম সমাধান প্রদান করতে পারে আপনাকে।

NPCI-এর কাছে অভিযোগ দায়ের করুন
অন্য পদ্ধতি ব্যর্থ হলে, NPCI-এর কাছে অভিযোগ করুন, যা UPI সিস্টেম তত্ত্বাবধান করে। তারা আপনার এই সমস্যার তদন্ত করে সমাধান করবে। এর জন্য, আপনি NPCI-এর ওয়েবসাইটে গিয়ে অথবা এর টোল ফ্রি নম্বর 1800-120-1740-এ কল করে 24×7 অভিযোগ করতে পারেন।

আইনি সাহায্য চান
লেনদেন এবং অভিযোগ সম্পর্কিত সমস্ত নথি নিরাপদ রাখুন। শেষ অবলম্বন হিসাবে, আপনি যদি জালিয়াতির সন্দেহ করেন তবে পুলিশের কাছে  রিপোর্ট দায়ের করুন। পুলিশ যদি আপনার অভিযোগ গুরুত্ব সহকারে না শোনেন তাহলে আপনি আদালতের শরণাপন্ন হতে পারেন।