18 C
Kolkata
Sunday, February 5, 2023

Tilting Train: আসছে নয়া প্রযুক্তি, ভারতেও এইবার বাঁক নেওয়ার সময় হেলবে ট্রেন

- Advertisement -

শুনতে অবাক লাগলে এটাই সত্যি। চিন বা জাপান নয়, ভারতে ধরা পড়বে অনন্য দৃশ্য। বাঁক নেওয়ার সময় কাত হয়ে হেলে যাবে ট্রেন।২০২৬ সালের মধ্যে নয়া প্রযুক্তি কাজে লাগিয়ে সিনেমায় দেখা এই দৃশ্য বাস্তবায়িত করবে ভারতীয় রেল। ইতিমধ্যে টিলটিং ট্রেন(Tilting Train) প্রযুক্তি ব্যবহার করে প্রায় ১০০টি হাই স্পিডের বন্দে ভারত ট্রেন তৈরি করার প্রস্তুতি চলছে।

- Advertisement -

তিনটি ট্রেন প্রযুক্তি কাজে লাগিয়ে এই সিস্টেমের মাধ্যমে সাধারণ ব্রডগেজ ট্র্যাকেই উচ্চগতিতে বাঁক নিতে পারবে ট্রেন। গতিপথে বেশি ঘোরানো বা বাঁক বেশি এইরকম জায়গায় নির্দিষ্ট পরিমাণ কাত হয়ে যাবে ট্রেন। যার ফলে নিরাপদ ভাবে দ্রুতগতিতে হেলে গিয়ে বাঁক নেওয়া সম্ভব হবে এবং সময় অনেকটাই বাঁচবে। ঠিক যেমনটা জিপি রেসাররা রেসের সময় ট্র্যাকের কাছে হেলিয়ে বাইক চালান।

- Advertisement -

ট্রেন লাইনের টার্ন নেয়ার জন্য অনেক সময় গতি কমাতে হয় না হলে ট্রেনের লাইনচ্যুত হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল হয়। এই সমস্যা সমাধানের জন্য এবং টান নেওয়ার সময় গতি কমানোর সমস্যা এড়াতে এই নয়া প্রযুক্তিকে কাজে লাগিয়ে সেই ধারণা বাস্তবায়িত করার চেষ্টা করছে ভারতীয় রেল।

রাশিয়া, ব্রিটেন, পর্তুগাল, চিন, জার্মানি, সুইজারল্যান্ডের মতো এবার ভারতীয় মিলবে ট্রেনের বাঁক নেওয়ার দৃশ্য। এমনকি রেলের উচ্চতর আধিকারিকদের দাবি, আগামী দিনে ট্রেনের ক্ষেত্রে ইউরোপে টেক্কা দিতে চলেছে ভারত। আগামী কয়েক বছরের মধ্যেই শুধু ভারতে নয় বরং ইউরোপ,দক্ষিণ আফ্রিকা ও পূর্ব এশিয়ায় বন্দে ভারত ট্রেন রফতানি করতে চলেছে ভারত। দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে ট্রেন বানিয়ে আন্তর্জাতিক স্তরে রফতানি করতে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ভারতে।