ফোন হারিয়ে যাওয়ার পর UPI অ্যাকাউন্ট কীভাবে বন্ধ করবেন জানেন?

আপনারও কী ফোন হারিয়ে গেছে? বুঝতে পারছেন না কি করবেন? তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। এখন প্রায় প্রতিটি মানুষই ডিজিটাল পেমেন্ট ব্যবহার করছে। এমনকি…

4-hour delay likely in first UPI transfer over Rs 2,000

আপনারও কী ফোন হারিয়ে গেছে? বুঝতে পারছেন না কি করবেন? তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। এখন প্রায় প্রতিটি মানুষই ডিজিটাল পেমেন্ট ব্যবহার করছে। এমনকি মহামারীর মধ্যেও, ডিজিটাল পেমেন্ট বিকল্প এবং স্পর্শহীন লেনদেন লেনদেন করতে সহায়তা করেছিল। তারপর থেকে ডিজিটাল পেমেন্টে জোয়ার এসেছে। সাধারণত আমরা কেনাকাটার জন্য ডিজিটাল পেমেন্টের পথে পা বাড়াই। কারণ মোবাইল ব্যবহার করে ইউপিআই (UPI) অর্থ প্রদান করা সহজ।

তবে মোবাইল ফোন হারিয়ে গেলে কী করবেন? কারণ মোবাইল হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফাঁকা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এহেন অবস্থায় কী করা উচিৎ জানেন?

   

১) যদি ফোনটি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তবে আপনি প্রথম যে কাজটি করবেন তা হ’ল আপনার মোবাইল নেটওয়ার্কের কাস্টমার কেয়ার এক্সিকিউটিভকে কল করুন এবং অবিলম্বে আপনার মোবাইল নম্বর এবং সিম ব্লক করতে বলুন। এটি আপনাকে আপনার মোবাইল নম্বর ব্যবহার করে ইউপিআই পিন তৈরি করতে বাধা দেবে।

২) সিমটি ব্লক করার জন্য, কাস্টমার কেয়ার এক্সিকিউটিভ আপনাকে আপনার বিশদ যেমন পুরো নাম, বিলিং ঠিকানা, শেষ রিচার্জের বিশদ, ইমেল আইডি ইত্যাদির জন্য জিজ্ঞাসা করতে পারেন।

৩)এর পরে, আপনাকে আপনার ব্যাঙ্কের হেল্পলাইন নম্বরে কল করতে হবে এবং তাদের আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্লক করতে এবং ইউপিআই পরিষেবাগুলি বন্ধ করতে বলতে হবে।

৪) এর পরে, আপনাকে ফোনের ক্ষতির একটি এফআইআর দায়ের করতে হবে, এটি ব্যবহার করে পরে আপনি আপনার সিম এবং ব্যাংকিং পরিষেবাগুলি পুনরায় চালু করতে পারেন।
মোবাইল ব্যবহার করে ইউপিআইকে অর্থ প্রদান করা সহজ। পকেটে হেয়ারস্টাইল রাখার প্রয়োজনীয়তা এখন প্রায় শেষ।