AI কে জায়গা করে দিতে আরও ৩০,০০০ কর্মীকে ছাঁটাই করবে Google?

কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) বাড়তে থাকা ভূমিকাকে আরও কার্যকর করতে চায় গুগল। তাই Google তার বিজ্ঞাপন বিক্রয় ইউনিটের (ad sales unit) একটি উল্লেখযোগ্য পুনর্গঠনের কথা ভাবছে।…

Google layoffs

কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) বাড়তে থাকা ভূমিকাকে আরও কার্যকর করতে চায় গুগল। তাই Google তার বিজ্ঞাপন বিক্রয় ইউনিটের (ad sales unit) একটি উল্লেখযোগ্য পুনর্গঠনের কথা ভাবছে। এই ইউনিটে কর্মরত রয়েছেন প্রায় 30,000 জন। ফলেই এই পদক্ষেপে সম্ভাব্য চাকরি ছাঁটাই নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। চলতি বছরেই গুগলের সাম্প্রতিক ছাঁটাইয়ের ফলে 12,000 এরও বেশি কর্মচারীকে প্রভাবিত করেছিল।

সম্প্রতি দেখা গিয়েছে, বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে বিজ্ঞাপন কেনা সহজ করার জন্য মেশিন-লার্নিং কৌশলগুলির উপর Google-এর বাড়তে থাকা নির্ভরতা। এই পুনর্গঠনটি বাড়তে থাকা নির্ভরতার সঙ্গে সারিবদ্ধ। বছরের পর বছর ধরে, টেক জায়ান্টটি নতুন বিজ্ঞাপন তৈরিকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করার জন্য ডিজাইন করা AI-চালিত সরঞ্জামগুলি প্রবর্তন করেছে, যা তার বার্ষিক আয়ে উল্লেখযোগ্য অবদান রাখে। এই আয় আনুমানিক কয়েক বিলিয়ন ডলারের মধ্যে। ন্যূনতম কর্মচারীর সম্পৃক্ততার সাথে এই সরঞ্জামগুলির কার্যকারিতা উচ্চ-লাভের মার্জিনের ফলাফল।

দ্য ইনফরমেশনের একটি প্রতিবেদন অনুসারে, গুগলের মধ্যে এআই অগ্রগতি চাকরির স্থানচ্যুতি ঘটাতে পারে। কোম্পানিটিকে গ্রাহক বিক্রয় ইউনিটে কর্মচারীদের পুনরায় নিয়োগের মাধ্যমে কর্মীদের একত্রীকরণ এবং সম্ভাব্য ছাঁটাই বিবেচনা করতে প্ররোচিত করতে পারে। কিছু ভূমিকা স্বয়ংক্রিয় করার সিদ্ধান্তটি একটি বিভাগ-ব্যাপী Google Ads মিটিং চলাকালীন প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

মে মাসে, Google একটি “এআই-চালিত বিজ্ঞাপনের নতুন যুগ” উন্মোচন করেছে, যা Google বিজ্ঞাপনের মধ্যে একটি প্রাকৃতিক-ভাষার কথোপকথনের অভিজ্ঞতার সূচনা করেছে৷ ওয়েবসাইট স্ক্যান করতে এবং স্বয়ংক্রিয়ভাবে কীওয়ার্ড, শিরোনাম, বিবরণ, ছবি এবং অন্যান্য সম্পদ তৈরি করতে AI ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার তৈরিকে সহজ করা এই উদ্যোগের লক্ষ্য।

একটি উল্লেখযোগ্য AI-চালিত বিজ্ঞাপন টুল, পারফরম্যান্স ম্যাক্স (PMax), মে-পরবর্তী বর্ধিতকরণ পেয়েছে, দক্ষতার সাথে কাস্টম সম্পদ তৈরি এবং স্কেল করার জন্য জেনারেটিভ এআই ক্ষমতা প্রদর্শন করে। PMax বিজ্ঞাপনদাতাদের বিভিন্ন Google বিজ্ঞাপন চ্যানেলে সর্বোত্তম বিজ্ঞাপনের স্থান নির্ধারণে সহায়তা করে, স্বায়ত্তশাসিতভাবে ওয়েবসাইট স্ক্যানের ভিত্তিতে বিজ্ঞাপন সামগ্রী তৈরি করে। এই গতিশীল AI-চালিত পদ্ধতিটি রিয়েল-টাইমে ক্রমাগত বিজ্ঞাপন রিমিক্স করার অনুমতি দেয়, ক্লিক-থ্রু রেটগুলির সাথে খাপ খাইয়ে নেয় এবং পারফরম্যান্স অপ্টিমাইজ করে।