Elon Musk: আমেরিকার জন্য স্পাই স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি করছে ইলন মাস্কের কোম্পানি

Elon Musk: আমেরিকার জন্য স্পাই স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি করছে ইলন মাস্কের কোম্পানি ইলন মাস্কের (Elon Musk)কোম্পানি স্পেসএক্স আমেরিকান গোয়েন্দা সংস্থার জন্য শতাধিক স্পাই স্যাটেলাইটের নেটওয়ার্ক…

Elon Musk leaves Twitter

Elon Musk: আমেরিকার জন্য স্পাই স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি করছে ইলন মাস্কের কোম্পানি

ইলন মাস্কের (Elon Musk)কোম্পানি স্পেসএক্স আমেরিকান গোয়েন্দা সংস্থার জন্য শতাধিক স্পাই স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি করছে। এ বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে একটি বন্ডও সই করেছিল কোম্পানিটি। একটি প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে স্পেসএক্সের স্টারশিল্ড ব্যবসায়িক ইউনিট দ্বারা ন্যাশনাল রিকনেসেন্স অফিস (এনআরও) এর সাথে $১.৮ বিলিয়ন একটি বন্ড স্বাক্ষরিত হয়েছিল, যার অধীনে এই নেটওয়ার্কটি তৈরি করা হচ্ছে।

ন্যাশনাল রিকনেসান্স অফিস অর্থাৎ এনআরও হল একটি গোয়েন্দা সংস্থা, যা গুপ্তচর উপগ্রহ পরিচালনা করে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থার সাথে স্পেসএক্সের এই বন্ধনটি একটি নতুন শক্তিশালী গুপ্তচর ব্যবস্থার জন্য, যাতে রয়েছে আর্থ-ইমেজিং ক্ষমতা সহ শত শত স্যাটেলাইট, যা আইন কক্ষপথে ঝাঁকের মতো কাজ করতে পারে। এই নতুন গুপ্তচর ব্যবস্থা সফল হলে, এটি মার্কিন সরকার ও সামরিক বাহিনীকে বিশ্বের যেকোনো লক্ষ্যবস্তুকে সহজেই শনাক্ত করার সক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্স ক্রমাগত নতুন উচ্চতা স্পর্শ করছে বলে মনে হচ্ছে। বৃহস্পতিবার স্টারশিপের তৃতীয় পরীক্ষা সফল হয়েছে। পরীক্ষার সাফল্যে, ইলন মাস্ক পোস্ট করেছেন যে স্টারশিপ মানুষকে মঙ্গল গ্রহে নিয়ে যাবে।

স্পেসএক্সের রকেট স্টারশিপ বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট। এর দৈর্ঘ্য ৩৯৭ ফুট এবং এটি সুপার হেভি বুস্টার দিয়ে সজ্জিত। এই ভারী বুস্টারগুলি ১৬.৭ মিলিয়ন পাউন্ড থ্রাস্ট উৎপাদন করে। স্টারশিপ রকেটটি পুনরায় ব্যবহারযোগ্য এবং মহাকাশে ১৫০ মেট্রিক টন লোড বহন করতে সক্ষম। তৃতীয় সফল পরীক্ষায়, স্টারশিপ তার বেশিরভাগ উদ্দেশ্য পূরণ করেছে এবং কোম্পানিও এতে আনন্দ প্রকাশ করেছে এবং পরীক্ষাটিকে প্রায় সফল বলে বর্ণনা করেছে। স্টারশিপে একসঙ্গে ১০০ জনকে মঙ্গলগ্রহে নিয়ে যাওয়া যাবে।