চারিদিক দীপাবলির উঠবে আলোকিত হয়ে উঠেছে। এরসঙ্গেই অনলাইনে একটি অন্ধকার দিক লুকিয়ে রয়েছে৷ ক্লাউডএসইকে-এর সাইবার গবেষকরা উৎসবের উল্লাসের জন্য লুকিয়ে থাকা অনলাইন স্ক্যামগুলির একটি ঢেউ বের করেছেন৷ এই স্কিমগুলি দীপাবলির ক্রেতাদের দিকে নিশানা করছে। বিশেষ করে Flipkart এবং Amazon-এর মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলিতে৷
CloudSEK এর দল একগুচ্ছ ফিশিং প্রচারাভিযান উন্মোচন করেছে যার লক্ষ্য রিচার্জ এবং ই-কমার্স সেক্টরে বিশৃঙ্খলা করা। এরা ক্রিপ্টো রিডাইরেক্ট এবং বেটিং স্কিমের মতো কৌশল ব্যবহার করে উৎসবের মরসুমে তাদের অসৎ কাজ বাড়াতে বড় ব্র্যান্ডের নামে কালিমালিপ্ত করছে।
গত সপ্তাহে, ক্লাউডএসইকে স্কোয়াড ফেসবুক বিজ্ঞাপন লাইব্রেরি থেকে 828টি ডজি ডোমেন পেয়েছে। এই ডোমেনগুলি ছিল ফিশিং সম্পর্কে, লোকেদের তাদের তথ্য প্রকাশ করার জন্য প্রতারণা করার চেষ্টা করে৷ ক্লাউডএসইকে সাইবার ইন্টেলিজেন্সের প্রধান হোনচো ঋষিকা দেশাই এই বছর জাল কেনাকাটা ওয়েবসাইটের ঢেউ তুলেছেন। তিনি সতর্ক করেছেন যে এই স্ক্যামগুলি আপনার অনলাইন কেনাকাটার সঙ্গে তালগোল পাকানোর বাইরেও যেতে পারে – সেগুলি সম্পূর্ণরূপে আর্থিক জালিয়াতিতে পরিণত হতে পারে৷ হ্যাকাররা সন্দেহভাজন ক্রেতাদের বোকা বানানোর জন্য গ্রাহক পরিষেবা প্রতিনিধি হওয়ার ভানও করতে পারে।
এই স্ক্যামাররা যে কৌশলগুলি ব্যবহার করছে সে সম্পর্কে কথা বলা যাক। সবাই দীপাবলি কেনাকাটার জন্য পাগল হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে, তাদের নামে ‘দিওয়ালি’ সহ একগুচ্ছ নতুন ওয়েবসাইট পপ আপ হয়েছে, বড় ভারতীয় ই-কমার্স প্লেয়ার হওয়ার ভান করে৷ এমনকি তারা তাদের নকল সাইটগুলিকে বৈধ দেখানোর জন্য টাইপোসক্যাটিং এর মতো চতুর কৌশল ব্যবহার করেছিল। উদাহরণস্বরূপ, তারা ‘shop.com’-কে ‘shoop.xyz’-এ পরিণত করেছে – একই চেহারা, একই বিষয়বস্তু, শুধু আপনাকে প্রতারণা করার জন্য।
কর্তৃপক্ষকে এই জাল সাইটগুলি রিপোর্ট করেছে, কিন্তু এখানেই কিকার – এই স্ক্যামি সাইটগুলির বেশিরভাগেরই অ্যাডমিন প্যানেল ছিল৷ যদিও সাইটগুলি সরিয়ে নেওয়া হয়েছিল, ব্যাকএন্ডে একটি ত্রুটির বার্তা কিছু কিছুর ইঙ্গিত দেয়।