জাল Aadhaar ব্যবহারে ১০,০০০ জরিমানা, আপনার কার্ডটি সঠিক তো? চেক করবেন যেভাবে

বর্তমান সময়ে আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। আধার কার্ড না থাকলে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা যায় না, কোনও সরকারি প্রকল্পের সুবিধাও পায়…

aadhaar

বর্তমান সময়ে আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। আধার কার্ড না থাকলে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা যায় না, কোনও সরকারি প্রকল্পের সুবিধাও পায় না। এর ফলে জাল আধার কার্ডের ব্যবহার দ্রুত বেড়েছে তাই সরকার জাল আধারকার্ড ব্যাবওহারকারীদের জন্য কঠোর শাস্তির আইন করেছে।

যদি আপনার সন্দেহ হয় যে আপনার আধার কার্ডটি জাল বা আপনি সন্দেহ করেন যে অন্য কেউ জাল আধার কার্ড ব্যবহার করছে, তবে আপনি আপনার বাড়িতে বসে এটি পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে কোথাও আবেদন করতে হবে না। আপনিও যদি আপনার আধার কার্ডের সত্যতা যাচাই করতে চান তবে এখানে উল্লিখিত কৌশলটি অনুসরণ করা উচিত।

ভুয়ো আধারকার্ড চেক করবেন যেভাবে

UIDAI জাল আধার কার্ড শনাক্ত করার জন্য একটি অফিসিয়াল ভিডিওও প্রকাশ করেছে। যা UIDAI-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে দেখা যাবে এবং এখানে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার আধার কার্ডের বৈধতা পরীক্ষা করতে পারেন।

রইল আধার যাচাইয়ের জন্য সহজ পদক্ষেপ

-প্রথমে আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট (www.uidai.gov.in) যেতে হবে।
-এখন আধার পরিষেবা বিভাগে Verify an Aadhaar No. এ ক্লিক করতে হবে।
-এখন আপনাকে আধার নম্বর লিখতে হবে এবং ক্যাপচা কোড লিখতে হবে।
-এখন আপনাকে Proceed To Verify এ ক্লিক করতে হবে।
-এটি করার মাধ্যমে আপনার আধার যাচাইকরণ সম্পন্ন হয়।

ভুয়ো আধার কার্ড ব্যবহারের অভিযোগে শাস্তি ও জরিমানার বিধান রয়েছে। আপনি যদি জাল আধার কার্ড রাখেন বা ব্যবহার করেন তবে আপনি আইনত শাস্তির অধিকারী। UIDAI-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, কোনও ব্যক্তি যদি জাল আধার কার্ড ব্যবহার করে ধরা পড়েন, তবে তাঁর ৩ বছরের কারাদণ্ড এবং ১০,০০০ টাকা জরিমানা হতে পারে।