Rail Budget 2025-26: ২০২৫-২৬ অর্থবর্ষের জন্য রেল বাজেট ঘোষণা হয়েছে এবং তাতে রাজ্যভিত্তিক বরাদ্দের একটি চিত্র সামনে এসেছে, যা গোটা দেশের নজর কেড়েছে। রেল মন্ত্রক যে তালিকা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে মহারাষ্ট্র সর্বাধিক বরাদ্দ পেয়েছে, যেখানে পশ্চিমবঙ্গ রয়েছে চতুর্থ স্থানে। এক নজরে রাজ্যভিত্তিক বরাদ্দ দেখে স্পষ্ট, কেন্দ্র বেশ কিছু নির্দিষ্ট রাজ্যে উন্নয়নমূলক রেল প্রকল্পে জোর দিয়েছে।
শীর্ষে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ চতুর্থ
২০২৫-২৬ সালের রেল বাজেটে মহারাষ্ট্র পেয়েছে ₹২৩,৭৭৮ কোটি টাকা, যা এই বছরের সর্বোচ্চ বরাদ্দ। এরপরই রয়েছে উত্তরপ্রদেশ, যেখানকার বরাদ্দ ₹১৯,৮৫৮ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ, পেয়েছে ₹১৪,৭৩৮ কোটি। পশ্চিমবঙ্গের বরাদ্দ এই বছর ₹১৩,৯৫৫ কোটি টাকা—যা পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে সর্বোচ্চ।
পূর্ব ভারতের অবস্থান
পশ্চিমবঙ্গের পরে তালিকায় রয়েছে ওড়িশা (₹১০,৫৯৯ কোটি), বিহার (₹১০,০৬৬ কোটি) ও ঝাড়খণ্ড (₹৭,৩০২ কোটি)। এছাড়া উত্তর-পূর্ব রাজ্যগুলির সম্মিলিত বরাদ্দ ₹১০,৪৪০ কোটি টাকা। ফলে পূর্বাঞ্চলে রেল পরিকাঠামোর উন্নয়নের একটি স্পষ্ট বার্তা দিয়েছে কেন্দ্র।
বাংলার দিক থেকে বিশ্লেষণ
রাজ্যবাসীর মধ্যে প্রশ্ন জেগেছে—বাংলা চতুর্থ স্থানে থাকলেও এই বরাদ্দে ঠিক কী কী প্রকল্পের উন্নয়ন হবে? রেল মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, কলকাতা সহ শহরতলির রেলপথের আধুনিকীকরণ, মেট্রো প্রকল্প, সেতু নির্মাণ, এবং ডাবল লাইনের কাজ এই বরাদ্দ থেকে পরিচালিত হবে। হাওড়া, শিয়ালদহ, ও নিউ জলপাইগুড়ির মতো গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে পরিকাঠামো উন্নয়নের কাজ এগোবে বলেও জানা গিয়েছে।
রাজনীতির পারদ চড়ছে
তবে এই বরাদ্দ ঘিরে রাজনৈতিক বিতর্কও তুঙ্গে। তৃণমূল কংগ্রেসের অভিযোগ, রাজ্য যথেষ্ট করদাতা হয়েও বহুক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রকল্পের বরাদ্দ থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে, বিজেপি দাবি করছে, এই বরাদ্দই প্রমাণ করে কেন্দ্র বাংলা উন্নয়নের প্রতিশ্রুতি পালন করছে। বিশেষত, রাজধানী প্রকল্প বা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সম্প্রসারণের জন্য এই অর্থ ব্যবহৃত হবে বলে বিজেপির বক্তব্য।
অন্যান্য রাজ্যের বরাদ্দ এক নজরে
অন্ধ্রপ্রদেশ ₹৯,৪১৭ কোটি, কর্নাটক ₹৭,৫৬৪ কোটি, ছত্তিশগড় ₹৬,৯২৫ কোটি, তামিলনাড়ু ₹৬,৬২৬ কোটি, পাঞ্জাব ₹৫,৪২১ কোটি, তেলেঙ্গানা ₹৫,৩৩৭ কোটি, কেরালা ₹৩,০৪২ কোটি ও দিল্লি পেয়েছে ₹২,৫৯৩ কোটি টাকা। ছোট রাজ্যগুলির মধ্যে গোয়া পেয়েছে ₹৪৮২ কোটি, জম্মু-কাশ্মীর ₹৮৪৪ কোটি।
যদিও মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের মতো রাজ্য সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে, তবুও বাংলা চতুর্থ স্থানে থেকে নিজস্ব গুরুত্ব রক্ষা করতে সক্ষম হয়েছে। এই অর্থবছরে বরাদ্দকৃত অর্থ যথাযথভাবে কাজে লাগালে, রাজ্যের রেল পরিকাঠামো উন্নত হবে বলেই আশা করছেন সাধারণ নাগরিক ও পর্যবেক্ষক মহল।