Post Office: মাত্র ১০০ টাকা খরচ করলেই মিলবে ১৬ লক্ষ

43
post office

পোস্ট অফিসের (Post office) এক স্কিমের মাধ্যমে মাত্র ১০০ টাকা খরচ করলেই মিলবে ১৬ লক্ষ টাকা। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। পোস্ট অফিসের এই স্কিমের নাম হল রেকারিং ডিপোজিট স্কিম (Post Office Recurring Deposit) ।

আপনি এই স্কিমে বিনিয়োগ করে বড় অর্থ উপার্জন করতে পারেন। মিউচুয়াল ফান্ড বিনিয়োগ ঝুঁকিপূর্ণ, তবে এই পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করা নিরাপদ বলে দাবি করা হচ্ছে। আপনি মাত্র ১০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন।

রেকারিং ডিপোজিট হল পোস্ট অফিসের একটি স্বল্প সঞ্চয় প্রকল্প। এই স্কিমে আপনি যে পরিমাণ বিনিয়োগ করেন তা নিরাপদ। রেকারিং ডিপোজিট স্কিমে, আপনি আপনার সুবিধা অনুযায়ী এক বছর, দুই বছর বা তারও বেশি সময়ের জন্য বিনিয়োগ করতে পারেন। এতে প্রতি ত্রৈমাসিকে প্রতি তিন মাস অন্তর লগ্নির অঙ্কে সুদ পাওয়া যায়। প্রতি তিন মাস শেষে যৌগিক সুদের সঙ্গে সুদের পরিমাণ জমা হয় আপনার অ্যাকাউন্টে।

বর্তমানে এই প্রকল্পে ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এই সুদের হার প্রযোজ্য। কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে তার সঞ্চয় প্রকল্পের সুদের হার নির্ধারণ করে। যে কেউ পোস্ট অফিসে গিয়ে এই স্কিমটি খুলতে পারেন। আপনি যদি দীর্ঘ সময় ধরে এই স্কিমে বিনিয়োগ করেন তবে আপনি নিজের জন্য একটি বড় পরিমাণ অর্থ সংগ্রহ করতে পারেন। আপনি যদি রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ১০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ১০ বছর পর আপনি অতিরিক্ত ১৬ লক্ষ টাকা পাবেন। প্রতি মাসে ১০ হাজার টাকা করে জমা দিলে এক বছরে এক লক্ষ ২০ হাজার টাকা জমা দেবেন।