বড় খবর! ভারতে 12 হাজার কোটি টাকা বিনিয়োগের পথে Pepsico

Pepsico India দেশে তার সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে মধ্যপ্রদেশের উজ্জানে একটি স্বাদ উত্পাদন সুবিধা স্থাপন করতে 1,266 কোটি টাকা বিনিয়োগ করবে৷ কোম্পানির বিবৃতি অনুসারে, 22…

Pepsico

Pepsico India দেশে তার সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে মধ্যপ্রদেশের উজ্জানে একটি স্বাদ উত্পাদন সুবিধা স্থাপন করতে 1,266 কোটি টাকা বিনিয়োগ করবে৷ কোম্পানির বিবৃতি অনুসারে, 22 একর জুড়ে বিস্তৃত এই প্ল্যান্টটি ভারতে পেপসিকোর পানীয় উৎপাদন বৃদ্ধিতে, কর্মসংস্থান সৃষ্টিতে এবং স্থানীয় অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 2024 সালে নির্মাণ শুরু হওয়ার কথা রয়েছে। এটি 2026 সালের প্রথম ত্রৈমাসিকে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

পেপসিকোর চিফ এক্সিকিউটিভ অফিসার (ভারত ও দক্ষিণ এশিয়া) জাগ্রত কোটেচা বলেছেন, মধ্যপ্রদেশ সরকারের সহায়তায় আমরা এই অঞ্চলের আর্থ-সামাজিক ল্যান্ডস্কেপকে উন্নত করার জন্য চিত্তাকর্ষক অগ্রগতি করার পাশাপাশি আমাদের নাগালের প্রসারিত করার লক্ষ্য রাখি। পেপসিকো ইন্ডিয়া সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বেভারেজ জর্জ কোভুর বলেছেন যে নতুন ইউনিটটি ভারতে কোম্পানির দ্বিতীয় (flavour) উত্পাদন সুবিধা হবে৷ কোম্পানির বর্তমানে পাঞ্জাবের চান্নোতে একটি (flavour) উত্পাদন সুবিধা রয়েছে৷

ভিয়েতনামও বিনিয়োগের পরিকল্পনা করছে

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

সানটোরি পেপসিকো ভিয়েতনাম বেভারেজ সহ 60 টিরও বেশি মার্কিন উদ্যোগে পরিদর্শনের সময়, পেপসিকো ভিয়েতনামে দুটি পুনর্নবীকরণযোগ্য শক্তি-চালিত প্ল্যান্ট নির্মাণের জন্য $400 মিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে।

আমেরিকান খাদ্য ও পানীয় কোম্পানি পেপসিকো ভিয়েতনামে অতিরিক্ত 400 মিলিয়ন ডলার বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে। গত সপ্তাহে সানটোরি পেপসিকো ভিয়েতনাম বেভারেজ সহ 60 টিরও বেশি মার্কিন উদ্যোগের প্রতিনিধিদলের ভিয়েতনাম সফরের সময় এই সিদ্ধান্তটি প্রকাশ করা হয়।

এটাও পরিকল্পনা

নেতৃস্থানীয় পানীয় এবং খাদ্য উত্পাদনকারী সংস্থা পেপসিকো আজ বলেছে যে এটি অসমের নলবাড়িতে প্রথম খাদ্য উত্পাদন কারখানা স্থাপন করতে 778 কোটি টাকা বিনিয়োগ করবে৷ পেপসিকোর একটি বিবৃতিতে বলা হয়েছে যে 44.2 একর জুড়ে বিস্তৃত এই প্ল্যান্টটি 2025 সালে চালু করার প্রস্তাব করা হয়েছে এবং এর লক্ষ্য হল অসমের 500 জন মানুষকে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ দেওয়া।

পেপসিকো প্ল্যান্টে 75 শতাংশ মহিলা থাকবেন

পেপসিকো ইন্ডিয়া অসম দক্ষতা উন্নয়ন মিশন এবং কর্মসংস্থান ও কারিগর প্রশিক্ষণ বিভাগের সাথে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যাতে নারীর ক্ষমতায়নকে উন্নীত করতে এবং সেক্টরে মহিলাদের কর্মসংস্থান বাড়ানোর জন্য একটি নিরাপদ এবং সহায়ক কাজের পরিবেশ তৈরি করা যায়। সংস্থাটির লক্ষ্য হচ্ছে কমপক্ষে ৭৫ শতাংশ নারী প্রতিনিধিত্ব করা।