বাড়বে Netflix সাবস্ক্রিপশন প্ল্যানের দাম, জেনে নিন বিস্তারিত

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, Netflix তার সাবস্ক্রিপশন পরিকল্পনার জন্য মূল্য বৃদ্ধির উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছে। উদ্ধৃত উৎসটি দাবি করেছে যে স্ট্রিমিং জায়ান্ট…

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, Netflix তার সাবস্ক্রিপশন পরিকল্পনার জন্য মূল্য বৃদ্ধির উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছে। উদ্ধৃত উৎসটি দাবি করেছে যে স্ট্রিমিং জায়ান্ট কয়েক মাস পরে সাবস্ক্রিপশনের দাম বাড়াতে পারে, যা পরামর্শ দেয় যে, এই বছরের শেষের দিকে বা পরের বছরের শুরুতে বৃদ্ধি হতে পারে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, Netflix “বিশ্বব্যাপী বিভিন্ন বাজারে” এই মূল্য সমন্বয় শুরু করতে চায়, প্রাথমিক ফোকাস মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়। ভারতের কোনও উল্লেখ নেই, তবে সূত্রটি স্পষ্টভাবে বলেছে যে, সংস্থাটি বিভিন্ন বিশ্ব বাজারে একই কাজ করার পরিকল্পনা করেছে। ঠিক গত বছর, নেটফ্লিক্স এই বাজারগুলির দাম বাড়িয়েছে এবং সংস্থাটি এখন আবার একই কাজ করার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।

ভারতীয় বাজারে কোনও মূল্য বৃদ্ধি ছিল না, কিন্তু Netflix পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার উপর ক্র্যাকডাউন করেছে। স্ট্রিমিং জায়ান্ট সম্প্রতি ভারতে পাসওয়ার্ড শেয়ারিং শেষ করেছে এবং নিশ্চিত করেছে যে এটি বন্ধুদের সঙ্গে অ্যাকাউন্ট শেয়ার করা বন্ধ করার জন্য ব্যবহারকারীদের বিজ্ঞপ্তি পাঠানো শুরু করবে বা কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিকভাবে, যখন Netflix বাজার জুড়ে পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধ করার ধারণা ঘোষণা করেছিল, তখন ভারতের কোনও উল্লেখ ছিল না, কিন্তু দেশে এটি ঘটেছিল।

উপরন্তু, ভারতীয় বাজারে এখন অনেকদিন ধরে দাম বাড়ানো হয়নি। তবে, এখনও পর্যন্ত কোনও নিশ্চিতকরণ নেই এবং এটি সম্পর্কে আরও জানতে লোকদের কয়েক মাস অপেক্ষা করতে হবে। এগুলি ছাড়াও, মূল্য বৃদ্ধির সুনির্দিষ্ট পরিমাণও এই সময়ে অপ্রকাশিত রয়ে গিয়েছে এবং নেটফ্লিক্স এই বিষয়ে কোনও সরকারী মন্তব্য না দেওয়া বেছে নিয়েছে।

এছাড়াও, নেটফ্লিক্স কয়েকটি দেশে পাসওয়ার্ড শেয়ারিং শেষ করার পরে, কোম্পানিটি প্রচুর নতুন গ্রাহক অর্জন করেছে। এটি সম্প্রতি অ্যাকাউন্ট ভাগ করে নেওয়ার উপর ক্র্যাকডাউনের পরে উল্লেখযোগ্য গ্রাহক বৃদ্ধির কথা জানিয়েছে। ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে, Netflix প্রায় 6 মিলিয়ন অর্থপ্রদানকারী গ্রাহক যোগ করেছে। এটি প্রায় 8 শতাংশ বৃদ্ধি।

শেয়ারহোল্ডারদের কাছে একটি চিঠিতে, Netflix হাইলাইট করেছে যে, পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার বিরুদ্ধে তার প্রচারণার ফলে ব্যাপকভাবে বাতিলকরণ হয়নি এবং এর পরিবর্তে, নতুন ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করতে আরও ব্যবহারকারীদের চাপ দেওয়া হয়েছে। কম বাতিলকরণের হার নির্দেশ করে যে অনেক ব্যবহারকারী নতুন নীতি মেনে চলছেন, পাশাপাশি ব্যক্তিগত সদস্যতা বেছে নিচ্ছেন। কিন্তু, দামের আরেকটি বৃদ্ধি অনেক ব্যবহারকারীকে হতাশ করতে পারে, কারণ গত বছরই এই দাম বৃদ্ধি করা হয়েছিল। বলা হচ্ছে যে স্ট্রিমিং জায়ান্ট তার বিজ্ঞাপন-মুক্ত প্ল্যানের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে যা নির্বাচিত বাজারে পাওয়া যায়। এই মুহুর্তে, কোনও স্পষ্টতা নেই এবং Netflix এর পরিকল্পনাগুলি সম্পর্কে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে।