মারুতি সুজুকির ই-ভিটারা রাজপথে নামছে শিগগির, জানুন দিনক্ষণ!

ভারতের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) তার প্রথম ইলেকট্রিক এসইউভি, মারুতি সুজুকি ই-ভিটারা, ভারতীয় বাজারে লঞ্চ করতে প্রস্তুত। দীর্ঘ জল্পনা-কল্পনার পর, সংস্থাটি নিশ্চিত…

Maruti Suzuki e-Vitara girl

ভারতের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) তার প্রথম ইলেকট্রিক এসইউভি, মারুতি সুজুকি ই-ভিটারা, ভারতীয় বাজারে লঞ্চ করতে প্রস্তুত। দীর্ঘ জল্পনা-কল্পনার পর, সংস্থাটি নিশ্চিত করেছে যে এই ইলেকট্রিক এসইউভি সম্ভবত ২০২৫ সালের সেপ্টেম্বরে রাস্তায় দেখা যাবে। এই গাড়িটি অটো এক্সপোতে প্রথম প্রদর্শিত হয়েছিল এবং এখন এটি বাজারে আনার জন্য পুরোপুরি প্রস্তুত। এছাড়াও, মারুতি সুজুকি আরেকটি নতুন মিনি এসইউভি, হাস্টলার, লঞ্চ করার পরিকল্পনা করছে, যা টাটা পাঞ্চ এবং হুন্ডাই এক্সটারের মতো মডেলের সঙ্গে প্রতিযোগিতা করবে।

Maruti Suzuki ই-ভিটারা: প্রথম ইলেকট্রিক এসইউভি

মারুতি সুজুকি ই-ভিটারা হলো সংস্থার বর্তমান লাইনআপে প্রথম ইলেকট্রিক গাড়ি। এটি ভারতের ক্রমবর্ধমান ইলেকট্রিক গাড়ির বাজারে একটি ফ্ল্যাগশিপ মডেল হিসেবে আত্মপ্রকাশ করবে। এই মিড-সাইজ ইলেকট্রিক এসইউভি হুন্ডাই ক্রেটা ইভি, এমজি জেডএস ইভি এবং মাহিন্দ্রা বিই ৬-এর মতো প্রতিযোগীদের সঙ্গে মুখোমুখি লড়াই করবে। বাজারে শক্তিশালী উপস্থিতি নিশ্চিত করতে, ই-ভিটারা দুটি ব্যাটারি প্যাক অপশনে উপলব্ধ হবে: ৪৯ কিলোওয়াট-আওয়ার (kWh) এবং ৬১ কিলোওয়াট-আওয়ার। সংস্থার দাবি, বড় ব্যাটারি প্যাকটি একবার সম্পূর্ণ চার্জে ৫০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ প্রদান করবে।

   

ই-ভিটারা নতুন হিয়ারটেক্ট-ই প্ল্যাটফর্মের উপর নির্মিত, যা বিশেষভাবে ব্যাটারি ইলেকট্রিক গাড়ির (BEV) জন্য ডিজাইন করা হয়েছে। এই প্ল্যাটফর্মটি টয়োটার সঙ্গে যৌথভাবে তৈরি করা হয়েছে এবং এটি লাইটওয়েট ডিজাইন ও স্পেস অপটিমাইজেশনের মাধ্যমে পারফরম্যান্স এবং দক্ষতা বাড়ায়। গাড়িটির দৈর্ঘ্য ৪,২৭৫ মিমি, প্রস্থ ১,৮০০ মিমি, উচ্চতা ১,৬৩৫ মিমি এবং হুইলবেস ২,৭০০ মিমি। এই দীর্ঘ হুইলবেস এবং ফ্ল্যাট ফ্লোর ডিজাইন কেবিনে পর্যাপ্ত স্পেস এবং বড় ব্যাটারি প্যাকের জন্য জায়গা নিশ্চিত করে।

ই-ভিটারার ডিজাইন অটো এক্সপো ২০২৩-এ প্রদর্শিত ইভিএক্স কনসেপ্টের সঙ্গে বেশ মিল রাখে। এটির সামনে ট্রাই-স্ল্যাশ এলইডি ডিআরএল, ক্লোজড-অফ গ্রিল এবং ফ্রন্ট ফ্ল্যাঙ্কে চার্জিং পোর্ট রয়েছে। পিছনে কানেক্টেড টেইলল্যাম্প এবং ই-ভিটারা ব্যাজিং এটিকে একটি আধুনিক ও রুগ্ড লুক দেয়। গাড়িটি ১০টি রঙে পাওয়া যাবে, যার মধ্যে চারটি ডুয়াল-টোন এবং ছয়টি সিঙ্গল-টোন রয়েছে, যেমন—আর্কটিক হোয়াইট, নেক্সা ব্লু, ওপুলেন্ট রেড, ল্যান্ড ব্রিজ গ্রিন উইথ ব্লুইশ ব্ল্যাক রুফ ইত্যাদি।

ই-ভিটারার ইন্টেরিয়রও সম্পূর্ণ নতুন এবং আধুনিক। এটিতে ডুয়াল-স্ক্রিন সেটআপ রয়েছে—১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম এবং ১০.১ ইঞ্চি ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে। এছাড়া, গাড়িটিতে লেভেল ২ অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম (ADAS), সাতটি এয়ারব্যাগ, ৩৬০-ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস ফোন চার্জার, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, প্যানোরামিক সানরুফ এবং কানেক্টেড কার প্রযুক্তি রয়েছে। ব্যাটারিগুলি BYD-এর LFP ব্লেড সেল প্রযুক্তি ব্যবহার করে, যা -৩০°C থেকে ৬০°C তাপমাত্রায় স্থিতিশীল পারফরম্যান্স দেয়। এটি ৭ কিলোওয়াট এসি এবং ৭০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

৪৯ kWh ব্যাটারি প্যাকটি ১৪৪ এইচপি পাওয়ার এবং ১৮৯ এনএম টর্ক সহ ফ্রন্ট-হুইল ড্রাইভ (FWD) মোটরের সঙ্গে যুক্ত। অন্যদিকে, ৬১ kWh ব্যাটারি প্যাকটি ১৭৪ এইচপি পাওয়ার এবং ১৮৯ এনএম টর্ক প্রদান করে, এবং এটি অলগ্রিপ-ই ৪ডব্লিউডি সিস্টেমের সঙ্গে উপলব্ধ, যা ১৮৪ এইচপি এবং ৩০০ এনএম টর্ক উৎপন্ন করে। অলগ্রিপ-ই সিস্টেমে ট্রেইল মোড রয়েছে, যা রুক্ষ ভূখণ্ডে ট্র্যাকশন উন্নত করে। মারুতি সুজুকি ই-ভিটারার দাম সম্ভবত ২০ লক্ষ টাকা থেকে শুরু হবে এবং শীর্ষ মডেলের জন্য ৩০ লক্ষ টাকা পর্যন্ত৷

মারুতি সুজুকি হাস্টলার: নতুন মিনি এসইউভি

ই-ভিটারার পাশাপাশি, মারুতি সুজুকি হাস্টলার নামে একটি মিনি এসইউভি লঞ্চ করার পরিকল্পনা করছে। এটি একটি সম্পূর্ণ নতুন মডেল এবং টাটা পাঞ্চ এবং হুন্ডাই এক্সটারের সঙ্গে প্রতিযোগিতা করবে। হাস্টলারের ডিজাইন তার কেই কার ডিএনএ প্রতিফলিত করে। এটি বক্সি ডিজাইন, ছোট আকার এবং প্লাস্টিক ক্ল্যাডিং সহ ডুয়াল-টোন লুকের সঙ্গে আসে। এটির দৈর্ঘ্য ৩.৩ মিটারের কম এবং হুইলবেস প্রায় ২.৪ মিটার। এর ফ্ল্যাট এবং খাড়া বনেট এবং ছোট চাকা এটিকে একটি কমপ্যাক্ট এবং চটপটে লুক দেয়।

হাস্টলার সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও সীমিত। তবে, এটিতে সম্ভবত ৬৬০ সিসি ইঞ্জিন থাকবে, যা ন্যাচারালি অ্যাসপিরেটেড ভার্সনে ৪৮ এইচপি এবং টার্বোচার্জড ভার্সনে ৬৪ এইচপি পাওয়ার প্রদান করবে। এই ইঞ্জিনগুলি সিভিটি গিয়ারবক্সের সঙ্গে যুক্ত হবে, এবং অল-হুইল ড্রাইভ (AWD) একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য হিসেবে থাকতে পারে। এই মিনি এসইউভি ভারতের ক্রমবর্ধমান কমপ্যাক্ট এসইউভি সেগমেন্টে মারুতির উপস্থিতি জোরদার করবে।

মারুতি সুজুকি ই-ভিটারা এবং হাস্টলারের লঞ্চ ভারতের স্বয়ংচালিত বাজারে সংস্থার ইলেকট্রিক এবং কমপ্যাক্ট এসইউভি সেগমেন্টে প্রবেশের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। ই-ভিটারা তার আধুনিক ফিচার্স, দীর্ঘ রেঞ্জ এবং প্রিমিয়াম পজিশনিংয়ের মাধ্যমে ইলেকট্রিক গাড়ির বাজারে নতুন মানদণ্ড স্থাপন করবে। অন্যদিকে, হাস্টলার কমপ্যাক্ট এসইউভি সেগমেন্টে তরুণ ক্রেতাদের আকর্ষণ করবে। মারুতি সুজুকির এই উদ্যোগ ভারতের ইলেকট্রিক মোবিলিটি এবং ক্রমবর্ধমান এসইউভি বাজারে তার অবস্থানকে আরও শক্তিশালী করবে।