পলিসিবাজারের ওপর IRDAI-এর ৫ কোটি টাকার জরিমানা জারি

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) দেশের অন্যতম বৃহৎ অনলাইন ইনস্যুরেন্স ব্রোকার পলিসিবাজার ইনস্যুরেন্স ব্রোকার্স প্রাইভেট লিমিটেড-এর উপর ৫ কোটি টাকার বিশাল জরিমানা…

IRDAI Slaps Rs 5 Crore Penalty On Policybazaar For Multiple Regulatory Violations

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) দেশের অন্যতম বৃহৎ অনলাইন ইনস্যুরেন্স ব্রোকার পলিসিবাজার ইনস্যুরেন্স ব্রোকার্স প্রাইভেট লিমিটেড-এর উপর ৫ কোটি টাকার বিশাল জরিমানা চাপিয়েছে। সংস্থাটির বিরুদ্ধে ইনস্যুরেন্স আইন, ১৯৩৮ এবং সংশ্লিষ্ট নিয়মাবলীর একাধিক ধারায় লঙ্ঘনের প্রমাণ পাওয়ার পর এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

আইআরডিএআই-এর অফিসিয়াল বিবৃতিতে জানানো হয়েছে, “ইনস্যুরেন্স আইন, ১৯৩৮-এর ধারা ১০২ অনুসারে পলিসিবাজার ওয়েব অ্যাগ্রিগেটর প্রাইভেট লিমিটেড (বর্তমানে পলিসিবাজার ইনস্যুরেন্স ব্রোকার্স প্রাইভেট লিমিটেড) এর বিরুদ্ধে ৫ কোটি টাকার আর্থিক জরিমানা আরোপ করা হয়েছে।”

   

এই জরিমানা আরোপের পেছনে ১২টি পৃথক অভিযোগ তদন্ত করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায় নিয়ন্ত্রক সংস্থা। প্রতিটি অভিযোগে সংস্থাটির কার্যপ্রণালীতে গুরুতর অনিয়ম লক্ষ্য করা গেছে। বিশেষ করে, সংস্থার গুরুত্বপূর্ণ পরিচালনকারী (Key Managerial Personnel বা KMP) একাধিক প্রতিষ্ঠানে পরিচালক পদে থাকার বিষয়টি ‘এক্সক্লুসিভিটি’ নীতিমালার লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়।

পলিসিবাজারের দাবি ছিল, যদি সেই অন্যান্য প্রতিষ্ঠানের কাজ ইনস্যুরেন্স খাতের না হয়, তবে সেটি প্রকাশ করার প্রয়োজন নেই। কিন্তু আইআরডিএআই এই যুক্তিকে মানেনি। কর্তৃপক্ষ মনে করে, এমন পরিস্থিতি স্বার্থের সংঘাত (Conflict of Interest) তৈরি করতে পারে। ফলে কেএমপিদের দ্বৈত পদ আঁকড়ে থাকার জন্য ১ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়।

আরেকটি গুরুতর অভিযোগ ছিল, পলিসিবাজার তার ওয়েবসাইটে নির্দিষ্ট কিছু ইনস্যুরেন্স প্রোডাক্টকে “TOP” বা “BEST” হিসেবে প্রচার করেছিল। অথচ নিয়ম অনুযায়ী, ওয়েব অ্যাগ্রিগেটরদের নিরপেক্ষ ও অপ্রভাবিত তালিকা প্রদান করতে হয়, যাতে গ্রাহক নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। যদিও সংস্থাটি পরে এই প্রচার তুলে নেয়, তবু প্রাথমিকভাবে গ্রাহক সিদ্ধান্ত প্রভাবিত করার জন্য আরও ১ কোটি টাকা জরিমানা করা হয়।

আরও একটি বড় অনিয়ম ধরা পড়ে সংস্থার আউটসোর্সিং পরিষেবা ঘিরে। পলিসিবাজার বিভিন্ন ইনস্যুরারদের কাছ থেকে শত শত কোটি টাকা পেয়েছিল, অথচ এই পরিষেবার শর্ত ও মূল্য নির্ধারণের কোনও স্পষ্ট চুক্তিপত্র ছিল না। পরিষেবার ধরন ও দাম নিয়ে কোনও স্বচ্ছতা ছিল না বলেই IRDAI জানায় এবং এই অনিয়মের জন্য আরও ১ কোটি টাকার জরিমানা আরোপ করে।

টেলিমার্কেটিং সংক্রান্ত ক্ষেত্রেও একাধিক খামতি ধরা পড়ে। বহু Authorised Verifier (AV)-এর উপযুক্ত ট্যাগিং করা হয়নি। যদিও পরবর্তীতে উন্নতি আনা হয়, তবে পূর্বের অনিয়মের জন্য আরও ১ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে।

Advertisements

সবচেয়ে গুরুতর অভিযোগগুলির মধ্যে একটি হল সংস্থার নিজস্ব পেমেন্ট গেটওয়ে ও নোডাল অ্যাকাউন্ট ব্যবহার করে গ্রাহকদের কাছ থেকে প্রিমিয়াম আদায়ের পর ইনস্যুরারদের অর্থ পৌঁছাতে ৩০ দিনের বেশি দেরি করে। অথচ নিয়ম অনুযায়ী, ২৪ ঘণ্টার মধ্যে ইনস্যুরারদের টাকা পাঠাতে হয়। এই নিয়ম ভাঙার জন্য পলিসিবাজারকে আরও ১ কোটি টাকা জরিমানা গুণতে হয়েছে।

আইআরডিএআই আরও জানায়, নির্ধারিত সময়ে সংস্থাটি কল রেকর্ডিং সরবরাহ করতে পারেনি। পলিসিবাজার জানিয়েছে, এই তথ্য উদ্ধার করা কঠিন ছিল। যদিও এই অভিযোগে জরিমানা করা হয়নি, তবে সংস্থাকে এক্সটার্নাল অডিট করানোর নির্দেশ দেওয়া হয়েছে, যা একজন চার্টার্ড অ্যাকাউন্টেন্টের মাধ্যমে পরিচালিত হবে।

কমিশন সংক্রান্ত অনিয়মও তদন্তে ধরা পড়ে। নির্ধারিত সীমার বেশি কমিশন প্রদান করা হয়েছে, যদিও সংস্থা তা অ্যাকাউন্ট মিলিয়ে দেরিতে সমাধান করেছে বলে দাবি করে। এই বিষয়ে সংস্থাটিকে সতর্ক করে দেওয়া হয়েছে।

সবশেষে, বেশ কিছু Authorised Verifier-কে ইনস্যুরেন্স এজেন্ট হিসেবেও কাজ করতে দেখা গেছে, যা সম্পূর্ণ নিষিদ্ধ। এই গুরুতর অনিয়মে সংস্থাটিকে পুনরায় সতর্ক করে আরও কঠোর যাচাই ও নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করার নির্দেশ দিয়েছে আইআরডিএআই। ঘটনার পর ANI যোগাযোগ করলে পলিসিবাজার এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করে।

এই ঘটনায় স্পষ্ট, আইআরডিএআই দেশের ইনস্যুরেন্স বাজারে স্বচ্ছতা, নিরপেক্ষতা ও গ্রাহক সুরক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। বড় সংস্থাগুলিকেও তাই আইন মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে—তা যতই জনপ্রিয় হোক না কেন।