IPPB: ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের এখন আট কোটি গ্রাহক

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) সোমবার ঘোষণা করেছে , প্রায় আট কোটি গ্রাহক এখন তার আর্থিক পরিষেবাগুলি থেকে উপকৃত হচ্ছেন৷ ২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া…

India Post Payments Bank (IPPB) Achieves Milestone with 8 Crore Customers

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) সোমবার ঘোষণা করেছে , প্রায় আট কোটি গ্রাহক এখন তার আর্থিক পরিষেবাগুলি থেকে উপকৃত হচ্ছেন৷ ২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া তার যাত্রায় এটা একটি উল্লেখযোগ্য মাইলফলক বলে অভিহিত করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে,আইপিপিবি দেশের প্রতিটি কোনায় সহজলভ্য এবং সাশ্রয়ী ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করে আসছে।যোগাযোগ মন্ত্রকের বক্তব্য, “৮ কোটি গ্রাহকদের কাছে পৌঁছানোর এই অসাধারণ কৃতিত্ব ভারতের জনগণের দ্বারা আইপিপিবি-এর প্রতি বিশ্বাস ও আস্থা প্রতিফলিত করে৷”

সেই সময় আইপিপিবি প্রতিষ্ঠা একটি কৌশলগত পদক্ষেপ ছিল আর্থিক ব্যবধান পূরণ করতে, অনুন্নত জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং ঐতিহ্যগত ও ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির সমন্বয়ের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তি আওতায় আনতে। আর্থিক অন্তর্ভুক্তির প্রতিশ্রুতি দিয়ে, আইপিপিবি প্রত্যন্ত এবং অনুন্নত এলাকায় বসবাসকারী ব্যক্তিদের পাশাপাশি বিভিন্ন জনসংখ্যার মধ্যে ব্যক্তিদের ক্ষমতায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে ব্যাঙ্কের ফোকাস নিরবিচ্ছিন্ন লেনদেনকে সহজতর করেছে, বিস্তৃত জনসংখ্যার মানুষের কাছে ব্যাঙ্কিং পরিষেবাগুলি পৌঁছে দেওয়া গিয়েছে।

আইপিপিবি-এর এমডি এবং সিইও (অন্তবর্তীকালীন) ইশ্বরন ভেঙ্কটেশ্বরন বলেছেন,‘‘আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক আট কোটি গ্রাহকের মাইলফলক ছুঁয়েছে৷ এই কৃতিত্ব প্রতিটি ভারতীয়কে তাদের অবস্থান বা আর্থ-সামাজিক অবস্থা নির্বিশেষে ব্যাঙ্কিং পরিষেবাগুলি উপলব্ধ করাটা যে আমাদের যে লক্ষ্য সেটারই একটি প্রমাণ ৷’’এই মাইলফলকে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে আইপিপিবি’র গ্রাহক-কেন্দ্রিক পন্থা ও পোস্ট অফিসের বিস্তৃত নেটওয়ার্কের সঙ্গে মিলিত হয়ে কাজ করা৷ ব্যাঙ্ক আর্থিক অন্তর্ভুক্তিকে আরও এগিয়ে নিতে, উদ্ভাবনী পণ্য প্রবর্তন এবং আগামী বছরগুলিতে গ্রাহকদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকছে এই প্রতিষ্ঠানটি।

একটি অফিসিয়াল প্রেস নোটে বলা হয়েছে , “যেহেতু আমরা এই অর্জনটি উদযাপন করছি, আমরা আমাদের গ্রাহকদের, স্টেকহোল্ডারদের এবং আইপিপিবি এবং ডাক বিভাগের নিবেদিত দলকে তাদের অটল সমর্থনের জন্য আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভারতে আর্থিকভাবে অন্তর্ভুক্তিমূলক যাত্রা অব্যাহত রয়েছে এবং সেখানে আইপিপিবি অগ্রগণ্য রয়েছে, ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনা হচ্ছে ৷”

প্রসঙ্গত, আইপিপিবি ভারত সরকারের মালিকানাধীন ১০০% ইকুইটি নিয়ে ডাক বিভাগের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। ভারতে সাধারণ মানুষের জন্য সবচেয়ে সহজলভ্য, সাশ্রয়ী মূল্যের এবং বিশ্বস্ত ব্যাঙ্ক গড়ে তোলার লক্ষ্যে এই ব্যাঙ্কটি স্থাপন করা হয়েছিল। এর মৌলিক কাজ হল ব্যাঙ্কবিহীন এবং কম ব্যাঙ্কের জন্য বাধাগুলি দূর করা এবং ১,৫৫,০০০ ডাকঘর (গ্রামীণ এলাকায় ১,৩৫,০০০) এবং ৩,০০,০০০ ডাক কর্মচারী সমন্বিত পোস্টাল নেটওয়ার্কের সুবিধা নিয়ে শেষ পর্যন্ত পৌঁছানো।