Provident Fund-এর ক্লেম নিয়ে গোলমাল, কেন প্রতি ৩টির মধ্যে ১টি দাবি খারিজ হচ্ছে?

PF চূড়ান্ত নিষ্পত্তির দাবি প্রত্যাখ্যানের হার গত পাঁচ বছরে 13 শতাংশ থেকে বেড়ে 34 শতাংশ হয়েছে। তার মানে তিনটি দাবির মধ্যে একটি খারিজ হয়ে যাচ্ছে।…

EPFO

PF চূড়ান্ত নিষ্পত্তির দাবি প্রত্যাখ্যানের হার গত পাঁচ বছরে 13 শতাংশ থেকে বেড়ে 34 শতাংশ হয়েছে। তার মানে তিনটি দাবির মধ্যে একটি খারিজ হয়ে যাচ্ছে। ইপিএফও-এর তথ্য অনুসারে, 2022-23 সালে PF চূড়ান্ত নিষ্পত্তির জন্য মোট 73 লাখ 87 হাজার দাবি গৃহীত হয়েছিল… এর মধ্যে প্রায় 34 শতাংশ অর্থাৎ 24 লাখ 93 হাজার দাবি প্রত্যাখ্যান করা হয়েছিল। আপনি যখন পিএফ (Provident Fund) অ্যাকাউন্ট থেকে টাকা তোলার দাবি করেন, তখন আবেদনকারীর নাম, ইউএএন, ইপিএফওতে যোগদানের তারিখ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কেওয়াইসি সম্পর্কিত নথিগুলির বিশদ জিজ্ঞাসা করা হয়। যখন এই তথ্যগুলির কোনওটি EPFO-তে প্রবেশ করানো বিবরণের সাথে মেলে না, তখন আপনার দাবি প্রত্যাখ্যান করা হয়। সর্বোপরি, আপনার পিএফ দাবি প্রত্যাখ্যান করার কারণ কী? কীভাবে দাবি প্রত্যাখ্যান এড়াবেন? জেনে নিন বিস্তারিত।

অনলাইন প্রক্রিয়াকরণের কারণে এই সংখ্যা বেড়েছে

EPFO আধিকারিকদের মতে, অনলাইন প্রক্রিয়াকরণের কারণে দাবি প্রত্যাখ্যানের সংখ্যা বেড়েছে। আগে কোম্পানিটি এই দাবির নথি পরীক্ষা করত। এর পরেই বিষয়টি আসে EPFO-তে। কিন্তু, এটি এখন আধারের সঙ্গে যুক্ত হয়েছে। এছাড়া সার্বজনীন অ্যাকাউন্ট নম্বরও জারি করা হয়েছে। এখন প্রায় 99 শতাংশ দাবি শুধুমাত্র অনলাইন পোর্টালের মাধ্যমে করা হচ্ছে।

24.93 লাখ দাবি প্রত্যাখ্যান করা হয়েছে

সরকারী তথ্য অনুসারে, 2022-23 আর্থিক বছরে 73.87 লক্ষ চূড়ান্ত PF দাবি নিষ্পত্তি করা হয়েছে। এর মধ্যে 24.93 লাখ দাবি প্রত্যাখ্যান করা হয়েছে, যা মোট দাবির 33.8 শতাংশ। এই সংখ্যা 2017-18 আর্থিক বছরে 13 শতাংশ এবং 2018-19 সালে 18.2 শতাংশ ছিল। প্রত্যাখ্যানের হার 2019-20 আর্থিক বছরে 24.1 শতাংশ, 2020-21 সালে 30.8 শতাংশ এবং 2021-22 সালে 35.2 শতাংশ ছিল।

ছোট ছোট ভুলের জন্য আপনাকে অনেক মূল্য দিতে হচ্ছে

ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, ইপিএফও-এর সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির বৈঠকে প্রত্যাখ্যানের হার বৃদ্ধির এই প্রসঙ্গটি বেশ কয়েকবার তোলা হয়েছে। আগে, EPFO-এর হেল্প ডেস্ক কর্মচারীর আবেদনে সংশোধন করত। এগুলো খুবই ছোট ভুল। কারও বানান ভুল এবং কোথাও এক-দুই নম্বর ভুল থাকলে দাবি খারিজ হয়ে যাচ্ছে। এখন যেহেতু এই কাজটি অনলাইনে করা হয়, দাবি প্রত্যাখ্যানের হার বাড়ছে। এতে ইপিএফও গ্রাহকদের অনেক সমস্যা হচ্ছে।

ইপিএফও পরিষেবার উন্নতি করতে থাকবে

EPFO-এর প্রায় 29 কোটি গ্রাহক রয়েছে। এর মধ্যে সক্রিয় গ্রাহক রয়েছে ৬ দশমিক ৮ কোটি। EPFO জানিয়েছে যে এটি গ্রাহকদের স্বার্থে কাজ করছে। এ জন্য সেবার উন্নতি অব্যাহত রয়েছে। আমরা দাবি দাখিল সহজ করে দিয়েছি। এছাড়াও, প্রায় 99 শতাংশ দাবি নিষ্পত্তি করা হয়েছে।