ইপিএফ টাকা পেতে দেরি হচ্ছে? এখনই দেখে নিন জরুরি করণীয়

EPFO new rules, EPF advance, provident fund

কর্মচারীরা নির্দিষ্ট শর্তে তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) থেকে টাকা তুলতে পারেন। বর্তমানে অনলাইনে দাবি জমা দেওয়ার প্রক্রিয়া আগের তুলনায় অনেক দ্রুত হলেও, বিভিন্ন কারণে জমা দেওয়া দাবিতে দেরি হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই এই দেরি হয় ভুল তথ্য, অসম্পূর্ণ নথি বা নিয়োগকর্তার পক্ষ থেকে অনুমোদন বিলম্বের কারণে। কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখলে এই সমস্যাগুলি সহজেই এড়ানো যায়।

Advertisements

নিজের বেসিক ডিটেলস আপডেট করেছেন কি?
এপিএফ দাবি করতে গেলে প্রথমেই নিশ্চিত হতে হবে—আপনার নাম, জন্মতারিখ, আধার ও প্যান তথ্য EPF রেকর্ডে সঠিক আছে কি না। সামান্যতম ভুলও দাবি আটকে দিতে পারে। EPFO সদস্য পোর্টালে গিয়ে আপনার KYC তথ্য যাচাই করে নিন। যদি কোনো তথ্য ‘Pending’ দেখায়, তবে তা আপডেট করে নিয়োগকর্তার অনুমোদনের জন্য পাঠাতে হবে। মনে রাখবেন, নিয়োগকর্তা KYC অনুমোদন না করা পর্যন্ত আপনার দাবি প্রক্রিয়াকরণ শুরু হবে না।

   

পোর্টালে দাবি স্ট্যাটাস দেখে নিন:
দাবি জমা দেওয়ার পর নিয়মিত EPF পোর্টালে গিয়ে ক্লেম স্ট্যাটাস দেখে নেওয়া জরুরি। এখানে দেখাবে আপনার দাবি ‘Processing’, ‘Rejected’, ‘Returned’ নাকি ‘Settled’। অনেক সময় EPFO দাবি নিষ্পত্তি করে দিলেও ব্যাংক অ্যাকাউন্টে টাকা পৌঁছাতে ১–২ দিন সময় লাগতে পারে। যদি পোর্টালে ‘Settled’ দেখালেও অ্যাকাউন্টে অর্থ না আসে, তবে ব্যাংকের এসএমএস বা স্টেটমেন্ট চেক করুন।
কিছু ক্ষেত্রে দেখা যায়, পুরো টাকার বদলে আংশিক অর্থ অ্যাকাউন্টে জমা হয়েছে। সাধারণত কর্মচারীর অংশ দ্রুত ছাড়া হয়, কিন্তু নিয়োগকর্তার অবদান বা সার্ভিস রেকর্ড যাচাই চলতে থাকলে বাকিটা আটকে থাকে। পাসবুকে দেখে সহজেই বুঝতে পারবেন কোন অংশ মুক্ত হয়েছে এবং কোন অংশ এখনও বাকি।

এক্সিট ডেট আপডেট না থাকাই দেরির প্রধান কারণ:
চাকরি ছাড়ার পর চূড়ান্ত PF সেটেলমেন্টে দেরির অন্যতম বড় কারণ হলো—নিয়োগকর্তা আপনার ‘Date of Exit’ বা সার্ভিস তথ্য আপডেট করেননি। এই তথ্য আপডেট না থাকলে EPFO পুরো অর্থ ছাড়তে পারে না। তাই প্রথমেই HR-এর সঙ্গে যোগাযোগ করে এক্সিট ডেট আপডেট করাতে হবে।

Advertisements

সমস্যা থাকলে অভিযোগ জানান EPFiGMS-এ:
যদি সব কিছু ঠিক থাকা সত্ত্বেও দাবি প্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়, তাহলে EPFiGMS পোর্টালে অভিযোগ জানাতে পারেন। অভিযোগের সঙ্গে ক্লেম স্ট্যাটাস, ব্যাংক স্টেটমেন্ট বা স্ক্রিনশট যুক্ত করতে হবে। সাধারণত অভিযোগ ২–৩ দিনের মধ্যে সংশ্লিষ্ট অফিসারের কাছে পাঠানো হয় এবং দ্রুত নিষ্পত্তি সম্পন্ন হয়।

EPF টাকার প্রক্রিয়া যেন নির্বিঘ্নে সম্পন্ন হয়, তাই সময়মতো তথ্য আপডেট রাখা এবং নিয়মিত দাবি স্ট্যাটাস চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।