৩০ মিনিট জলে ডুবে থাকলেও এই ফোনের ক্ষতি হয় না, দাম ২১ হাজার টাকা থেকে শুরু

স্মার্টফোন আজকাল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কাজ করার সময়, কোথাও বেড়াতে যাওয়া বা এমনকি বিনোদনের জন্যও এর প্রয়োজন দেখা দেয়। এমন পরিস্থিতিতে…

স্মার্টফোন আজকাল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কাজ করার সময়, কোথাও বেড়াতে যাওয়া বা এমনকি বিনোদনের জন্যও এর প্রয়োজন দেখা দেয়। এমন পরিস্থিতিতে ফোনকে যেকোনও বিপদ থেকে রক্ষা করা খুবই জরুরি। তাই আজকাল মোবাইল কোম্পানিগুলোও তাদের ফোনে ডাস্ট এবং ওয়াটার রেজিস্ট্যান্স ফিচার দিয়ে থাকে। তবে যে কোনও ফোনই সম্পূর্ণ জলরোধী নয়। এরা জলে কিছুটা হলেও বেঁচে থাকতে সক্ষম। ভারতে উপলব্ধ কিছু ফোন সম্পর্কে তথ্য জানুন যেগুলি জল প্রতিরোধের বৈশিষ্ট্য সহ আসে।

একটি ফোন জল এবং ধুলো প্রতিরোধী হিসাবে বিবেচিত হয় যদি এটি IP67 বা IP68 রেটিং পায়। এর মধ্যে, IP68 সেরা হিসাবে বিবেচিত হয়। এর মানে হল যে আপনার ফোন পরীক্ষাগার অবস্থায় পরীক্ষা করা হয়েছে। এই ফোনগুলি কমপক্ষে ১.৫ মিটার বিশুদ্ধ জলে ৩০ মিনিটের জন্য বেঁচে থাকতে পারে। তবে IP68 রেটিং নোনা জলের জন্যও ভাল বলা যাবে না।

Motorola Edge 40 Neo: Motorola-এর এই মিড-রেঞ্জ ফোনটি IP68 রেটিং সহ আসে। অর্থাৎ এটি 1.5 মিটার জলে 30 মিনিটের জন্য থাকতে পারে। এই ফোনটির প্রারম্ভিক মূল্য ২০,৯৯৯ টাকা।

আপনি যদি 20 বা 30 হাজার টাকার মধ্যে একটি নতুন ওয়াটারপ্রুফ ফোন কিনতে চান এবং আরও বিকল্প খুঁজছেন, তাহলে আপনি বাজারে Samsung Galaxy S20 FE 5G, Moto Edge 30 Pro এর মতো অনেক মডেল পাবেন।

iPhones: iPhone 11 থেকে প্রায় সব বড় iPhone মডেলই IP68 রেটিং সহ আসে। এর মানে তাদের ধুলো এবং জল প্রতিরোধের বৈশিষ্ট্য রয়েছে। তার মানে তারা দীর্ঘ সময় জলে থাকতে পারে।

Samsung Galaxy S23 Ultra: Samsung এর অনেক প্রিমিয়াম ফোনও IP68 রেটিং সহ আসে। এর মধ্যে, Samsung Galaxy S23 Ultra, Samsung Galaxy S22 Ultra, Galaxy S23 এবং S23+ এর মতো নাম প্রধান।

Xiaomi 13 Pro 5G: ভারতেও Xiaomi-এর অনেক ফোনে IP68 রেটিং দেওয়া হয়েছে। এর মধ্যে, Xiaomi 13 Pro 5G একটি প্রিমিয়াম ফোন যা জল এবং ধুলো প্রতিরোধের সাথে আসে।

Google Pixel 7, Pixel 7 Pro: Google-এর এই জনপ্রিয় ফোনগুলিও IP68 রেটিং সহ আসে। এগুলি 1.5 মিটার জলে ৩০ মিনিটের জন্য থাকতে পারে।

অন্যান্য কোম্পানির অনেক অনুরূপ ফোন ভারতে পাওয়া যায় যা IP68 রেটিংয়ে আসে। আপনি চাইলে একটি ওয়াটার রেজিস্ট্যান্স ফোন কিনতে পারেন। তাই আপনি প্রথমে স্পেসিফিকেশনে গিয়ে আইপি রেটিং চেক করতে পারেন।