উৎসবের মরশুমে ভারতীয় গাড়ির বাজারে নজরকাড়া রেকর্ড গড়ল টাটা (Tata) মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেড। দেশীয় সংস্থা নবরাত্রি থেকে দীপাবলির মধ্যবর্তী সময়ে ১ লক্ষেরও বেশি গাড়ি সরবরাহ করে এক ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করেছে। গত বছরের তুলনায় টাটার বিক্রি বেড়েছে প্রায় ৩৩ শতাংশ, যা প্রমাণ করে যে SUV এবং ইলেকট্রিক ভেহিকেলের প্রতি ক্রেতাদের আগ্রহ এখনও শক্ত অবস্থানে রয়েছে। যদিও সামগ্রিকভাবে বাজার কিছুটা স্থিতিশীল হচ্ছে, টাটার বিক্রির গতি এখনও উর্ধ্বমুখী।
SUV সেগমেন্টে নেক্সন ও পাঞ্চ-এর জয়জয়কার
সংস্থার SUV লাইনআপই এবারে বিক্রির মূল চালিকাশক্তি হিসেবে প্রমাণিত হয়েছে। টাটার জনপ্রিয় SUV Nexon একাই বিক্রি করেছে প্রায় ৩৮,০০০ ইউনিট, যা গত বছরের তুলনায় ৭৩ শতাংশ বেশি। অন্যদিকে Punch মডেলও পিছিয়ে নেই, এটি বিক্রি করেছে প্রায় ৩২,০০০ ইউনিট, যার বৃদ্ধি ২৯ শতাংশ। এই দুই মডেল মিলিয়ে সংস্থার উৎসবকালীন মোট বিক্রির মূল ভিত্তি তৈরি করেছে। শহর ও আধা-শহরাঞ্চলে এই দুটি SUV-এর জনপ্রিয়তা টাটাকে শক্ত অবস্থানে রাখছে। ভারতীয় গাড়ির বাজারে কমপ্যাক্ট SUV-এর ক্রমবর্ধমান চাহিদা এই বছরের অন্যতম বৈশিষ্ট্য হয়ে উঠেছে।
SUV ছাড়াও টাটা মোটরসের ইলেকট্রিক ভেহিকেল বিভাগেও দেখা গিয়েছে উল্লেখযোগ্য সাফল্য। উৎসবের এই ৩০ দিনের সময়কালে সংস্থাটি ১০,০০০-রও বেশি ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে, যা আগের বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি। সংস্থার ইলেকট্রিক ভ্যারিয়েন্ট যেমন Nexon EV, Tiago EV ও Punch EV শহরাঞ্চলের ক্রেতাদের মধ্যে দারুণ জনপ্রিয়তা পেয়েছে। কম মেইনটেনেন্স খরচ ও সচেতনতার বৃদ্ধির কারণে ইভি বিক্রিতে টাটা ক্রমাগত এগিয়ে চলেছে।
Tata Motors-এর কর্ণধারের মন্তব্য
টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও শৈলেশ চন্দ্র জানিয়েছেন, “এই উৎসবকালীন বিক্রির সাফল্য আমাদের সম্পূর্ণ পোর্টফোলিওর উপর নির্ভরশীল ক্রেতা চাহিদার প্রতিফলন। আমাদের SUV লাইনআপ যেমন বিক্রির গতি ধরে রেখেছে, তেমনি ইলেকট্রিক গাড়িগুলিও সমান সাড়া পাচ্ছে।”
Also Read: লঞ্চের প্রস্তুতিতে নতুন Bajaj Chetak, ফাঁস ই-স্কুটারের চমকপ্রদ সব তথ্য
টাটার এই সাফল্য গোটা অটোমোবাইল ইন্ডাস্ট্রির জন্যই একটি ইতিবাচক ইঙ্গিত। অন্যান্য বড় সংস্থা যেমন Maruti Suzuki, Hyundai Motor India প্রভৃতিও ধনতেরাসে চাঙ্গা বিক্রি করেছে। সরবরাহ ব্যবস্থার উন্নতি, আকর্ষণীয় ফাইন্যান্সিং অফার ও উৎসবের উচ্ছ্বাসে ভরপুর ক্রেতা মানসিকতা বাজারের গতিকে আরও ত্বরান্বিত করেছে। যদিও মৌসুমি বিক্রি আর্থিক বছরের বাকি সময়ের প্রবণতা নির্দেশ করে, বিশেষজ্ঞরা এখন নজর রাখছেন উৎসব পরবর্তী সময়ে চাহিদা কতটা স্থিতিশীল থাকে তার দিকে। নতুন মডেল লঞ্চ ও স্টক ম্যানেজমেন্ট আগামী মাসগুলির বিক্রিকে প্রভাবিত করবে বলেই মনে করা হচ্ছে।
প্রসঙ্গত, নেক্সন ও পান্চের অভূতপূর্ব সাফল্যে টাটা মোটরস (Tata Motors) প্রমাণ করেছে যে ভারতীয় গাড়ির বাজারে দেশীয় ব্র্যান্ডের প্রতি ক্রেতাদের আস্থা এখনও অটুট।