Tata Punch EV থেকে BYD সিল, ২০২৪ সালে আসন্ন কোন বৈদ্যুতিক গাড়ি কিনবেন?

ভারতে বৈদ্যুতিক গাড়ি (Electric Vehicle) শিল্পের দ্রুত বৃদ্ধি হচ্ছে। বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারক 2024 সালে নতুন মডেল লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে৷ এই লঞ্চগুলি প্রতিযোগিতাকে আরও…

ভারতে বৈদ্যুতিক গাড়ি (Electric Vehicle) শিল্পের দ্রুত বৃদ্ধি হচ্ছে। বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারক 2024 সালে নতুন মডেল লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে৷ এই লঞ্চগুলি প্রতিযোগিতাকে আরও তীব্র করবে এবং ভারতীয় গ্রাহকদের EVs-এর জন্য আরও বিকল্প প্রদান করবে বলে আশা করা হচ্ছে৷

অত্যন্ত প্রত্যাশিত লঞ্চগুলির মধ্যে একটি হল টাটা পাঞ্চ ইভি৷ Tata-এর ALFA প্ল্যাটফর্মে তৈরি এই কমপ্যাক্ট SUVটিকে ভারতের সবচেয়ে বাজেট-বান্ধব বৈদ্যুতিক SUV হিসেবে স্থান দেওয়া হবে। এটি দুটি ব্যাটারি প্যাক বিকল্প অফার করবে বলে আশা করা হচ্ছে, লং-রেঞ্জ ভেরিয়েন্টটি প্রতি চার্জে 315 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ প্রদান করবে।

মারুতি সুজুকিও ইভিএক্স ইলেকট্রিক এসইউভি নিয়ে ইভি স্পেসে প্রবেশ করবে। একটি EV হিসাবে গ্রাউন্ড আপ থেকে ডিজাইন করা, eVX এর 60 kWh ব্যাটারি প্যাকের জন্য প্রায় 550 কিমি পরিসীমা হবে বলে আশা করা হচ্ছে। এন্ট্রি-লেভেল ভেরিয়েন্টের জন্য একটি ছোট ব্যাটারি বিকল্পও থাকতে পারে।

চিনা ইভি নির্মাতা BYD 2024 সালের মাঝামাঝি ভারতে তার বৈদ্যুতিক সেডান, সিল উন্মোচন করতে প্রস্তুত। সিলটি BYD-এর ই-প্ল্যাটফর্ম 3.0-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং দুটি ব্যাটারি বিকল্পের সঙ্গে আসবে, যার রেঞ্জ 550 কিলোমিটার এবং 700 কিলোমিটার পর্যন্ত রয়েছে। একক চার্জে। সেডানও চিত্তাকর্ষক ত্বরণের গর্ব করে, মাত্র 3.8 সেকেন্ডে 0-100 কিমি প্রতি ঘণ্টায় পৌঁছায়।

Mahindra, EV বাজারের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড়, XUV300 EV লঞ্চ করার পরিকল্পনা করছে, Nexon EV-এর সঙ্গে প্রতিযোগিতা করার জন্য একটি বাজেট-বান্ধব বিকল্প। যদিও বিস্তারিত স্পেসিফিকেশন বর্তমানে অনুপলব্ধ, XUV300 EV এর পূর্বসূরি, XUV400 এর চেয়ে ছোট ব্যাটারি থাকবে বলে আশা করা হচ্ছে।

আরেকটি আসন্ন Mahindra EV হল XUV.e8, যেটি কোম্পানির পরবর্তী প্রজন্মের বৈদ্যুতিক গাড়ির লাইনআপের অংশ। এই বৈদ্যুতিক SUV-তে একটি 80 kWh ব্যাটারি থাকবে এবং দুটি পাওয়ার আউটপুট দেবে – 230 hp এবং 350 hp। পরিসরটি 450 কিলোমিটার পর্যন্ত অনুমান করা হয়, এবং অল-হুইল-ড্রাইভ ক্ষমতার জন্য একটি টুইন-মোটর সেটআপ থাকতে পারে।

Tata Motors কোম্পানি দুটি ব্যাটারি প্যাক বিকল্প এবং সম্ভবত একটি অল-হুইল-ড্রাইভ সিস্টেম সহ শীঘ্রই Harrier EV-কে উৎপাদন লাইনে আনার পরিকল্পনা করেছে। Harrier EV-এর টপ-স্পেক ভেরিয়েন্টটি এক চার্জে 500 কিলোমিটার রেঞ্জ অফার করবে বলে আশা করা হচ্ছে। সাফারির একটি বৈদ্যুতিক সংস্করণ নিয়েও জল্পনা রয়েছে।

অবশেষে, Tata-এর আসন্ন বৈদ্যুতিক SUV, Curvv, আগামী বছরের মাঝামাঝি সময়ে আত্মপ্রকাশ করতে চলেছে৷ এটি একটি একক চার্জে 400-500 কিমি পরিসীমা এবং অল-হুইল ড্রাইভের জন্য একটি READ ডুয়াল-মোটর সেটআপ বৈশিষ্ট্যযুক্ত বলে আশা করা হচ্ছে। W ON APP এর সুনির্দিষ্ট বিবরণ এখনও জানা যায়নি, Nexon এর তুলনায় Curvv-এর একটি বড় ব্যাটারি প্যাক থাকতে পারে।