বিশ্বজুড়ে পরিবেশবান্ধব যানবাহনের দিকে অটোমোবাইল শিল্প দ্রুত অগ্রসর হচ্ছে। আর সেই দৌড়ে পিছিয়ে নেই জাপানের জনপ্রিয় টু-হুইলার নির্মাতা Suzuki। কোম্পানি এবার কাজ করছে এক অনন্য প্রকল্পে — একটি হাইড্রোজেন ইঞ্জিন চালিত Suzuki Burgman স্কুটার। এটি হবে এমন এক দুই-চাকা যান, যা স্কুটারের আনন্দদায়ক অভিজ্ঞতা বজায় রেখে পরিবেশের ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনবে।
Suzuki Burgman: হাইড্রোজেন ইঞ্জিনে নতুন দিগন্ত
Suzuki-এর অফিসিয়াল বিবৃতিতে জানানো হয়েছে, এই নতুন মডেলের মূল লক্ষ্য হলো এমন এক স্কুটার তৈরি করা, যা একদিকে যেমন প্রচলিত ইঞ্জিনের মতোই এক্সহস্ট সাউন্ডের অভিজ্ঞতা দেবে, অন্যদিকে এটি হবে পরিবেশবান্ধব ও টেকসই। অর্থাৎ, এটি হবে এমন একটি ‘ক্লিন’ টু-হুইলার যা প্রচলিত পেট্রোল ইঞ্জিনের বিকল্প হিসেবে কাজ করবে কিন্তু ড্রাইভিং অভিজ্ঞতায় কোনও ঘাটতি রাখবে না।
এই প্রকল্প বর্তমানে উন্নয়ন পর্যায়ে রয়েছে। Suzuki জানিয়েছে, আসন্ন Japan Mobility Show ২০২৫-এ তারা Burgman Hydrogen Scooter-এর একটি কাটঅ্যাওয়ে মডেল (Cutaway Model) প্রদর্শন করবে। এর মাধ্যমে দর্শনার্থীরা স্কুটারটির অভ্যন্তরীণ ইঞ্জিন কাঠামো এবং হাইড্রোজেন পাওয়ারট্রেন প্রযুক্তি সম্পর্কে বিশদভাবে জানতে পারবেন।
পরিবেশবান্ধব পরিবহণের ভবিষ্যৎ গড়তে Suzuki-র উদ্যোগ
বিগত কয়েক বছর ধরে Suzuki তাদের পোর্টফোলিওতে পরিবেশবান্ধব প্রযুক্তি যুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা ইতিমধ্যেই বিভিন্ন সেগমেন্টে বিকল্প জ্বালানি ব্যবহারের নানা পরীক্ষামূলক প্রকল্পে যুক্ত হয়েছে। কোম্পানির মূল লক্ষ্য হলো এমন একটি সাসটেইনেবল লাইন-আপ তৈরি করা, যেখানে থাকবে মজাদার রাইডিং অভিজ্ঞতা এবং পরিবেশ রক্ষার প্রতিশ্রুতি—দুটোই একসঙ্গে।
হাইড্রোজেন ইঞ্জিনকে Suzuki-এর জন্য নতুন অধ্যায় বলা যেতে পারে, কারণ এটি শুধু শূন্য-নিঃসরণ (Zero Emission) প্রযুক্তিকেই নয়, বরং ভবিষ্যতের টেকসই শক্তির ব্যবহারকেও সামনে নিয়ে আসবে। হাইড্রোজেন ফুয়েল ইঞ্জিন এমন এক বিকল্প যা বৈদ্যুতিক গাড়ির তুলনায় দ্রুত রিফুয়েলিং সময় এবং তুলনামূলকভাবে উচ্চ রেঞ্জ প্রদান করতে সক্ষম।
Also Read: ২০২৬ সালের মধ্যে ২০,০০০ ইলেকট্রিক টু-হুইলার রাস্তায় নামাবে Indofast Energy ও e-Sprinto
ভারতে Suzuki-র পরিবেশবান্ধব উদ্যোগ
ভারতেও সুজুকি ধীরে ধীরে পরিবেশবান্ধব যানবাহনের দিকে এগোচ্ছে। চলতি বছরের শুরুতে কোম্পানিটি ভারতে তাদের e-Access ইলেকট্রিক স্কুটারটি প্রদর্শন করেছিল। যদিও এখনো পর্যন্ত সেই মডেলটি ভারতীয় বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হয়নি, এটি Suzuki-এর ভবিষ্যৎ পরিকল্পনার দিক নির্দেশ করছে। e-Access স্কুটারটি কোম্পানির বিদ্যমান Access 125 প্ল্যাটফর্মের ওপর তৈরি, কিন্তু সম্পূর্ণ ইলেকট্রিক পাওয়ারট্রেন সহ।
সুজুকি বার্গম্যান হাইড্রোজেন স্কুটার সেই ধারাবাহিকতারই পরবর্তী ধাপ। কোম্পানি চাইছে এমন একটি মডেল তৈরি করতে, যা ভারী বৈদ্যুতিক ব্যাটারি ছাড়াই কার্বন নিঃসরণ কমাতে সাহায্য করবে।
হাইড্রোজেন ইঞ্জিনচালিত স্কুটার তৈরি করাটা সহজ কাজ নয়। এর জন্য প্রয়োজন বিশেষ ফুয়েল ট্যাঙ্ক, উচ্চচাপ সহনশীল ইঞ্জিন উপাদান, এবং উন্নত নিরাপত্তা ব্যবস্থা। তবে Suzuki বিশ্বাস করে, প্রযুক্তিগত অগ্রগতির মাধ্যমে এই চ্যালেঞ্জগুলি সফলভাবে মোকাবিলা করা সম্ভব।
সব মিলিয়ে বলা যায়, Suzuki Burgman Hydrogen Scooter শুধু একটি স্কুটার নয়, বরং এটি ভবিষ্যতের দিকনির্দেশক একটি প্রকল্প। এটি দেখাবে, কিভাবে মোটরসাইকেল চালানোর আনন্দ এবং পরিবেশ সচেতনতা একই ছাতার নিচে আনা যায়। যদি সবকিছু পরিকল্পনামাফিক এগোয়, তাহলে ২০২৫ সালের Japan Mobility Show-এ Suzuki বিশ্বের সামনে তাদের এই যুগান্তকারী প্রযুক্তি তুলে ধরবে—যা হয়তো আগামী প্রজন্মের টু-হুইলার বিপ্লবের সূচনা করবে।