সেপ্টেম্বরের শুরুতেই প্রথম বৈদ্যুতিক গাড়ি আনছে মারুতি, কেমন হবে?

ভারতীয় ইলেকট্রিক এসইউভি বাজারে মারুতি সুজুকির অভিষেক ঘটতে চলেছে। এদেশে প্রথম বৈদ্যুতিক মডেল Maruti Suzuki e-Vitara লঞ্চের জন্য বর্তমানে পূর্ণ প্রস্তুতি চালাচ্ছে সংস্থা। রিপোর্ট মারফত…

Maruti Suzuki e-Vitara set to launch in India

ভারতীয় ইলেকট্রিক এসইউভি বাজারে মারুতি সুজুকির অভিষেক ঘটতে চলেছে। এদেশে প্রথম বৈদ্যুতিক মডেল Maruti Suzuki e-Vitara লঞ্চের জন্য বর্তমানে পূর্ণ প্রস্তুতি চালাচ্ছে সংস্থা। রিপোর্ট মারফত জানা গিয়েছে, গাড়িটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হবে আগামী ৩ সেপ্টেম্বর। এটি ভারতীয় যাত্রীবাহী গাড়ির বাজারে অন্যতম প্রতীক্ষিত ইভি হিসেবে ধরা হচ্ছে। কারণ মারুতি সুজুকির ইতিহাসে এই গাড়িই হতে চলেছে তাদের প্রথম ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল।

Maruti Suzuki e-Vitara আসছে

Maruti Suzuki e-Vitara বাজারে প্রবেশ করেই প্রতিদ্বন্দ্বিতায় ফেলবে Hyundai Creta EV, Mahindra BE 6, Tata Curvv EV ও MG ZS EV-র মতো প্রতিপক্ষদের। এই ইলেকট্রিক এসইউভিটি ইতিমধ্যে ইউকে-তে লঞ্চ হয়েছে এবং সেখানে প্রকাশিত স্পেসিফিকেশন অনুযায়ী, এটি ফুল চার্জে ৪২৬ কিমি পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম (WLTP অনুযায়ী)। তাছাড়া, এটি DC ফাস্ট চার্জার ব্যবহারে মাত্র ৪৫ মিনিটে ১০-৮০ শতাংশ চার্জ নিতে পারে।

   

আধুনিক ডিজাইন নজর কাড়বে

e-Vitara-র ডিজাইনে রয়েছে আধুনিকতার ছাপ। এতে রয়েছে এলইডি প্রজেক্টর হেডল্যাম্প, Y-আকৃতির এলইডি ডেলাইট, ও ফ্রন্ট ফগ ল্যাম্প। যেহেতু এটি একটি ইলেকট্রিক গাড়ি, তাই এখানে ট্র্যাডিশনাল রেডিয়েটর গ্রিল অনুপস্থিত। গাড়ির পাশে রয়েছে ব্ল্যাক ক্ল্যাডিং এবং ১৮ ইঞ্চির অ্যারোডাইনামিক অ্যালয় হুইল। পিছনে রয়েছে ব্ল্যাক বাম্পার, ত্রি-ভাগ এলইডি টেলল্যাম্প, এবং গ্লসি ব্ল্যাক স্ট্রিপ যা দুইদিকের ল্যাম্পকে সংযুক্ত করে।

Maruti Suzuki e-Vitara-র কেবিনে রয়েছে ডুয়াল-স্পোক স্টিয়ারিং হুইল ও ডুয়াল-স্ক্রিন ড্যাশবোর্ড। এতে রয়েছে ১০.১ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং ১০.২৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে আয়তাকার এসি ভেন্ট, অটো-ডিমিং IRVM, সেমি-লেদারেট সিট, ইলেকট্রনিক পার্কিং ব্রেক এবং ওয়্যারলেস চার্জার। এতে রয়েছে প্যানোরামিক সানরুফ, ১০-ভাবে অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট এবং ভেন্টিলেটেড ফ্রন্ট সিট। নিরাপত্তার জন্য গাড়িতে ৭টি এয়ারব্যাগ, ৩৬০-ডিগ্রি ক্যামেরা এবং ADAS সিস্টেম দেওয়া হয়েছে।

Keeway RR 300 আগ্রাসী ডিজাইনে বাজারে ঝড় তুলতে এল! Apache RR 310-এর সঙ্গে চলবে টক্কর

Advertisements

পারফরম্যান্স, ব্যাটারির বিকল্প ও চার্জিং সময়

UK সংস্করণ অনুযায়ী, এই গাড়িতে দুটি ব্যাটারি বিকল্প থাকবে—৪৯ kWh ও ৬১ kWh। ছোট ব্যাটারি (৪৯ kWh) সংস্করণে থাকবে ফ্রন্ট-হুইল ড্রাইভ, যা ১৪২ bhp ও ১৯৩ Nm টর্ক উৎপন্ন করতে সক্ষম এবং রেঞ্জ দেবে ৩৪৪ কিমি। অন্যদিকে, বড় ব্যাটারি (৬১ kWh) সংস্করণে পাওয়া যাবে FWD ও AWD উভয় বিকল্প। FWD সংস্করণে থাকবে ১৭১ bhp, ১৯৩ Nm টর্ক ও ৪২৬ কিমি রেঞ্জ। AWD সংস্করণে থাকবে ১৮১ bhp, ৩০৭ Nm টর্ক, এবং ৩৯৫ কিমি রেঞ্জ।

৪৯ kWh ব্যাটারিকে ৭ kW AC চার্জারে ১০%-১০০% চার্জ নিতে ৬.৫ ঘণ্টা এবং ১১ kW চার্জারে ৪.৫ ঘণ্টা সময় লাগে। ৬১ kWh ব্যাটারির ক্ষেত্রে, একই চার্জার ব্যবস্থায় সময় লাগে যথাক্রমে ৯ ঘণ্টা ও ৫.৫ ঘণ্টা। উভয় ব্যাটারিই DC ফাস্ট চার্জারে ৪৫ মিনিটে ৮০% পর্যন্ত চার্জ নিতে পারে।

প্রসঙ্গত, মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ি e-Vitara, তার স্টাইল, আধুনিক প্রযুক্তি ও আকর্ষণীয় রেঞ্জের জন্য বাজারে একটি শক্তিশালী অবস্থান তৈরি করতে চলেছে। এই গাড়িটি ভারতের ইলেকট্রিক গাড়ির জগতে মারুতি সুজুকির প্রবেশদ্বার হয়ে উঠবে এবং আগামী দিনে প্রতিযোগিতামূলক EV বাজারে সংস্থাটির অবস্থান মজবুত করতে সাহায্য করবে।