এদেশে ভারত এনক্যাপের (Bharat NCAP বা BNCAP) ক্র্যাশ টেস্টে Mahindra XUV 400 EV পাঁচ-তারা সুরক্ষা রেটিং অর্জন করেছে। এই প্রথমবার মাহিন্দ্রার একটি বৈদ্যুতিক গাড়ি BNCAP ক্র্যাশ টেস্টে অংশ নিল এবং দৃষ্টান্তমূলক ফলাফল করল। মাহিন্দ্রার এই গাড়িটি এখন ভারতের অন্যতম নিরাপদ অল-ইলেকট্রিক কমপ্যাক্ট SUV হিসাবে বিবেচিত হচ্ছে।
একবার সম্পূর্ণ চার্জে 100 কিমি পার, বাজারে এল ‘সস্তায় পুষ্টিকর’ ই-স্কুটার
তবে XUV 400-এর পাশাপাশি ক্র্যাশ টেস্টে পরীক্ষা করা হয়েছে টাটার দুই ইলেকট্রিক এসইউভি-ও। এগুলি হল Nexon EV এবং Punch EV, যা XUV 400 EV-র অন্যতম প্রতিদ্বন্দ্বী। তাহলে প্রশ্ন কোন গাড়িটি কিনলে আপনি অধিক লাভবান হবেন? তার উত্তর খুঁজতে এখানে তিনটি গাড়ির সুরক্ষা রেটিংয়ের তুলনামূলক বিশ্লেষণ দেওয়া হল।
Mahindra XUV 400 vs Nexon EV vs Punch EV
প্রাপ্তবয়স্ক যাত্রী সুরক্ষা:
Mahindra XUV 400: ৩২-এর মধ্যে ৩০.৩৮ পয়েন্ট পেয়েছে।
Tata Nexon EV: ৩২-এর মধ্যে ২৯.৮৬ পয়েন্ট অর্জন করেছে।
Tata Punch EV: ৩২-এর মধ্যে ৩১.৪৬ পয়েন্ট জিতে নিয়েছে।
উক্ত বিভাগে তিনটি গাড়িই ফ্রন্টাল এবং সাইড মুভেবল ডিফর্মেবল ব্যারিয়ার টেস্টে চমৎকার পারফরম্যান্স দেখিয়েছে। তবে চেস্ট এবং লোয়ার লেগ প্রোটেকশনের ক্ষেত্রে গাড়িগুলির পারফরম্যান্স একটু কম ছিল।
মাসের শেষে লঞ্চ, তার আগে প্রথম ইলেকট্রিক স্কুটারের টিজার ছাড়ল হোন্ডা
শিশু যাত্রী সুরক্ষা:
Mahindra XUV 400: ৪৯-এর মধ্যে ৪৩ পয়েন্ট পেয়েছে।
Tata Nexon EV: ৪৯-এর মধ্যে ৪৪.৯৫ পয়েন্ট অর্জন করেছে।
Tata Punch EV: ৪৯-এর মধ্যে ৪৫.০০ পয়েন্ট জিতে নিয়েছে।
এই পরীক্ষায় একটি ১৮ মাসের শিশুর ম্যানেকুইন এবং একটি ৩ বছরের শিশুর ম্যানেকুইন পিছনের আসনে বসানো হয়েছিল। শিশুদের আসন সুরক্ষার জন্য বিশেষ চাইল্ড রেস্ট্রেন্ট সিস্টেম ব্যবহার করা হয়।
অলিম্পিকে পদক জয়ীদের ইলেকট্রিক গাড়ি উপহার ব্রিটিশ সংস্থার
ফলাফল
তিনটি গাড়ির মধ্যে Tata Punch EV সামগ্রিকভাবে একটু এগিয়ে থাকলেও Mahindra XUV 400 এবং Tata Nexon EV-ও চমৎকার নিরাপত্তা বৈশিষ্ট্য দেখিয়েছে। BNCAP ক্র্যাশ টেস্টে এই তিনটি বৈদ্যুতিক মডেলই ভারতের গাড়ি সুরক্ষার মান আরও উচ্চতায় নিয়ে গেল। আশা করা যায়, এবারে ইলেকট্রিক এসইউভি বেছে নিতে আপনার আর কোন বিভ্রান্তি থাকবে না।