Mahindra: শক্তিশালী ইঞ্জিনের নতুন গাড়ি আনছে মাহিন্দ্রা, দাম জেনে নিন

29

ফের নয়া চমক দিল Mahindra কোম্পানি। সংস্থাটি দেশীয় এবং আন্তর্জাতিক বাজারের জন্য একটি ভবিষ্যত পরিকল্পনা প্রস্তুত করেছে। এর আওতায় গত মাসে এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি তাদের ‘বোর্ন-ইলেকট্রিক রেঞ্জ’ গাড়ি সম্পর্কে তথ্য দিয়েছে। কোম্পানির তরফে প্রথম বৈদ্যুতিক এসইউভি ২০২৫-এ চালু করা হবে।

এর আগে, সংস্থাটি একটি টিজার ভিডিও প্রকাশ করেছে, যেখানে সংস্থাটি তার এক্সইউভি ৪০০ ইলেকট্রিক এসইউভির এক ঝলক দিয়েছে। চলতি মাসের ৮ সেপ্টেম্বর এই ইলেকট্রিক এসইউভি লঞ্চ করতে চলেছে মাহিন্দ্রা। এই ইলেকট্রিক XUV-র ডিজাইনটি কোম্পানির XUV300 এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই গাড়ির দৈর্ঘ্য ৪.২ মিটার, যা XUV 300 এর চেয়ে সামান্য বেশি, যার কারণে এর ভিতরে আরও বেশি জায়গা থাকবে।

বর্তমানে, ভারতে গাড়ির দৈর্ঘ্য অনুযায়ী কর আরোপের নিয়মগুলি বৈদ্যুতিক যানবাহনের জন্য বৈধ নয়, এই কারণেই সংস্থাগুলি ইচ্ছাকৃতভাবে বৈদ্যুতিক যানবাহন বৃদ্ধি করতে পারে। এই ইলেকট্রিক মোটরের ধারণক্ষমতা হবে প্রায় ১৫০ এইচপি। পাওয়ারট্রেন সম্পর্কে কথা বলতে গেলে, এটিতে কেবল একটি বৈদ্যুতিক মোটর দেওয়া যেতে পারে, যা সামনের চাকাগুলিকে শক্তি দেবে। ৩৫০ থেকে ৪০০ কিলোমিটার পাল্লার এই গাড়ি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি নেক্সন ইভি ম্যাক্স থেকে টাটা যে পরিসীমা পায় তার প্রায় সমান। টাটা নেক্সন এআরএআই প্রমাণ অনুসারে ৪৩৭ কিলোমিটার পরিসীমা দেয়।

মাহিন্দ্রার এই ইলেকট্রিক এসইউভির দাম ১৫ লক্ষ থেকে ২০ লক্ষ টাকার মধ্যে হতে পারে। এই দামের পরিসীমায়, নেক্সন ইভি ম্যাক্স ইতিমধ্যে বাজারে উপস্থিত রয়েছে, যার দাম ১৮.৩৪ টাকা থেকে ১৯.৮৪ লক্ষ টাকার মধ্যে।