মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা তাদের নতুন সম্পূর্ণ ইলেকট্রিক সাত আসনের SUV বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে, যার নাম নিশ্চিত করা হয়েছে Mahindra XEV 9S। কোম্পানি ইতিমধ্যেই এই নতুন মডেলের টিজার প্রকাশ করেছে এবং ঘোষণা করেছে যে এটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে ২০২৫ সালের নভেম্বর মাসের ২৭ তারিখে। এটি মাহিন্দ্রার প্রিমিয়াম ইলেকট্রিক ভেহিকল লাইনআপের পরবর্তী তিন-রো SUV, যা তৈরি হবে কোম্পানির নিজস্ব INGLO প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। এই প্ল্যাটফর্মে তৈরি হওয়া অন্যান্য মডেলের তুলনায় XEV 9S-এর হুইলবেস আরও দীর্ঘ হবে, যাতে অতিরিক্ত আসনের ব্যবস্থা করা যায়।
Mahindra XEV 9S এ মাসেই আত্মপ্রকাশ করছে
মাহিন্দ্রা এক্সইভি ৯এস হবে কোম্পানির তৃতীয় মডেল যা INGLO স্কেটবোর্ড আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি হচ্ছে। এই একই প্ল্যাটফর্মে বর্তমানে Mahindra BE 6 এবং XEV 9e মডেল নির্মিত হয়েছে। ধারণা করা হচ্ছে, XEV 9S আসলে Mahindra XUV700 Electric (XEV 7e)-এর প্রোডাকশন সংস্করণ, যেটিকে ভারতীয় সড়কে বহুবার টেস্টিং অবস্থায় দেখা গেছে। তাই এই নতুন SUV-টিতে টেস্ট মুল গাড়িটির বেশ কিছু ডিজাইন উপাদান দেখা যেতে পারে, যেমন সামনে যুক্ত LED DRL, স্তরে স্তরে বসানো LED হেডল্যাম্প, এবং বন্ধ ফ্রন্ট গ্রিল যা XEV 9e মডেলের মতোই দেখতে।
ডিজাইন
INGLO প্ল্যাটফর্মের একটি বড় সুবিধা হল এর স্কেলেবল ডিজাইন, যার মাধ্যমে বিভিন্ন দৈর্ঘ্য ও সিটিং কনফিগারেশনের গাড়ি তৈরি করা সম্ভব। এই প্রযুক্তির সাহায্যে মাহিন্দ্রা XEV 9S-এ সহজেই বড় হুইলবেস যোগ করতে পারছে, প্ল্যাটফর্ম বা মূল যন্ত্রাংশে বড় পরিবর্তন না এনেই। এর ফলে SUV-টিতে একটি অতিরিক্ত রো সিট যুক্ত করা সম্ভব হয়েছে, এবং XEV রেঞ্জের মূল ডিজাইন অপরিবর্তিত রাখা গিয়েছে।
অভ্যন্তরীণ দিক থেকে XEV 9S মডেলটি ৫ আসনের XEV 9e-এর তুলনায় আলাদা কেবিন লেআউট পাবে বলে জানা গেছে। এতে দ্বিতীয় সারির সিট স্লাইড করার সুবিধা থাকবে, যা সম্ভব হয়েছে INGLO প্ল্যাটফর্মের ফ্ল্যাট-ফ্লোর ডিজাইনের কারণে। ফিচারের দিক থেকে নতুন SUV-টি XEV 9e-এর অনেক বৈশিষ্ট্যই উত্তরাধিকারসূত্রে পাবে বলে আশা করা হচ্ছে, বিশেষ করে ট্রিপল-স্ক্রিন সেটআপটি, যা এই সিরিজের অন্যতম আকর্ষণ।
ফিচার
এখনও পর্যন্ত কোম্পানির পক্ষ থেকে ব্যাটারি বা রেঞ্জ সংক্রান্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, XEV 9S-এ XEV 9e-এর টপ-স্পেক ভ্যারিয়েন্টের মতোই ৭৫ কিলোওয়াট-ঘণ্টার ব্যাটারি প্যাক থাকবে, যা একবার চার্জে প্রায় ৬৫৬ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম হবে। এছাড়া, নীচু ভ্যারিয়েন্টগুলির জন্য ৫৯ কিলোওয়াট-ঘণ্টার ব্যাটারি অপশনও থাকতে পারে, যার রেঞ্জ প্রায় ৫৪২ কিলোমিটার বলে দাবি করা হয়েছে।
Also Read: Honda Elevate-এর নতুন এডিশন পেল দুর্ধর্ষ ডিজাইন, প্রকাশ্যে টিজার
মাহিন্দ্রা জানিয়েছে, গাড়িটির বিস্তারিত পাওয়ারট্রেন ও পারফরম্যান্স স্পেসিফিকেশন উদ্বোধনের সময় প্রকাশ করা হবে। সব মিলিয়ে Mahindra XEV 9S হতে চলেছে দেশের অন্যতম প্রতীক্ষিত ইলেকট্রিক SUV, যা স্পেস, ডিজাইন এবং রেঞ্জ—তিন দিক থেকেই নতুন মানদণ্ড স্থাপন করতে পারে। নভেম্বরের শেষ সপ্তাহে আত্মপ্রকাশের পর, এটি ভারতীয় ইলেকট্রিক SUV বাজারে Hyundai Ioniq 7 এবং Tata Avinya-এর মতো প্রতিদ্বন্দ্বীদের সামনে একটি শক্তিশালী চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে বলে বিশেষজ্ঞদের মত।


