মাহিন্দ্রা ও মাহিন্দ্রা (Mahindra & Mahindra) তাদের নতুন পিকআপ ট্রাক আনছে। Mahindra Scorpio N গাড়িটির দেশের রাস্তায় আরও একবার টেস্টিং চালাতে দেখা গেল। ২০২৩ সালের শেষের দিকে প্রথমবার এটি দেখা গিয়েছিল। আর এবার ফের এটি ক্যামোফ্লেজ সহ ধরা দিয়েছে, যেখানে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডিজাইন ডিটেইল প্রকাশ পেয়েছে। ধারণা করা হচ্ছে, Scorpio SUV-এর উপর ভিত্তি করে গড়ে ওঠা গাড়িটি মূলত বাণিজ্যিক ব্যবহারের জন্য তৈরি করা হচ্ছে এবং ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নাও হতে পারে।
Mahindra Scorpio N পিকআপ: কী কী দেখা গেল?
টেস্টিংয়ের সময় দেখা গিয়েছে যে, Scorpio N SUV-এর সঙ্গে নতুন পিকআপ ট্রাকের ডিজাইনে বেশ কিছু মিল রয়েছে। সামনের ছয়টি ভার্টিকাল স্ল্যাট সহ গ্রিল, টুইন পিক্স লোগো, এলইডি হেডল্যাম্প, সি-আকৃতির ডিআরএল, বোনেট স্ট্রাকচার এবং অ্যালয় হুইলের ডিজাইন – সবকিছুই Scorpio N-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে এর সিঙ্গেল ক্যাব লেআউট এবং লম্বা লাগেজ বেড ইঙ্গিত দেয় যে এটি বাণিজ্যিক বা ফ্লিট অপারেটরদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হতে পারে।
২০২৩ সালের নভেম্বরে মাহিন্দ্রার একটি নতুন পিকআপ ট্রাকের ডিজাইন পেটেন্ট অনলাইনে ফাঁস হয়েছিল, যা Global Pik Up কনসেপ্ট থেকে অনুপ্রাণিত। এই কনসেপ্টটি ২০২৩ সালের আগস্টে Mahindra Futurescape ইভেন্টে দক্ষিণ আফ্রিকায় উন্মোচিত হয়েছিল এবং এটি উৎপাদনের জন্য নিশ্চিত করা হয়েছিল।
কিন্তু এই নতুন টেস্ট প্রোটোটাইপটি Global Pik Up কনসেপ্টের মতো নয়। পেটেন্ট ডিজাইনটি যেখানে ডাবল ক্যাব লেআউট এবং ছোট ডেক দেখায়, সেখানে এই টেস্ট মডেলটিতে সিঙ্গেল ক্যাব লেআউট এবং দীর্ঘ লাগেজ বেড দেখা যাচ্ছে। এটি ইঙ্গিত করে যে মাহিন্দ্রার এই নতুন ট্রাক আন্তর্জাতিক বাজার এবং ভারতীয় বাণিজ্যিক সেগমেন্টের জন্য তৈরি করা হচ্ছে।
মাহিন্দ্রা তাদের Scorpio সিরিজকে আরও শক্তিশালী করতে ২০২৫ সালে নতুন লজিস্টিক-ভিত্তিক পিকআপ ট্রাক বাজারে আনতে পারে। তবে Global Pik Up কনসেপ্টের উপর ভিত্তি করে তৈরি ডুয়াল ক্যাব লেআউটযুক্ত একটি নতুন লাইফস্টাইল পিকআপ ট্রাক ভারতের জন্য আনা হতে পারে, যা Toyota Hilux এবং Isuzu V-Cross-এর সরাসরি প্রতিদ্বন্দ্বী হবে।
ইঞ্জিন ও পারফরম্যান্স
Scorpio N পিকআপ ট্রাক নতুন বডি-অন-ফ্রেম চ্যাসিসে নির্মিত হবে। এটি দ্বিতীয় প্রজন্মের mHawk ৪-সিলিন্ডার টার্বোচার্জড ডিজেল ইঞ্জিন দ্বারা চালিত হতে পারে, যা অ্যালুমিনিয়াম নির্মিত এবং হালকা ওজনের হবে। এটির সঙ্গে ৬-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশন বিকল্প থাকতে পারে। পাশাপাশি ফোর-হুইল-ড্রাইভ (4WD) সিস্টেম স্ট্যান্ডার্ড ফিচার হিসাবে অন্তর্ভুক্ত করা হবে, যেখানে শিফট-অন-ফ্লাই প্রযুক্তি এবং চারটি ড্রাইভ মোড থাকবে। এই ট্রাকটি Trailer Sway Mitigation প্রযুক্তিও পেতে পারে, যা ট্রেলারের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করবে।
জানা গিয়েছে, এই পিকআপ ট্রাকের প্রোডাকশন নেম “Scorpio X” হতে পারে এবং এটি দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াতে প্রথম লঞ্চ করা হতে পারে, তারপর ভারতীয় বাজারে প্রবেশ করবে। এই নতুন পিকআপ ট্রাকের আগমন ভারতের বাণিজ্যিক ও লাইফস্টাইল পিকআপ সেগমেন্টে নতুন মাত্রা যোগ করবে। Mahindra অফিশিয়ালি এর লঞ্চ টাইমলাইন ঘোষণা করেনি, তবে এটি ২০২৫ সালে বাজারে আসতে পারে বলে জোরালো গুঞ্জন রয়েছে।