নতুন 690 সিসি সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিনের উপর কাজ করছে KTM, চাপে Ducati-র এই বাইক

কেটিএম (KTM) বর্তমানে নতুন ৬৯০ সিসি সিঙ্গেল-সিলিন্ডার LC4 ইঞ্জিন উন্নয়নের কাজ করছে বলে জানা গিয়েছে। এই আপডেটেড ইঞ্জিনটি সম্প্রতি Moto-Austria ট্রেড শো-তে প্রদর্শিত হয়েছে এবং…

KTM likely to be working on an updated 690cc single-cylinder engine

কেটিএম (KTM) বর্তমানে নতুন ৬৯০ সিসি সিঙ্গেল-সিলিন্ডার LC4 ইঞ্জিন উন্নয়নের কাজ করছে বলে জানা গিয়েছে। এই আপডেটেড ইঞ্জিনটি সম্প্রতি Moto-Austria ট্রেড শো-তে প্রদর্শিত হয়েছে এবং এটি ৭৯ বিএইচপি শক্তি উৎপন্ন করতে সক্ষম। এই শক্তি আউটপুট Ducati Hypermotard 698 Mono-র চেয়ে ১.৫ বিএইচপি বেশি, যা কেটিএম-এর ইঞ্জিনিয়ারদের একধাপ এগিয়ে রাখার লক্ষ্যে তৈরি করা হয়েছে।

Ducati-র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় KTM-এর নতুন পরিকল্পনা

কেটিএম-এর ৬৯০ ডিউক বাইকটি অতীতে জনপ্রিয় ছিল, কিন্তু Ducati Hypermotard 698 Mono বাজারে আসার পর এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী সিঙ্গেল-সিলিন্ডার প্রোডাকশন ইঞ্জিন হওয়ার খেতাব অর্জন করেছে। এই অবস্থায় সংস্থা নতুন ৬৯০ LC4 ইঞ্জিন তৈরি করে ডুকাটি-কে প্রতিদ্বন্দ্বিতা জানানোর পরিকল্পনা নিয়েছে।

   

নতুন 690 LC4 ইঞ্জিনটি Euro5+ নির্গমন বিধিমালা মেনে তৈরি করা হচ্ছে, যা কেটিএম এবং Husqvarna-র বেশ কিছু বাইকে ব্যবহার করা হতে পারে। যদিও Ducati ইতিমধ্যেই Hypermotard 698 Mono-র উন্নত সংস্করণ তৈরির কাজ শুরু করে দিয়েছে বলে মনে করা হচ্ছে, তবুও কেটিএম-এর এই নতুন ইঞ্জিন ভবিষ্যতে সুপারমোটো ও নেকেড স্পোর্টস সেগমেন্টে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে।

বর্তমানে, কেটিএম-এর (KTM) আর্থিক চ্যালেঞ্জ থাকলেও ব্র্যান্ডটি নতুন প্রযুক্তির উপর নিরবিচারে কাজ করে চলেছে। ৬৯০ Duke-এর আপডেটেড মডেল কেমন পারফরম্যান্স দেখাতে পারে, তা দেখার জন্য বাইকপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তবে Ducati-র প্রতিযোগিতার জবাব দিতে কেটিএম তাদের নতুন ইঞ্জিন ও বাইকের মাধ্যমে আরও আক্রমণাত্মক বাজার কৌশল গ্রহণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।