Driving License Renew: মোবাইল থেকে এভাবে রিনিউ করুন ড্রাইভিং লাইসেন্স, কয়েক মিনিটেই হয়ে যাবে কাজ

আপনাদের সকলকে অবশ্যই সচেতন থাকতে হবে যে যেকোন গাড়ি চালানোর জন্য একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন। কিন্তু আপনি কি জানেন যে যদি ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ…

Diving license renew

আপনাদের সকলকে অবশ্যই সচেতন থাকতে হবে যে যেকোন গাড়ি চালানোর জন্য একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন। কিন্তু আপনি কি জানেন যে যদি ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যায় বা ডিএল মেয়াদ শেষ হয়ে যায় তাহলে আপনি কীভাবে ডিএল নবায়ন/রিনিউ করবেন (Driving License Renew)?

আজ আমরা আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বলব যেমন মেয়াদ শেষ হওয়ার কত দিন পরে DL নবায়ন করতে হবে এবং ড্রাইভিং লাইসেন্স নবায়নের প্রক্রিয়া কী?

কত দিন পান?

যদি আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যায় তবে আতঙ্কিত হবেন না, এটি নবায়ন করার জন্য আপনার কাছে 30 দিন আছে। এর মানে হল যে আপনি যদি 30 দিনের মধ্যে আপনার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করেন তবে এটি জরিমানা, অন্যথায় আপনাকে 30 দিন পরে জরিমানা দিতে হবে।

ড্রাইভিং লাইসেন্স নবায়নের জন্য এই জিনিসগুলি প্রয়োজন আপনি যদি আপনার ড্রাইভিং লাইসেন্সও নবায়ন করতে চান, তাহলে এর জন্য আপনাকে DL, আবেদনপত্র 2, ফর্ম নং 1 (নন-পরিবহন যানের জন্য) অথবা ফর্ম 1A (পরিবহন গাড়ির জন্য) এবং নবায়ন ফি পূরণ করতে হবে।

https://transport.delhi.gov.in/-এ দেওয়া তথ্য অনুসারে, যাদের প্রাইভেট লাইসেন্স আছে তাদের স্ব-প্রত্যয়িত করতে হবে আবেদনপত্র নম্বর 9, দুটি সাম্প্রতিক পাসপোর্ট আকারের ছবি, আসল ড্রাইভিং লাইসেন্স, বয়স এবং ঠিকানার প্রমাণ।

এছাড়াও ফর্ম নং 1এ শারীরিক সুস্থতার জন্য স্ব-ঘোষণা, ফি এবং ফর্ম নং 1A-তে দেওয়া মেডিকেল সার্টিফিকেটও ডাক্তারকে (40 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য) পূরণ করতে হবে।

ডিএল পুনর্নবীকরণের জন্য কীভাবে আবেদন করবেন

প্রথমে আপনাকে https://sarathi.parivahan.gov.in/ এ যেতে হবে। এর পরে রাজ্য নির্বাচন করতে হবে, রাজ্য নির্বাচন করার পরে আপনাকে ড্রাইভিং লাইসেন্স মেনু থেকে সার্ভিস অন ড্রাইভিং লাইসেন্স বিকল্পে ক্লিক করতে হবে। এর পরে আপনি আবেদন ফর্ম ডাউনলোড করতে পারেন।

আপনি সহজেই উভয় ফর্ম https://parivahan.gov.in/ এ পেয়ে যাবেন। ফর্মটি পূরণ করতে, আপনাকে সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। নথিগুলি আপলোড করার পরে, আপনাকে অনলাইনে ফি দিতে হবে।

লাইসেন্সের বৈধতা

প্রাইভেট লাইসেন্সের কথা বললে, ডিএল এর মেয়াদ ২০ বছর। লক্ষণীয় বিষয় হল যে 40 বছর বয়সের পরে যে ড্রাইভিং লাইসেন্স জারি করা হোক না কেন, সেই ডিএলটির বৈধতা প্রথমে 10 বছরের জন্য, তারপরে প্রতি 5 বছর পরে ডিএল নবায়ন করা হয়।

ডিএল নবায়ন ফি: নবায়নের জন্য এত বেশি ফি দিতে হবে

আপনিও যদি আপনার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে চান, তাহলে এর জন্য আপনাকে সরকারকে সামান্য ফি দিতে হবে। আপনি যদি ডিএল এর মেয়াদ শেষ হওয়ার 30 দিনের মধ্যে অর্থাৎ গ্রেস পিরিয়ডের মধ্যে রিনিউ করেন, তাহলে আপনাকে 400 টাকা দিতে হবে। একই সময়ে, মেয়াদ শেষ হওয়ার পরে যদি আপনি ড্রাইভিং লাইসেন্স নবায়ন করেন, তবে আপনাকে 400 টাকার পরিবর্তে 1500 টাকা ফি দিতে হবে।

মনোযোগ দিন

আপনি যদি আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পাঁচ বছরের মধ্যে আপনার ডিএল নবায়ন না করে থাকেন, তাহলে নতুন ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে শুরু থেকেই সবকিছু করতে হবে।