Hindustan Motors: অ্যাম্বাস্যাডরের সোনালি দিন নেই, নবরূপে হাজির হচ্ছে হিন্দুস্তান মোটরস

একটানা ৬৬ বছর একটানা রাজত্ব করে চলেছিল ভারতীয় মোটরগাড়ি দুনিয়ার ‘আইকনিক’ ব্র্যান্ড অ্যাম্বাসাডর। ২০১৪ সালের মে মাসে অর্থাভাব ও আধুনিক প্রজন্মের গাড়ির প্রতিযোগিতার চাপে সেই…

Hindustan Motors factory is going to be operational

একটানা ৬৬ বছর একটানা রাজত্ব করে চলেছিল ভারতীয় মোটরগাড়ি দুনিয়ার ‘আইকনিক’ ব্র্যান্ড অ্যাম্বাসাডর। ২০১৪ সালের মে মাসে অর্থাভাব ও আধুনিক প্রজন্মের গাড়ির প্রতিযোগিতার চাপে সেই কারখানার ঝাঁপ পড়ে বিড়লা গোষ্ঠীর মালিকানাধীন হিন্দুস্তান মোটরসের (Hindustan Motors)। আট বছর পর নতুন করে ফিরতে চলেছে হিন্দুস্তান মোটরস।

সংস্থা সূত্রে খবর, এজন্য ইতিমধ্যে ‘মউ’ স্বাক্ষর হয়ে গিয়েছে সম্প্রতি। সবকিছু ঠিকঠাক থাকলে উত্তরপাড়ার কারখানায় চলতি আর্থিক বছরেই উৎপাদন শুরু হবে।

হিন্দুস্তান মোটরসের ডিরেক্টর উত্তম বোস জানিয়েছেন, আপাতত দু’চাকার গাড়ি দিয়েই দেশের অটোমোবাইল বাজারে পা রাখতে চলেছে হিন্দুস্তান মোটরস।

বৈদ্যুতিক গাড়িই ভবিষ্যৎ। তাই নিজেদের ‘এইচ এম’ ব্র্যান্ডে বিদ্যুৎচালিত স্কুটার দিয়েই দ্বিতীয় দফার যাত্রা শুরু করতে চলেছে হিন্দুস্তান মোটরস। প্রাথমিকভাবে যৌথ উদ্যোগে দু’চাকার বাহন উৎপাদন করতে ইউরোপীয় সংস্থার সঙ্গে চুক্তি প্রায় শেষ। অংশীদারিত্ব-সহ বাকি বিষয়গুলি নিয়ে আলোচনার পর মূল চুক্তি স্বাক্ষরের পালা আগামী কয়েক মাসের মধ্যে হয়ে যাবে। জানানো হয়েছে, ২০২৩ সালের এর মার্চ মাসের মধ্যেই উৎপাদন শুরু হবে।

জানা যাচ্ছে, গ্রিনফিল্ড প্রকল্প হিসাবে এই উদ্যোগে উৎপাদন শুরু করতে প্রাথমিকভাবে ৩০০ থেকে ৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এর সঙ্গে হিন্দ মোটর কর্তৃপক্ষের হাতে থাকা জমি ও পরিকাঠামো ধরলে মোট লগ্নির পরিমাণ প্রায় ১২০০ কোটি টাকা। উত্তমবাবুর কথায়, উত্তরপাড়ায় আমাদের হাতে ২৮৬ একর জমি রয়েছে। সেখানে ছাউনি ও অন্যান্য পরিকাঠামোর সবই আছে। সই পর্ব মিটে গেলে উৎপাদন শুরু হতে সময় লাগবে না। কারখানার জমির একাংশ হীরানন্দানি শিল্পগোষ্ঠীকে বিক্রি করেছে হিন্দুস্তান মোটরস। বিক্রির টাকা তারা লগ্নি করা হবে নব নির্মিত বাইক কারখানায়।

১৯৪৮ সালে উত্তরপাড়ায় হিন্দ মোটরস শুরু হয়েছিল। ১৯৭০ সালে দেশের গাড়ি বাজারের ৭০ শতাংশ মালিকানা ছিল হিন্দুস্তান মোটরসের দখলে। এরপর ৬০ এর দশক থেকে অত্যাধুনিক গাড়ি ভারতীয় বাজারে আসার পর থেকেই মুখ থুবড়ে পড়ে অ্যাম্বাসডর। ২০১৪ সালে বন্ধ হয় কারখানা। ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছিল গাড়ি নির্মাণ সংস্থাটিকে।

সূত্রের খবর, স্টেলান্টিস এন ভি র সঙ্গে যুক্ত হতে চলেছে হিন্দ মোটরস। ফিয়াট, জিপ, সিট্রোয়েন, ক্রাইসলার, ডজ, পিউজো সমেত দু্নিয়ার বিখ্যাত ১৬টি অটোমোবাইল ব্র্যান্ড এই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছে। তাই আগামী দিনে বাংলায় কর্মসংস্থানের দরজা খুলে যাবে বলেই মনে করা হচ্ছে।