ভারতে লঞ্চ হল Ducati Streetfighter V4 ও V4 S, দাম শুনলে মাথা চক্কর খাবে!

Ducati Streetfighter V4, V4 S Launched

ভারতে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল 2025 Ducati Streetfighter V4 সিরিজ। এতে শক্তিশালী ইঞ্জিন, উন্নত ইলেকট্রনিক্স ও রেস-রেডি পারফরম্যান্স মিলেছে একসঙ্গে। কোম্পানি বাইকটির দুটি ভ্যারিয়েন্ট এনেছে—স্ট্যান্ডার্ড Streetfighter V4 ও Streetfighter V4 S। এর মধ্যে লাল রঙের স্ট্যান্ডার্ড V4 মডেলের দাম রাখা হয়েছে ২৮ লাখ ৬৮ হাজার ৬০০ টাকা, আর একই রঙের V4 S মডেলের দাম ৩২ লাখ ৩৮ হাজার ৪০০ টাকা (এক্স-শোরুম)। এই বাইকের ডেলিভারি আজ থেকেই শুরু হয়েছে।

Advertisements

2025 Ducati Streetfighter V4: শক্তিশালী ইঞ্জিন ও পারফরম্যান্স

নতুন Streetfighter V4-এর হৃদয়স্থলে রয়েছে ১১০৩ সিসি Desmosedici Stradale V4 ইঞ্জিন, যা এখন Euro5+ এবং E20 ফুয়েল কমপ্লায়েন্ট। এটি সর্বোচ্চ ২১২ বিএইচপি শক্তি উৎপন্ন করে ১৩,৫০০ আরপিএম-এ এবং ১২০ এনএম টর্ক দেয় ১১,২৫০ আরপিএম-এ। ইঞ্জিনের ক্যাম প্রোফাইল ও লিফট রিভাইজ করা হয়েছে, যা থ্রোটল রেসপন্স উন্নত করেছে। এই ইঞ্জিনটি Panigale V4 R ও Superleggera V4-এর মতোই “Twin Pulse” ফায়ারিং অর্ডার ও কাউন্টার-রোটেটিং ক্র্যাঙ্কশ্যাফ্ট ব্যবহার করে, যা মোটোজিপি বাইকের মতো সাউন্ড তৈরি করে। এছাড়া, ঐচ্ছিক Akrapovic এক্সহস্ট সিস্টেম যুক্ত করলে পাওয়ার বেড়ে ২২৪ বিএইচপি পর্যন্ত পৌঁছে যায়।

   

চ্যাসিস ও সাসপেনশন সেটআপ

চ্যাসিস এখন আগের চেয়ে আরও হালকা ও শক্তিশালী, যা Panigale V4-এর মতো “Front Frame” প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি। নতুন হোলো সিমেট্রিক্যাল ডাবল-সাইডেড সুইংআর্ম ওজন কমিয়ে আরও উন্নত ট্র্যাকশন দেয়। V4 S ভ্যারিয়েন্টে আছে Ohlins Smart EC 3.0 সাসপেনশন সিস্টেম—এর মধ্যে রয়েছে NIX-30 ফর্ক, TTX36 শক অ্যাবজর্ভার ও ইলেকট্রনিক স্টিয়ারিং ড্যাম্পার। এছাড়া রয়েছে ফোরজড অ্যালুমিনিয়াম হুইল ও লিথিয়াম ব্যাটারি, যা বাইকের ওজন কমিয়েছে। অন্যদিকে স্ট্যান্ডার্ড V4-এ দেওয়া হয়েছে Showa 43mm Big Piston Fork ও Sachs শক অ্যাবজর্ভার। বাইকটির কার্ব ওয়েট মাত্র ১৯১ কেজি, আর V4 S-এর ১৮৯ কেজি, যা এর শ্রেণির মধ্যে সবচেয়ে হালকা।

নতুন মডেলে Brembo Hypure ক্যালিপার ব্যবহার করা হয়েছে, যা আগের Stylema ইউনিটের চেয়ে হালকা ও তাপ নিয়ন্ত্রণে আরও উন্নত। নতুন Race eCBS সিস্টেম কর্নারিংয়ের সময় স্বয়ংক্রিয়ভাবে রিয়ার ব্রেক ব্যবহার করে বাইকের স্থিতিশীলতা বজায় রাখে। এতে পাঁচটি ব্রেক ইন্টারভেনশন লেভেল রয়েছে, যা রাইডার নিজের পছন্দ অনুযায়ী সেট করতে পারবেন। Pirelli Diablo Rosso IV Corsa টায়ার, বিশেষ করে ২০০/৬০ রিয়ার সেকশন, বাইকের গ্রিপকে আরও উন্নত করেছে।

Also Read: শীঘ্রই আসছে 2026 Yamaha R7, পাচ্ছে আধুনিক ফিচার আপডেট

Advertisements

ইলেকট্রনিক্স ও রাইডিং ফিচার

এই সংস্করণে ইলেকট্রনিক্স বিভাগে সবচেয়ে বেশি উন্নতি আনা হয়েছে। নতুন ৬-অক্ষ IMU সেন্সর-এর সঙ্গে যুক্ত হয়েছে Ducati Vehicle Observer (DVO) প্রযুক্তি, যা রিয়েল-টাইমে ট্র্যাকশন, হুইলি, স্লাইড ও লঞ্চ কন্ট্রোল আরও নিখুঁতভাবে পরিচালনা করে। DQS 2.0 কুইকশিফটার আরও মসৃণ গিয়ার পরিবর্তন দেয়, আর Engine Brake Control-এ যুক্ত হয়েছে অতিরিক্ত টিউনিং অপশন। চারটি রাইডিং মোড—Race, Sport, Road ও Wet—রাইডারকে বিভিন্ন পরিস্থিতিতে পারফরম্যান্স কাস্টমাইজ করতে সাহায্য করে। নতুন ৬.৯ ইঞ্চির ফুল-TFT ডিসপ্লে আগের তুলনায় বড় ও স্পষ্ট, যার অ্যাসপেক্ট রেশিও ৮:৩।

ডিজাইন ও আরামদায়কতা

বাইকটির ডিজাইনেও আনা হয়েছে সূক্ষ্ম পরিবর্তন। সামনে নতুন ফুল-এলইডি হেডল্যাম্প ও পেছনে ‘ডাবল C’ আকৃতির লাইট সিগনেচার রয়েছে। বাইপ্লেন উইংস এখন আরও কমপ্যাক্ট ও কার্যকর, যা আগের তুলনায় বেশি ডাউনফোর্স দেয়। ১৬ লিটার ফুয়েল ট্যাঙ্ক আগের চেয়ে সরু, যাতে রাইডার হাঁটুর গ্রিপ ভালোভাবে রাখতে পারেন। নতুন সিট ও হ্যান্ডেলবার পজিশন রাইডিংকে আরও আরামদায়ক করেছে—হ্যান্ডেল ১০ মিমি কাছে আনা হয়েছে, পায়ের পেগ কিছুটা নিচে নামানো হয়েছে এবং গরম বাতাস বের করার জন্য নতুন এয়ার ডাক্টও যোগ করা হয়েছে।

প্রসঙ্গত, 2025 Ducati Streetfighter V4 ও V4 S ভারতীয় স্পোর্টস বাইকপ্রেমীদের জন্য এক নিখুঁত মিশ্রণ—অত্যাধুনিক প্রযুক্তি, অতুলনীয় শক্তি এবং ইতালীয় ডিজাইনের অনন্য শৈলীর সমন্বয়।