Apple India iPhone 13 এর বিরুদ্ধে মামলা, গ্রাহককে ক্ষতিপূরণ ১ লক্ষ টাকা

অ্যাপল ইন্ডিয়াকে (Apple India) সম্প্রতি বেঙ্গালুরু শহরের আদালত নির্দেশ দিয়েছে যে, একজন লোককে অ্যালার্জির কারণে মেরামতের সময় তার আইফোন 13 এর ক্ষতি করার জন্য ১…

Apple India

অ্যাপল ইন্ডিয়াকে (Apple India) সম্প্রতি বেঙ্গালুরু শহরের আদালত নির্দেশ দিয়েছে যে, একজন লোককে অ্যালার্জির কারণে মেরামতের সময় তার আইফোন 13 এর ক্ষতি করার জন্য ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এবং আরও তাকে মেরামতের জন্য অর্থ প্রদান করতে বলেছে যা ওয়ারেন্টির অন্তর্ভুক্ত নয়।

মামলাটি ২৯ অক্টোবর, ২০২১-এর, যখন আওয়েজ খান এক বছরের ওয়ারেন্টি সহ একটি আইফোন 13 কিনেছিলেন। বেশ কয়েক মাস পরে, খান ব্যাটারি এবং স্পিকার সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন। পেশাদার সহায়তার জন্য, খান ২০২২ সালের আগস্টে অ্যাপলের অনুমোদিত পরিষেবা কেন্দ্র ইন্দিরানগরের iPlanet কেয়ার সেন্টারে যায়। সেখানে, অ্যাপল স্টোরের প্রযুক্তিবিদরা তাকে আশ্বস্ত করেন যে সমস্যাগুলি সমাধান করা যেতে পারে এবং তিনি এক সপ্তাহের মধ্যে তার হ্যান্ডসেটটি পাবেন।

কয়েকদিন পরে, খান একটি ফোন কল পান যে তার আইফোনের সমস্যাটি ঠিক করা হয়েছে এবং তিনি এটি নিতে পারেন বলে জানানো হয়। তবে তার ফোন নিতে সার্ভিস সেন্টারে গিয়ে দেখেন এখনও ঠিকমতো কাজ করছে না। পরিষেবা কেন্দ্রটি ফোনটি আবার দেখার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু তারা দুই সপ্তাহ ধরে খানের জিজ্ঞাসার জবাব দেয়নি।

মেরামতের জন্য তার আইফোন ফিরিয়ে নেওয়ার পর, খান দুই সপ্তাহ ধরে তার ফোনে কোনো আপডেট পাননি। অবশেষে যখন তিনি যোগাযোগ করেন, তখন প্রতিনিধিরা তাকে জানান যে তারা ফোনের বাইরের জালে একটি আঠালো পদার্থ খুঁজে পেয়েছেন এবং মেরামতটি ওয়ারেন্টির আওতায় নেই। তারা তখন তাকে এটি ঠিক করার জন্য আরও অর্থ প্রদান করতে বলে।

এই পরিষেবায় হতাশ হয়ে, খান একাধিক ফাংশনে ফোন এবং ইমেলের মাধ্যমে অ্যাপল ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু কোনও সাড়া পাননি। খান তখন আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেন এবং ২৭ অক্টোবর, ২০২২-এ অ্যাপলকে একটি আইনি নোটিশ পাঠান, যার উত্তরও দেওয়া হয়নি।

২০২২ সালের ডিসেম্বরে, খান অ্যাপল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং আইপ্ল্যানেট কেয়ার সেন্টার, ইন্দিরানগরের বিরুদ্ধে শান্তিনগরে বেঙ্গালুরু আরবান ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশনের কাছে অন্যায্য বাণিজ্য অনুশীলনের উল্লেখ করে অভিযোগ দায়ের করেন।

অভিযোগের পর, অ্যাপলের আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে খানের মামলাটি আইনগতভাবে বা বাস্তবিকভাবে সঠিক ছিল না। এবং তিনি কেবল বিনা কারণে কিছু পাওয়ার চেষ্টা করছেন। তারা যুক্তি দিয়েছিল যে গ্রাহক অননুমোদিত পরিবর্তন করে তার ফোনের ক্ষতি করেছে এবং এই পরিবর্তনগুলি ওয়ারেন্টির আওতায় পড়েনি। অধিকন্তু, তারা দাবি করেছে যে গ্রাহক পেইড পরিষেবা প্রত্যাখ্যান করেছিলেন এবং পরবর্তীতে প্রতিবাদে ফোনটি দখল করতে অস্বীকার করেছিলেন।

সর্বশেষ বিকাশে, আদালত, উভয় পক্ষের শুনানির পরে, গ্রাহকের পক্ষে রায় দিয়েছে- আওয়েজ খান, অ্যাপল এবং তার পরিষেবা অংশীদারকে আইফোনের দামের সুদ সহ, ৭৯,৯০০ টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে এবং অতিরিক্ত রুপি প্রদান করেছে। সৃষ্ট অসুবিধার জন্য ক্ষতিপূরণ হিসাবে ২০,০০০ টাকা।