MS Dhoni: “ডিসেম্বরে নিলাম, এখনও তো সময় আছে”‐ ধোনির অবসর নিয়ে ধোঁয়াশা

এমএস ধোনি (MS Dhoni) ক্রিকেটের অন্যতম সেরা নেতা হিসাবে বিবেচিত হয়ে থাকেন ক্রিকেট মহলে। সোমবার রাতে চেন্নাই সুপার কিংসকে (সিএসকে) তাদেরকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর…

MS Dhoni army

এমএস ধোনি (MS Dhoni) ক্রিকেটের অন্যতম সেরা নেতা হিসাবে বিবেচিত হয়ে থাকেন ক্রিকেট মহলে। সোমবার রাতে চেন্নাই সুপার কিংসকে (সিএসকে) তাদেরকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর দশম বার ফাইনালে নিয়ে গিয়ে সেটি আরও স্পষ্ট করে তুললেন তিনি। ধোনির নেতৃত্বাধীন সিএসকে গুজরাট টাইটানসকে ১৫ রানে হারিয়ে ফাইনাল পৌঁছে যান। আপাতত রবিবারের ফাইনালের অপেক্ষা করা ছাড়া আর কিছু কাজ নেই দলটার।

ধোনি যদিও একবারের জন্যও নিজেকে একজন “বিরক্তিকর” অধিনায়ক বলতে পিছপা হননি। পোস্ট ম্যাচ প্রেসেন্টেশনে ধোনি বলেন, “উইকেট ও অবস্থা বুঝে ফিল্ড বদলাতেই হয়। সেদিক থেকে দেখলে, আমি ভীষণই বিরক্তিকর একজন অধিনায়ক, সারাক্ষণ ফিল্ড বদলাতে থাকি।”

ধোনি আরো বলেন, “আমি জানি এটা খুবই বিরক্তিকর হতে পারে কিন্তু আমি আমার ভাবনা চিন্তাকে বিশ্বাস করি। তাই আমি ছেলেদের বলে রাখি যাতে ওরা আমার দিকে নজর রাখে।”

শেষ করার আগে ধোনি তাঁর অবসর নিয়েও আভাস দেন, যা সবাইকে ধোঁয়াসাতেই রাখলো একপ্রকার। জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “আমি জানি না। হাতে তো এখনো আট-ন’মাস আছে! এখন ভেবে কি করব। নিলাম তো সেই ডিসেম্বরে! “সিএসকে তে অবস্যই ফিরে আসবো আমি। সেই জানুয়ারি থেকে বাড়ির বাইরে আমি। মার্চ থেকে প্র্যাকটিস করছি। এবার দেখা যাক।”

তাঁদের ক্যাম্পেন নিয়ে জিজ্ঞেস করায় ধোনি বলেন, “শুধু আরেকটা ফাইনাল বললে ভুল হবে।এখন দশটা দল খেলে, আগের থেকে অনেকটাই শক্ত হয়েছে টুর্নামেন্ট। দু’মাসের পরিশ্রম, কতোগুলো মুখ। সবাই, যে যেরম পেরেছে, দলের জন্য করার চেষ্টা করেছে। দলের মিডল অর্ডার অবশ্য সেরম সুযোগই পায়নি কিছু করার। তবে আমারা যেমন আছি, তা নিয়ে আমি বেশ খুশিই।

“গুজরাট দারুন দল, রান তাড়াও ভালোই করছিল। তাই বাগে পাওয়ার চেষ্টা করছিলাম ওদের। জাড্ডু ঠিকঠাক পরিস্থিতি পেলে ওঁকে খেলা খুব মুশকিল হয়ে যায়। ওঁর বোলিংই খেলাটা আমাদের দিকে ঘুরিয়ে দেয়। যদিও ব্যাট হাতে মইনের সাথে ওঁর পার্টনারশিপও ভোলার নয়।”