শুধু নাচ করাই নয়, মৌমাছিরা আপনাকে মনেও রাখতে পারে

পৃথিবীতে মৌমাছিরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা আমাদের ফসলের পরাগবাহক। শুধু তাই নয়, যুগ যুগ ধরে তারা মানবসমাজের উল্লেখযোগ্যভাবে অবদানকারী। মৌমাছিরা কিন্তু বাগানের সব…

পৃথিবীতে মৌমাছিরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা আমাদের ফসলের পরাগবাহক। শুধু তাই নয়, যুগ যুগ ধরে তারা মানবসমাজের উল্লেখযোগ্যভাবে অবদানকারী। মৌমাছিরা কিন্তু বাগানের সব থেকে সেরা ফুলটি বাছাই করে। এই কাজ ছাড়াও মৌমাছির ওই ছোট্ট মস্তিস্কে অনেক কিছু ঘোরে।

‘পলিনেশন’ ছাড়াও মৌমাছিরা আরও অনেক কিছু করতে পারে যা জানলে আপনারা চমকে যাবেন। কী কী করতে পারে মৌমাছিরা, জেনে নিন।

১। মৌমাছিদের স্মৃতিশক্তি প্রখর। একদিনে একটা মৌমাছি ১০০ টার উপর ফুলের সন্ধান করতে পারে। কোন ফুলের কী রঙ, কোথায় অবস্থিত, এইসব কিছু তথ্য মৌমাছি বহুদিন ধরে মনে রাখতে পারে।

২। মৌমাছিরা নাচতে পারে জানেন? মৌমাছিরা পরস্পরের কাছ থেকে প্রতি নিয়ত শেখে। মৌমাছিরা ‘ওয়েগেল দান্স-এর’ সাহায্যে তাদের সঙ্গীকে খাবারের মান, দূরত্ব এবং দিকের কথা জানান দেয়। মৌমাছিরা খুব সুন্দর নাচতে পারে, এমনটাই বলছে বিশেষ্বজ্ঞরা। বয়সে ছোট মৌমাছিরা বড় মৌমাছির নাচ দেখে নাকি আরও পটু হয়ে যায়।

৩। মৌমাছিদের স্মৃতিশক্তির কথা আগেই বলা হয়েছে এই প্রতিবেদনে। তবে মৌমাছিরে যে শুধু ফুলের কথাই মনে রাখে, তেমনটা নয়। মৌমাছিরা মানুষের মুখ মনে রাখতে পারে। শুধু তাই নয়, তারা আঁকা-ও খুব সহজেই চিন্তে পারে। শুধু চেনাই নয়, মনেও রাখতে পারে বহুদিন।

৪। আপনি কি জানেন খেলা করতে পারে মৌমাছিরা? পূর্বের একটি গবেষণায় দেখা যায়, খেলার জন্য যে মানদণ্ড আছে, তারা সেটা পূরণ করে। যেমন বার বার একই আচরণ করা যা আনন্দের জন্য স্বেচ্ছায় ঘটানো হয়েছে।

৫। মৌমাছিরা স্মার্ট। যদিও এই বিষয়ে বেশি গবেষণা হয়নি, তবুও বিশেষজ্ঞরা জানিয়েছেন তারা বুদ্ধিমত্তায় পরিপূরক।

যতটা ভাবা হয়, তার থেকে কয়েক গুণ বেশি সক্ষম মৌমাছিরা। তারা যথেষ্ট জটিল আচরণ প্রকাশ করে। তবে মৌমাছিরা যদি স্ত্রেসড হয়, তাহলে তার প্রভাব গিয়ে পরে তাদের কাজের উপর। আজ তারা বহু ঝুঁকির সম্মুখীন-যেমন বাসস্থানের ক্ষতি, দূষণ, জলবায়ু পরিবর্তন, এবং কীটনাশকের অত্যধিক ব্যবহার।

এই প্রতিবাদন পড়ার পর এরপর আপনি যখনই আপনার বাগানে মৌমাছি দেখবেন, প্রশংসা তো করতে ভুলবেনই না, এছাড়াও বুঝবেন কতটা ওদের কদর আমাদের করা উচিত।