Kalbaisakhi: শেষ বৈশাখে হানা কালবৈশাখীর, বিকেলেই নামল আঁধার-বৃষ্টি

বৈশাখের শেষ দিন। এই দিনেই হামলা (Kalbaisakhi) কালবৈশাখীর। বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম সহ দক্ষিণবঙ্গে দাবদাহে পুড়়তে থাকা বিভিন্ন জেলায় প্রবল  ঝড় ও বৃষ্টি। একধাক্কায় নামল…

বৈশাখের শেষ দিন। এই দিনেই হামলা (Kalbaisakhi) কালবৈশাখীর। বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম সহ দক্ষিণবঙ্গে দাবদাহে পুড়়তে থাকা বিভিন্ন জেলায় প্রবল  ঝড় ও বৃষ্টি। একধাক্কায় নামল তাপমাত্রা। (Rain) শুকিয়ে কাঠ হয়ে থাকা এলাকায় এখন জলছবি। হাঁঁফ ছাড়়লেন বাসিন্দারা।

বিকেলের পর আচমকা চারিদিকে কালো করে ধেয়ে আসে কালবৈশাখী। প্রবল ঝড় ও ধুলোর ঝাপটা শুরু হয়। এর পরই আসে বৃষ্টি। ভিজেছে বিভিন্ন জেলা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উপকূলবর্তী ও আগামী সপ্তাহেই দক্ষিণবঙ্গ জুড়ে হবে বৃষ্টি। বুধবার থেকে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই নামবে বৃষ্টি। তার সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। ঝড়বৃষ্টি চলতে পারে একটানা তিন দিন।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, পশ্চিমবঙ্গের আকাশ থেকে সামুদ্রিক ঘূর্ণি মোকা টেনে নিয়েছিল জলভরা মেঘ। মোকা বাংলাদেশ হয়ে চলে গেছে মায়ানমার। এবার ফের জলভরা মেঘ ঢুকছে বাংলার আকাশে। বঙ্গোপসাগর থেকে ফের জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। বাড়বে বৃষ্টির সম্ভাবনা।

আবহাওয়া দফতর জানিয়েছে, একটি নিম্নচাপ অক্ষরেখা শক্তিশালী হয়েছে। প্রভাব পড়তে চলেছে রাজ্যে। ফলে বুধবার থেকে শুরু হয়ে দক্ষিণবঙ্গে।