Kumar Shanu: মঞ্চ কাঁপিয়ে সোশ্যাল মিডিয়ায় নস্টালজিক শানু

৯০ দশকের ভারতীয় সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্রদের মধ্যে অন্যতম কুমার শানু (Kumar Shanu)। জন্মসূত্রে নাম ছিল কেদারনাথ ভট্টাচার্য, তবে ইন্ডাস্ট্রি তাঁকে নাম দেয় কুমার শানু।

Kumar Shanu's Nostalgic Performance Goes Viral on Social Media

৯০ দশকের ভারতীয় সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্রদের মধ্যে অন্যতম কুমার শানু (Kumar Shanu)। জন্মসূত্রে নাম ছিল কেদারনাথ ভট্টাচার্য, তবে ইন্ডাস্ট্রি তাঁকে নাম দেয় কুমার শানু। তাঁর কারণ অবশ্য ছোট থেকে কিশোর কুমারের গান করতে ভালবাসতেন তিনি। এই কলকাতাতেই বেড়ে ওঠা, ছোট থেকে পাড়ার বিভিন্ন অনুষ্ঠানে গান করার সুযোগ পেলে কিশোর কুমারের গান করতেন তিনি।

আর সেখান থেকেই নাম হয়ে যায় কুমার শানু তবে বাংলা থেকে বলিউডে যাত্রাটা এতটা সহজ ছিল না তাঁর পিছনে ছিল অবশ্য কঠোর পরিশ্রম। একটা সময় নিজের গান নিজেই রেকর্ড করতেন এবং সে রেকর্ড পৌঁছে দিতেন বিভিন্ন পরিচালকদের কাছে। তারপরে হাতে আসে একটা সুযোগ সেখানেই নিজেকে প্রমাণ করেন তিনি।

শুধু ৯০ দশক নয়, এখনো পর্যন্ত বাংলা তথা সমগ্র ভারতের সঙ্গীত জগতের অন্যতম ব্যক্তিত্ব কুমার শানু। একদিনে ২৮ টি গান রেকর্ড করার মতো বিশ্ব রেকর্ড এখনো পর্যন্ত তাঁর নামই নামাঙ্কিত রয়েছে। কারণ এই স্পর্ধা কারণ নেই। সংগীত জগতের পাশাপাশি বর্তমানে সামাজিক মাধ্যমে সাবলীল ভাবে সক্রিয় কুমার শানু সেটা অবশ্য তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইল দেখলেই বোঝা যায়।

 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

 

A post shared by Kumar Sanu (@kumarsanuofficial)

মাঝেমধ্যেই তিনি তাঁর গানের মুহূর্ত গুলি ভাগ করে নেন ভক্তদের সাথে সম্প্রতি ঠিক সেরকমই একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি সেখানে দেখা যাচ্ছে বলিউডের এক অনুষ্ঠানে মঞ্চে এসে দিলবার মেরে কব তক বুঝে গানটি গাইছেন কুমার শানু যা সকলের মন ছুয়ে দিয়েছে। কুমার শানুর গানের প্রতিভা নিয়ে নতুন করে বলার কিছু বাকি নেই। কারণ তাঁর গান শুধু বাংলা নয় গোটা বিশ্বে সমানভাবে চর্চিত।