Education: নতুন সেশনে বাড়তে পারে স্কুলের ফি, বেড়েছে নার্সারি, কেজি ও প্রথম শ্রেণির

এপ্রিল থেকে রাজধানীর স্কুলগুলিতে শুরু হওয়া নতুন সেশনে অভিভাবকদের পকেটে চাপ পড়তে পারে (Education became expensive)।

Education

এপ্রিল থেকে রাজধানীর স্কুলগুলিতে শুরু হওয়া নতুন সেশনে অভিভাবকদের পকেটে চাপ পড়তে পারে (Education became expensive)। প্রকৃতপক্ষে ২০২৩-২৪ সেশনে স্কুলগুলিতে ফি বৃদ্ধি হতে পারে। দিল্লি সরকারের শিক্ষা অধিদপ্তর বরাদ্দকৃত জমিতে নির্মিত স্কুলগুলি থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ফি বাড়ানোর জন্য সরকারী সংস্থার কাছে প্রস্তাব চেয়েছে। স্কুলগুলিকে ৬ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত প্রয়োজনীয় নথি এবং আর্থিক নথি সহ অনলাইন মডিউলের মাধ্যমে ফি বৃদ্ধির প্রস্তাব পাঠাতে হবে।

শিক্ষা অধিদপ্তরের শিক্ষা উপ-পরিচালক (বেসরকারি স্কুল শাখা) জয় প্রকাশের তরফে ফি সংক্রান্ত প্রস্তাব পাঠানোর জন্য বেসরকারি স্কুলগুলোকে আদেশ জারি করা হয়েছে। আদেশে স্পষ্ট করা হয়েছে, স্কুল কর্তৃক ম্যানুয়ালি জমা দেওয়া প্রস্তাব বিবেচনা করা হবে না। যেসব স্কুল প্রস্তাব পাঠাবে না তাদের ফি বাড়ানো যাবে না। স্কুলগুলির দ্বারা জমা দেওয়া প্রস্তাবগুলি শিক্ষা পরিচালক দ্বারা এই পক্ষে অনুমোদিত একজন কর্মকর্তা বা দলের মাধ্যমে যাচাই করা হবে। প্রস্তাবটি সঠিক এবং প্রয়োজনীয় পাওয়া গেলে ফি বৃদ্ধির অনুমতি দেওয়া হবে।

অনুমতি ছাড়া স্কুল ফি বাড়াতে পারবে না
স্কুলগুলোকে জারি করা আদেশে বলা হয়েছে, যতক্ষণ পর্যন্ত তাদের প্রস্তাব শিক্ষা অধিদপ্তর অনুমোদন না দিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত কোনও ফি বাড়ানো যাবে না। যদি স্কুলটি ফি বৃদ্ধির প্রস্তাব জমা না দেয়, তবে এটি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য তার ফি বৃদ্ধি করবে না।

অনুমোদন ছাড়া ফি বাড়ানো হলে ব্যবস্থা নেওয়া হবে
শিক্ষা অধিদপ্তর তার আদেশে স্পষ্ট করেছে, অনুমোদন ছাড়া ফি বাড়ানোর অভিযোগ পেলে তা গুরুত্বের সঙ্গে দেখা হবে। এ অবস্থায় আদালতের নির্দেশনা অনুযায়ী বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর সাথে, ডিডিএকে অনুরোধ করে স্কুল সোসাইটির ইজারা দলিলও বাতিল করা যেতে পারে।

নার্সারি, কেজি ও প্রথম শ্রেণির ফি ইতিমধ্যেই বেড়েছে
স্কুলগুলোর শিক্ষাবর্ষ শুরু হলে ইতিমধ্যেই অনেক স্কুল ফি বাড়িয়ে দিয়েছে। এই বৃদ্ধি ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত। নার্সারি, কেজি ও প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছে। অভিভাবকদের অভিযোগ, স্কুলগুলো এই ছোট ক্লাসের জন্যও মোটা অঙ্কের ফি নিয়েছে। যদিও এপ্রিলে অধিবেশন শুরু হয়নি।