Youth Congress: পেট্রোল-ডিজেলে সেসের বিরোধিতা করে মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে বিক্ষোভ

শনিবার কোচিতে যুব কংগ্রেস (Youth Congress) কর্মীরা মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে পেট্রোল ডিজেলের উপর সেস আরোপের প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছিলেন।

Youth Congress

শুক্রবার ঘোষিত বাজেটে কেরল (Kerala) সরকার পেট্রোল, ডিজেল এবং মদের উপর সেস আরোপের প্রস্তাব করেছে। তবে সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা শুরু হয়েছে। শনিবার কোচিতে যুব কংগ্রেস (Youth Congress) কর্মীরা মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে পেট্রোল ডিজেলের উপর সেস আরোপের প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছিলেন।

মুখ্যমন্ত্রী পি বিজয়নের মোটর শোভা যখন কোচির সরকারি গেস্ট হাউস থেকে বেরিয়ে যাচ্ছিল, তখন যুব কংগ্রেসের কর্মীরা মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে এসে কালো পতাকা দেখায়। কংগ্রেস কর্মীরা সরকারের কাছে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। যাইহোক, পুলিশ অবিলম্বে যুব কংগ্রেস কর্মীদের কাবু করে এবং মুখ্যমন্ত্রীর কনভয় এগিয়ে যায়।

বাম সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শনিবার রাজ্যজুড়ে কালো দিবস পালন করেছে কংগ্রেস দল। কংগ্রেস সরকারকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছে। আজ, রাজ্য জুড়ে জেলা কংগ্রেস কমিটিগুলি পেট্রোল পাম্পে প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ করেছে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ আহ্বায়ক এমএম হাসান পেট্রোল, ডিজেল এবং মদের উপর সেস আরোপের সরকারের প্রস্তাবের সমালোচনা করেছেন এবং বলেছেন যে “কেরালার ইতিহাসে এটি সবচেয়ে খারাপ বাজেট”।  এটা জনগণের কাছ থেকে লুট ছাড়া কিছুই নয়।

কংগ্রেস আগামী দিনে তার প্রতিবাদ আরও তীব্র করবে এবং ৯ ফেব্রুয়ারি, রাজ্য জুড়ে জেলা কংগ্রেস কমিটিগুলি প্রতিবাদে জেলা কালেক্টরের অফিসে মিছিল করবে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে কেরালা সরকার শুক্রবার বাজেট ঘোষণা করেছিল। যেটিতে অর্থমন্ত্রী কে এন বালা গোপাল বলেছিলেন যে সামাজিক সুরক্ষার জন্য ভারতে তৈরি বিদেশী মদ এবং পেট্রোল ডিজেলের উপর সেস আরোপের প্রস্তাব রয়েছে যাতে সমাজের বঞ্চিত এবং পিছিয়ে পড়া অংশগুলিকে আর্থিক সহায়তা দেওয়া যায়। অন্যদিকে, সিপিআই(এম) রাজ্য সম্পাদক এমভি গোবিন্দন বলেছেন যে কেবলমাত্র সেস আরোপের একটি প্রস্তাব রয়েছে এবং এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।