Budget session: অধিবেশনের প্রথম দিনেই আদানি ইস্যুতে উত্তাল সংসদ

বৃহস্পতিবার বাজেট অধিবেশনের (Budget session) প্রথম দিনেই সেই ইস্যুতে সংসদে সরব হল বিরোধীরা।
মোদী-প্রিয় শিল্পপতি গৌতম আদানির বিরুদ্ধে ওঠা অভিযোগ ইস্যুতে সংসদের বাজেট অধিবেশনে আলোচনা চান বিরোধীরা।

Parliament session

আন্দাজ আগেই করা গিয়েছিল৷ বৃহস্পতিবার বাজেট অধিবেশনের (Budget session) প্রথম দিনেই সেই ইস্যুতে সংসদে সরব হল বিরোধীরা।
মোদী-প্রিয় শিল্পপতি গৌতম আদানির বিরুদ্ধে ওঠা অভিযোগ ইস্যুতে সংসদের বাজেট অধিবেশনে আলোচনা চান বিরোধীরা। কিন্তু আলোচনায় গররাজি হওয়ার কারণে সংসদে বিরোধীরা সরব হন। এরপরেই মুলতুবি ঘোষণা করা হোক।

এদিন সকালেই কংগ্রেসের ডাকা বৈঠকে উপস্থিত হয় সমস্ত বিরোধী দলগুলি। সেখানেই আজকের বিষয় নিয়ে আলোচনা হয়। সরকারকে শুরু থেকেই চাপে ফেলার রণকৌশল শুরু হয়। এদিন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকাজুন খাড়গে বলেন, আমরা আলোচনার জন্য নোটিশ দিয়েছিলাম কিন্তু সেটা খারিজ করে দেওয়া হয়েছে। আমরা যখনই গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করতে চাই তখনই আমাদের সময় দেওয়া হয় না। দেশের গরীব মানুষ যারা এলআইসি এবং এসবিআই সহ অন্যান্য ব্যাঙ্কে টাকা রেখেছিলেন, তাঁরা ক্ষতিগ্রস্ত হতে পারেন।

একইসঙ্গে তিনি আরও দাবি করেন, সংসদীয় কমিটির মাধ্যমে তদন্ত করা হোক। নাহলে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত করা হোক। কংগ্রেসের সঙ্গে সুর মিলিয়ে একই দাবি তোলেন আপ, এসপি, তৃণমূল, সিপি(আই)এম সহ ১৩ টি বিরোধী দলগুলি। অর্থাৎ আদানির বিরুদ্ধে ওঠা আমেরিকার সংস্থার অভিযোগ নিয়ে সংসদের বাজেট অধিবেশনে আলোচনা করতে হবে। সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে টাকা বিনিয়োগ করেছে আদানি গোষ্ঠী হিডেনবার্গের সেই রিপোর্ট নিয়ে আলোচনা চাইছেন বিরোধীরা।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরে শেয়ার বাজারে বিরাট পতন হয়েছে আদানি গোষ্ঠীর। পুরোপুরি সাবস্ক্রাইব হয়ে যাওয়া ফলো-অন পাবলিক অফার তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেড। অভাবনীয় পরিস্থিতি এবং বর্তমানে বাজারের উত্থান-পতনের মধ্যে বিনিয়োগকারী গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে চায় কোম্পানি। যারা এফপিওতে লগ্নি করেছিল, তাঁরাও টাকা ফেরত পাবে বলে জানিয়েছে আদানি সংস্থা।