Digital Rape: নাবালিকা ভাই বোনের সঙ্গে ডিজিটাল ধর্ষণ, অভিযুক্ত গ্রেফতার

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডা থেকে ডিজিটাল ধর্ষণের (Digital Rape) ঘটনা সামনে এসেছে। বলা হচ্ছে, এক নাবালক ভাই-বোনকে নিজের লালসার শিকার করেছে মধ্যবয়সী এক ব্যক্তি।

Digital rape

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডা থেকে ডিজিটাল ধর্ষণের (Digital Rape) ঘটনা সামনে এসেছে। বলা হচ্ছে, এক নাবালক ভাই-বোনকে নিজের লালসার শিকার করেছে মধ্যবয়সী এক ব্যক্তি। এই ঘটনায় খেরলী গ্রামের পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করে অভিযুক্ত রশিদকে গ্রেফতার করেছে। বলা হচ্ছে মদ্যপান করে ডানকৌর থানা এলাকার এই ঘটনা ঘটিয়েছে অভিযুক্ত।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গ্রেটার নয়ডার ডানকাউর থানা এলাকার খেরলি শহরে এই ঘটনায় ৫২ বছর বয়সী এক ব্যক্তি ডিজিটালভাবে দুই নাবালিকা শিশুকে ধর্ষণ করেছেন। পরিবারের সদস্যদের অভিযোগের ভিত্তিতে থানা ডানকৌর পুলিশ মামলা দায়ের করে অভিযুক্ত রশিদকে গ্রেপ্তার করে ডাক্তারি পরীক্ষার জন্য পাঠায়।

তথ্য অনুযায়ী, গ্রেটার নয়ডায় অবস্থিত খেরলি শহরে একটি পরিবার বসবাস করে। পরিবারে স্বামী-স্ত্রীসহ পাঁচটি নাবালক সন্তান রয়েছে। স্বামী-স্ত্রী পরিশ্রম করে। শুক্রবারও যথারীতি পরিশ্রম করতে গিয়েছিলেন স্বামী-স্ত্রী। এ সময় তার ছেলেমেয়েরা বাড়িতে ছিল এবং খেলাধুলা করছিল। এসময় পাড়ায় বসবাসকারী রশিদ শিশু দুটিকে খেলার অজুহাতে ডেকে নেয় এবং সুযোগ পেয়ে শিশুটিকে নিয়ে ডিজিটাল ধর্ষণের ঘটনা ঘটায় আসামিরা।

এই দুই শিশুর বয়স প্রায় ৬ থেকে ৭ বছর বলে জানা গেছে। মজুরি করে বাড়িতে আসা অভিভাবকদের পুরো বিষয়টি জানায় নাবালক শিশুরা। এরপর স্থানীয় থানায় লিখিত অভিযোগ দেন স্বজনরা। তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে।

ডিজিটাল ধর্ষণ কি?
আমরা বেশিরভাগই ‘ডিজিটাল ধর্ষণ’কে ইন্টারনেট সম্পর্কিত অপরাধ হিসাবে বিবেচনা করি। তবে, এটি এমন নয় এবং এটি সম্পূর্ণ শারীরিক। আসলে, ‘ডিজিটাল রেপ’ দুটি শব্দ যোগ করে তৈরি করা হয়, যা ‘ডিজিট’ এবং ‘ধর্ষণ’। ইংরেজিতে ‘ডিজিট’ এর অর্থ হিন্দিতে সংখ্যা। অন্যদিকে, ইংরেজি অভিধানে আঙুল, বুড়ো আঙুল, পায়ের আঙুল, শরীরের এই অংশগুলোকেও অঙ্ক বলা হয়।

সম্মতি ছাড়াই যদি কোনো ব্যক্তি কারো গোপনাঙ্গে আঙুল বা বুড়ো আঙুল দিয়ে স্পর্শ করে, তাহলে তাকে ‘ডিজিটাল রেপ’ বলা হয়। এর মানে হল যে যদি কোনও ব্যক্তি তার অঙ্ক ব্যবহার করে যৌন হয়রানি করে, তবে তাকে ডিজিটাল ধর্ষণ বলা হয়। বিদেশের মতো ভারতেও এর জন্য আইন করা হয়েছে।