নতুন প্রজন্মের কথামৃত বাঙালিদের জীবনে দাগ কাটতে পারবে?

বাঙালিদের জীবনে রামকৃষ্ণ কথামৃত প্রায় প্রত্যেক রামকৃষ্ণ ভক্তদের মননে বাস করে। এ তো হলো ভগবানের বাণী। কিন্তু আসন্ন দিনে জিৎ চক্রবর্তীর পরিচালনায় ‘কথামৃত’ (Kathamruta) নামের…

Kathamruta

বাঙালিদের জীবনে রামকৃষ্ণ কথামৃত প্রায় প্রত্যেক রামকৃষ্ণ ভক্তদের মননে বাস করে। এ তো হলো ভগবানের বাণী। কিন্তু আসন্ন দিনে জিৎ চক্রবর্তীর পরিচালনায় ‘কথামৃত’ (Kathamruta) নামের একটি বাংলা চলচ্চিত্র আসতে চলেছে এই সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অপরাজিতা আঢ্য ও পরিচালক কৌশিক গাঙ্গুলী।

এই সিনেমাটির ট্রেলার দেখে বোঝা যাচ্ছে যে আদ্যপ্রান্তভাবে সাধারণ বাঙালি ঘরের স্বামী স্ত্রীয়ের সম্পর্ককে তুলে ধরেছে এবং সেই সম্পর্কের না না ওঠা পড়ার দিক গুলোকে তুলে ধরতে চেয়েছে পরিচালক। এই সিনেমার ট্রেলার নিয়ে বলতে গেলে আরও একটি বিশেষ কথা বলতে হবে তা হল অভিনেতা কৌশিক গাঙ্গুলি এই সিনেমাতে একজন বোবার ভূমিকায় অভিনয় করেছেন।

মূলত এই ট্রেলার দ্বারা বোঝাতে চেয়েছে প্রতিদিনের সংসারে দাম্পত্যের জীবনে যে না বলা কথাগুলি উহ্য থেকে যায়, যে সমস্ত কথা কখনো বলা হয়নি বলে কিছু সম্পর্ক গড়েই ওঠেনি কিংবা ভেঙ্গে গেছে। সেইসব কথা আজও খোলসের ভিতরে দমবন্ধ হয়ে মরছে, এই সমস্ত জমে থাকা দাম্পত্যের কথা বলতে আসছে কথামৃত। এই সিনেমাটি পেক্ষাগৃহে মুক্তি পাবে আসন্ন নভেম্বর মাসের ১৮ তারিখে।

এই সিনেমাটির ট্রেলার মুক্তি হওয়া মাত্রই দর্শকদের বেশ পছন্দের হয়ে উঠেছে বলে বলা যেতে পারে। পরিচালক প্রযোজকসহ সকল কলাকুশলীরা বেশ আশাবাদী এই সিনেমাটি নিয়ে। কিন্তু এখন দেখার বিষয় একটাই যে এই কথামৃত মানুষের মনে ঠিক কতটা দাগ কাটতে পারবে।