iphone: বিক্রি বন্ধ হলো অ্যাপলের চারটি পুরোনো মডেলের আইফোন!

নতুন সিরিজ বাজারে আনার সাথে সাথেই আইফোনের (iphone) চারটি জনপ্রিয় পুরোনো মডেল বিক্রি বন্ধের ঘোষণা করেছে ‘টেক জায়ান্ট’ প্রতিষ্ঠান অ্যাপল। বিশ্বের অসংখ্য অ্যাপলপ্রেমীর অপেক্ষার অবসান…

নতুন সিরিজ বাজারে আনার সাথে সাথেই আইফোনের (iphone) চারটি জনপ্রিয় পুরোনো মডেল বিক্রি বন্ধের ঘোষণা করেছে ‘টেক জায়ান্ট’ প্রতিষ্ঠান অ্যাপল। বিশ্বের অসংখ্য অ্যাপলপ্রেমীর অপেক্ষার অবসান ঘটিয়ে গত ৭ সেপ্টেম্বর আইফোনের নতুন সিরিজ বাজারে আসে। আর সেসময়েই পুরোনো এই চারটি মডেল বিক্রি বন্ধের ঘোষণা করা হয়।

বিক্রি বন্ধ হওয়া চারটি মডেলের মধ্যে রয়েছে ২০২১ সালে বাজারে আসা আইফোন ১৩ প্রো ও ১৩ প্রো ম্যাক্স। আইফোন ১৩ সিরিজের মাধ্যমেই অ্যাপল প্রথম বাজারে এনেছিলো ১২০ হার্জের LTPO ডিসপ্লে। একইসাথে এই সিরিজের ছিলো উন্নতমানের ট্রিপল ক্যামেরা সিস্টেম ও চার্জ ধরে রাখার দারুণ ক্ষমতা। ২০২০ সালে লঞ্চ হওয়া আইফোন ১২ মিনি হ্যান্ডসেটটি বিক্রিও বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। এটি ছিলো আইফোনের প্রথম ফাইভজি ফোনগুলোর মধ্যে একটি। আইফোন ১২ মিনি ছিলো অ্যাপলের লঞ্চ করা সর্বপ্রথম মিনি আইফোন।

এছাড়াও ২০১৯ সালে বাজারে আসা জনপ্রিয় আইফোন ১১ র মডেলটির বিক্রিও বন্ধ করেছে অ্যাপল। এটি ছিল ডুয়েল-ক্যামেরা সেটআপ, ৪ জিবি র‍্যাম, ১৮ ওয়াট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট-এর মতো স্পেসিফিকেশন সহ প্রথম আইফোন। ১১ মডেলটির বিক্রি বন্ধ করার ফলে বর্তমানে শুধুমাত্র ফোরজি কানেক্টিভিটি যুক্ত কোন আইফোন বাজারে পাওয়া যাবে না।

তবে জনপ্রিয় এ চারটি মডেলের উৎপাদন বন্ধ করা হলেও স্টক যতদিন থাকবে ততদিন বাজারে পাওয়া যাবে। এছাড়া সফটওয়্যার আপগ্রেড করার সুযোগও পাবেন গ্রাহকরা।

এদিকে ৭ সেপ্টেম্বরের লঞ্চিং ইভেন্টের মধ্য দিয়ে আইফোন ১৪ সিরিজের চারটি নতুন হ্যান্ডসেট বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে আইফোন ১৪ ও ১৪ প্লাস এবং ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স। বর্তমানে অ্যাপলের যে আইফোনগুলো বাজারে পাওয়া যাচ্ছে, সেগুলোর মধ্যে রয়েছে- আইফোন এসই, আইফোন ১২, আইফোন ১৩ ও ১৩ মিনি। খুব শীঘ্রই এই তালিকায় যুক্ত হতে চলেছে সম্প্রতি লঞ্চ হওয়া নতুন চারটি স্মার্টফোন।