Tripura: বিজেপি আমলে চাকরি না পাওয়ার বর্ষপূর্তি, কেক কেটে কঠিন বার্তা

পশ্চিমবঙ্গের মতো অপর বাংলাভাষী রাজ্য ত্রিপুরায় (Tripura) কর্মসংস্থান আকাল (unemployment) চলছে। ঘরে ঘরে চাকরির প্রতিশ্রুতি দিয়ে এ রাজ্যে ক্ষমতায় আসা বিজেপির বিরুদ্ধে তীব্র ক্ষোভ দেখা…

পশ্চিমবঙ্গের মতো অপর বাংলাভাষী রাজ্য ত্রিপুরায় (Tripura) কর্মসংস্থান আকাল (unemployment) চলছে। ঘরে ঘরে চাকরির প্রতিশ্রুতি দিয়ে এ রাজ্যে ক্ষমতায় আসা বিজেপির বিরুদ্ধে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। অভিযোগ, শিক্ষা বিভাগ সহ সর্বক্ষেত্রে নিয়োগ নিয়ে বিজেপি সরকার লবডঙ্কা দেখাচ্ছে। ক্ষুব্ধ জেআরবিটি (JRBT) চাকরি প্রার্থীরা সরকারকে কড়া বার্তা দিলেন।

বিজেপি জোট শাসিত ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথের ছবির সামনে কেক কেটে চাকরি না পাওয়ার বর্ষপূর্তি পালন করলেন জেআরবিটি চাকরি পার্থীরা। এই ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ত্রিপুরার রাজনৈতিক মহলে তীব্র আলোড়ন। মনে করা হচ্ছে কেক কেটে সরকারকে কঠিন বার্তা দেওয়া হয়েছে।

প্রধান বিরোধী দল সিপিআইএমের অভিযোগ, গত বাম জমানায় যে সুষ্ঠু পদ্ধতিতে নিয়োগ চলছিল তা বন্ধ করেছে বিজেপি সরকার।

এদিকে টেট সহ শিক্ষা দফতরের অধীন বিভিন্ন বিভাগে নিয়োগের দাবিতে বারবার শিক্ষামন্ত্রী রতনলাল নাথের কার্যালয়, তাঁর বিধায়ক আবাসন ঘেরাও করছেন হবু শিক্ষক ও জেআরবিটি সহ  চাকরি পার্থীরা। অভিযোগ, বারবার বিজেপি পরিচালিত রাজ্য সরকার আশ্বাস দিয়েও কিছুই করছে না। তবে ত্রিপুরার শিক্ষামন্ত্রী জানান, তিনি চেষ্টা করছেন।

তাৎপর্যপূর্ণ ঘটনা, চাকরি পার্থীদের প্রবল ক্ষোভের মাঝে এবার ত্রিপুরার শিক্ষা দফতর থেকে প্রচুর ফাইল গায়েব করানোর অভিযোগ উঠল। এর আগে পুলিশ সদর দফতর থেকে ফাইল চুরির ঘটনায় তীব্র আলোড়ন ছড়ায়। গত ১৫ আগস্ট ত্রিপুরা পুলিশের প্রধান কার্যালয় থেকে প্রচুর ফাইল গায়েব হয়ে যায। সেই ঘটনার এক সপ্তাহ যেতে না যেতেই এবার উচ্চশিক্ষা দফতরে ফাইল চুরির চেষ্টা হয়