GST Rate Hike: স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা

জিএসটি (GST) রেটে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের জিএসটি রেট বাড়ানোর ফলে হাসপাতালে চিকিৎসা এখন ব্যয়বহুল হয়ে উঠেছে। হাসপাতালের নন-আইসিইউ রুম যাদের ভাড়া প্রতিদিন ৫০০০…

জিএসটি (GST) রেটে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের জিএসটি রেট বাড়ানোর ফলে হাসপাতালে চিকিৎসা এখন ব্যয়বহুল হয়ে উঠেছে।

হাসপাতালের নন-আইসিইউ রুম যাদের ভাড়া প্রতিদিন ৫০০০ টাকার বেশি তাদের ৫% জিএসটি দিতে হবে। প্রকৃতপক্ষে, ২৮ থেকে ২৯ জুন পর্যন্ত GST কাউন্সিলের ৪৭ তম বৈঠকে এই বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যা আজ ১৮ জুলাই থেকে কার্যকর হয়েছে। তবে জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্তের কড়া সমালোচনাও হচ্ছে।

হাসপাতাল অ্যাসোসিয়েশন সহ অন্যান্য স্টেক হোল্ডাররা প্রতিনিয়ত সরকারের কাছে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। তাঁদের বক্তব্য, হাসপাতালের শয্যার উপর জিএসটি আরোপের সিদ্ধান্তের কারণে মানুষের চিকিৎসা করা ব্যয়বহুল হয়ে উঠবে। উল্লেখ্য, এখনও পর্যন্ত জিএসটি থেকে অব্যাহতিপ্রাপ্ত ছিল।

এই নতুন নিয়মের জেরে এক দিনের হাসপাতালের বেডের ভাড়া ৫০০০ টাকা, তাহলে GST হিসাবে 250 টাকা দিতে হবে। যদি কোনও রোগীকে দুই দিন হাসপাতালে থাকতে হয়, রুম ভাড়া ১০ হাজার টাকা এবং GST সহ ১০.৫০০ টাকা হবে। রোগীকে যত বেশি সময় হাসপাতালে থাকতে হবে, চিকিৎসা তত ব্যয়বহুল হবে।

FICCI সভাপতি সঞ্জীব মেহতাও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে একটি চিঠি লিখেছেন যে এটি রোগীদের জন্য এই নতুন নিয়ম চিকিত্সা ব্যয়বহুল করে তুলবে ।